Latest News

কোথায় যাচ্ছে দেশ?

মোহাম্মদ মামুনুর রহমান :: একের পর রাজনৈতিক কর্মকান্ডের জন্য দেশ ভয়াবহ গৃহ যুদ্ধের দিকে যাচ্ছে । এর মূল কারণ রাজনৈতিক অস্তিতিশীলতা , রাজনৈতিক দলগুলোর মধ্যে পরস্পরের প্রতি শ্রদ্ধা, বিশ্বাস ।

দেশের প্রধান দুটি রাজনৈতিক দল আজ দুই মেরুতে । ক্ষমতাসীন আওয়ামী লীগ একটি পাতানো নির্বাচন করে একদলীয় শাসন করতে কায়েম করতে চলেছে । দশম সংসদ নির্বাচনে ইলেকশনের পরিবর্তে সিলেকশনের মাধ্যমে দেশের মোট ভোটারের একটি বড় অংশকে তাদের ভোট দানের অধিকার থেকে বিরত রাখা হয়েছে। অন্য দিকে ওই সব আসনে নির্বাচন হয়েছে সেখানে ২% সরকারি দল সমর্থক ৪০% ভোট দিয়েছে । যদিও ভোটের হিসাব নিয়ে রয়েছে নানা মতভেদ। নির্বাচন কমিশন একবার বলছে ৩৯ ভাগ আবার বলছে ৪০ ভাগ।

বাংলার ইতিহাসের এই প্রথম ৩০০ আসনের মধ্যে ১৫৩ আসনে কোন নির্বাচন ছাড়া কেউ সংসদ সদস্য হল। অনেক রাজনৈতিক বিশ্লেষক মনে করেন এই নির্বাচন নিয়ে বাংলাদেশ গ্রিনিস বুকে আরো একটি রেকর্ড করল।

আবার একটি সংসদ বহাল থাকতে আরেকটি সংসদ চালু হওয়ায় বর্তমানে ৩০০ আসনে প্রায় ৫০০ উপরে সংসদ সদস্য রয়েছে । এ নিয়েও অনেক মতভেদ রয়েছে । সরকার এই নির্বাচনের  গ্রহণযোগ্য নিয়ে অন্তর্জাতিক মহলের দিকে অপেক্ষা করছে । যদিও ভারত ছাড়া অন্য কোন বড় দেশ এই নির্বাচন নিয়ে সমর্থন না জানিয়ে অভিলম্বে আলোচনার মাধ্যমে সংসদ ভেঙে দিয়ে একাদশ সংসদ নির্বাচন করার জন্য চাপ দিচ্ছে।

অন্যদিকে মামলা হামলা দিয়ে বিরোধী জোটকে দমিয়ে রাখতে চায়ছে সরকারী দল।টানা অবোরধ আর হরতালের মাধ্যমে নতুন বছর শুরু করে বিএনপি । এর মধ্যে নির্বাচন কে কেন্দ্র করে মার্চ ফর ডেমোক্রেসি নামে ঢাকা চল আন্দোলনের ঘোষণা দেন ১৮ দলীয় জোট নেত্রী বেগম খালেদা জিয়া । এর পর থেকে কার্যত তাকে গৃহ বন্দি করে রাথা হয় । বিএনপির একাধিক প্রথম সারির নেতাকেও মামলা দিয়ে অটক রাখা হয় । সরকার বার বার বিএনপি কে জামায়ত ছেড়ে আলোচনায় বসার আহ্বান করলেও খালেদা জিয়া বিভিন্ন দেশী বিদেশী গণমাধ্যমকে বার বার বলেন তাদের রাজনৈতিক বিষয়ে তারা স্বাধীনভাবে কাজ করবে।

বিএনপির একাধিক বড় নেতারা মনে করেন বিএনপি যদি জামাতের সঙ্গ ত্যাগ করে তবে আওয়ামী লীগ জামায়ত কে তাদের জোটে নিতে পারে। তারা আরো জানান সরকারী জোট স্বৈরাচার এরশাদকে নিয়ে জোট করতে পারে, ইনু-মেনন কে নিয়ে জোট করতে পারলে তারা কেন জামাত নিয়ে জোট করতে পারবে না । এছাড়াও বিএনপির আন্দোলনের মূল শক্তি এখন জামায়ত।

একদিকে ক্ষমতা অন্য দিকে সাধারণ জনগণ। প্রধান দুটি রাজনৈতিক দল যখন দ্বিমুখী সাধারণ মানুষ তখন নিরুপায়। এর শেষ কোথায়? আদৌ কি এর শেষ হবে?

এসব প্রশ্ন এখন সাধারণ মানুষের মনে । তাদের প্রতিটি দিন যাচ্ছে অন্শ্চিয়তার মাধ্যমে । এ পরিস্থিতি থেকে উত্তোলনের জন্য সবাই তাকিয়ে আছে  বিএনপি এবং আওয়ামী লীগের দিকে। তারা সবাই আশা প্রকাশ করেনএ দুটি দল সংলাপের মাধ্যমে সমস্যার সমাধান করে জনমনে শান্তি আনবে এবং সংকট থেকে দেশ ও জাতিকে উত্তোলন করবে।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com