Latest News

স্পেনে বাংলাদেশ মহিলা সমিতি’র বর্ষবরণ

বকুল খান :: বামস ( বাংলাদেশ মহিলা সমিতি) এর উদ্দ্যোগে গতকাল প্রকৃতির অপূর্ব সৌন্দর্যে ভরপুর মাদ্রিদ রিওতে হয়ে গেল বাঙালীর বর্ষবরণ।
স্পেনের রাজধানী মাদ্রিদ শহরে কৃত্রিমভাবে তৈরী তলেদো মাদ্রিদ রিও পার্কের পাশ দিয়ে বয়ে চলেছে বহমান নদী আর এই নদী সংলগ্ন পার্কেই বসেছিল বাঙালীদের মিলনমেলা।

প্রবাস জীবনের ক্লান্তি, একঘেয়েমী জীবনের অবসাদ ঘটাতে এ আয়োজন করা হয়। প্রকৃতির নিবীড় কাছাকাছি আর ঘাসের সবুজ সামিয়ানায় রং-বেরয়ের চাদর বিছিয়ে জমপেশ আড্ডা, দেশের গল্প, মাঝে মাঝে ফোঁড়ন কাটা বেশ আনন্দঘন কেটেছে মূহুর্তগুলো।
বামস এর বর্তমান কর্ণধার বিলকিস শ্যামল খানের ঐকান্তিক প্রচেষ্টায় এবং বামসের সকল সদস্যদের আন্তরিকতায় কোন ঘাটতি ছিল না। আবহাওয়ার কারনে এক সপ্তাহ পিছালেও গতকাল সকাল গড়িয়ে দুপুর হতেই মেঘাছন্ন আকাশ, ঝিরিঝিরি বাতাস বেকায়দায় ফেলে সবাইকে। উদ্দ্যোমী বামস সদস্যরা তবুও আর পিছপা হয়নি। প্রানের টানে, প্রানের মেলায় যে যার মতো করে বিকেল ৪’টার মধ্যে হাজির হন পার্কে। ঘর থেকে তৈরী করে নিয়ে যায় সাধ্যমত নানাপদ আর নানা স্বাদের মুখরোচক খাবার।
বাংলাদেশে যখন তপ্ত রোদে নাভিশ্বাস জনজীবন বিপর্যস্ত তখন প্রবাসে সামার বেশ উপভোগ করে থাকেন ইউরোপ প্রবাসীরা। আয়োজন সম্পর্কে বামস এর কর্ণধার বিলকিছ শ্যমল খান বলেন, বর্ষবরণ আমাদের প্রতিবছরের রুটিনওয়ার্কের মধ্যেই থাকে। তবে স্পেনে বাংলাদেশী নারীদের বিনোদন দিতে ভবিষ্যতে স্পেনের ঐতিহাসিক পর্যটন স্থানে বর্ষবরণ আয়োজন করার পরিকল্পনা রয়েছে। বামসের এ অনুষ্ঠানে অংশ নেয়া সকল সদস্যদের মতে, দেশীয় সংস্কৃতি চর্চায় আমাদের নতুন প্রজন্মকে আরো বেশী সম্পৃক্ততা রাখা দরকার, নইলে দূর ভবিষ্যতে বাংলাদেশী হিসেবে আমাদের স্বকীয়তা হারিয়ে যাবে প্রবাসের গড্ডালিকা প্রবাহে।
বামস এর বর্ষবরণ অনুষ্ঠানে অংশগ্রহনকারীরা হলেন- র্দুরে জাহান কান্তা, জুবায়দা সিদ্দিকা রেশমা, শামীমা হোসাইন, তানিয়া রহমান, সোনিয়া রহমান, মারিয়া আক্তার, পুষন হাসান, লিপি আক্তার, রুমানা সাথী, কেয়া খান, নাসরিন জাহান ডায়না, সানজিদা সাথী, আনিকা রেশমা, মাসুমা মেরাজ, সালমা ইভা, সানজিদা সোহানা, সাদিয়া রিমু, সীমা শিরিন, শাহ্নাজ পুষন, আনুমিতা কবির, ফারজানা আক্তার, মাসুমা ফেরদৌসী লীনা, বাবলী বক্কর, আফরোজা বেগমসহ আরো অনেকে।।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com