Latest News

নিম্নমানের নাটকে অভিনয় করবো না

ঢাকা: জ্যোতিকা জ্যোতি এ সময়ের মেধাবী অভিনেত্রী। নিজের অভিনয় দক্ষতা এবং সৌন্দর্যের দ্যুতি দিয়ে দর্শকদের সামনে তিনি তার প্রমাণও রেখেছেন। আগামীকাল শ্রীলঙ্কায় অনুষ্ঠিত সার্ক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে জ্যোতি অভিনীত চলচ্চিত্র ‘জীবনঢুলী’। চলচ্চিত্রসহ নানা বিষয়ে কথা বলতে তার মুখোমুখি হয়েছিলেন বাংলামেইলের বিনোদন করেসপন্ডেন্ট সাইয়েদ জামিল
 
 
আপনার অভিনীত ‘জীবনঢুলি’ চলচ্চিত্রটি  শ্রীলঙ্কায় সার্ক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হচ্ছে। কেমন লাগছে?
 
আমি ভীষণ খুশী। দেশের বাইরে নিজের অভিনীত চলচ্চিত্র প্রদর্শীত হতে যাওয়া মানে দেশের বাইরে নিজের দেশকে এবং দেশের সংস্কৃতিকে প্রেজেন্ট করা। আমি এর অংশীদার। ভাবতেই ভাল লাগছে।
 
‘জীবনঢুলী’ বোদ্ধা দর্শকদের কাছে প্রশংসিত হলো। কেবল এধরনের চলচ্চিত্রেই অভিনয় করবেন নাকি বাণিজ্যিক ঘরানার চলচ্চিত্রেও কাজ করবেন?
 
‘জীবনঢুলী’ কিন্তু বাণিজ্যও করছে। তাই, এটিকে বাণিজ্যিক চলচ্চিত্র বলা যেতে পারে। পাশাপাশি মূলধারার চলচ্চিত্রেও অভিনয় করব আমি। যা নাচে গানে ভরপুর থাকবে।
 
আপনি চলচ্চিত্রে নিয়মিত হবেন?
 
চলচ্চিত্র নিয়ে আমার অনেক স্বপ্ন। নতুন প্রজন্মের নির্মাতারা যেভাবে চলচ্চিত্র নিয়ে ভাবছেন আমি আশা করি খুব শিগগিরই আমাদের চলচ্চিত্রের চেহারা পাল্টে যাবে। ব্যক্তিগতভাবে আমি সেই পরিবর্তনের যুদ্ধের একজন। তাই চলচ্চিত্র নিয়েই আমার সকল ভাবনা।
 
 
আমাদের দেশের নাটকের ভবিষ্যৎ কি?
 
আমাদের নাটকের বাজেট এবং সকলের কম্প্রমাইজ করার মানসিকতা এমন জায়গায় যাচ্ছে যে নাটকের মান দ্রুত খারাপ হচ্ছে এবং তা কোথায় যাবে আমি অনুমান করতে পারিনা। তবে নিম্নমানের নাটকে অভিনয় করবো না বলেই সিদ্ধান্ত নিয়েছি।
 
আপনি এক সাক্ষাৎকারে বলেছিলেন মেধাবী পরিচালকের চলচ্চিত্রে কাজের প্রয়োজনে খোলামেলা দৃশ্যেও অভিনয় করবেন? কোনো পরিচালক কি আপনাকে খোলামেলা দৃশ্যে অভিনয় করার প্রস্তাব দিয়েছিল?
 
খোলামেলা দৃশ্যের জন্য তো আর কেউ আলাদা করে প্রস্তাব দেয় না। আমি কাজ করি স্ক্রিপ্ট দেখে। স্ক্রিপ্টের চরিত্র অনুযায়ী চরিত্রায়ন করি— সে খোলা হোক আর ঢাকা হোক। তবে ভালো পরিচালক এবং ভালো গল্প ছাড়া অভিনয় করব না।
 
ভারতীয় চলচ্চিত্র বাংলাদেশে প্রদর্শনের যে চেষ্টা চলছে তা কিভাবে দেখেন? এতে আমাদের চলচ্চিত্র শিল্পের ক্ষতির দিকটি কতখানি?
 
শিল্প সীমাবদ্ধ রাখার পক্ষে আমি নেই। যে কোনো দেশের চলচ্চিত্র যে কোনো দেশে চলতে পারে। কিন্তু আমাদের চলচ্চিত্র ভারতে প্রদর্শন করা সম্ভব না হলে, ভারতীয় চলচ্চিত্রও এদেশে প্রদর্শনের দরকার নেই। এটা যদিও সরকারি সিদ্ধান্তের ব্যাপার, তবু বলবো আমাদের চলচ্চিত্রকে ক্ষতির মুখে ফেলে যেন কিছু না হয়।
 
 
আপনি তো নাটক এবং চলচ্চিত্র দুটি মাধ্যমেই কাজ পাশাপাশি করছেন...
 
চ্লচ্চিত্রে অভিনয়ের ক্ষেত্রে আলাদা যত্ন ও প্রেম থাকে। নাটকে সেই যত্ন বা প্রেম দেখানোর সুযোগ থাকে না।
 
চলচ্চিত্রে অভিনয়ের ক্ষেত্রে আপনার আদর্শ কে?
 
চলচ্চিত্রে অভিনয়ের ব্যাপারে আমার কোনো আদর্শ নেই। যে চরিত্রে অভিনয় করতে যাই সেই চরিত্রই আমার আদর্শ থাকে।
 
ভবিষ্যৎ পরিকল্পনার কথা বলুন...
 
খুব প্ল্যান করে চলি না, তাই ভবিষ্যৎ বলতে পারি না। তবে সব পরিকল্পনা অভিনয় আর চলচ্চিত্র নিয়ে।
 
 
বাংলামেইল২৪ডটকম/

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com