Latest News

ক্ষমতাকে পাকাপোক্ত করতে সরকার দলের মহাপরিকল্পনা


এসবিএন ডেস্ক. বিএনপি ধ্বংসাত্মক কর্মসূচিতে না গেলেও আগামী বছরের প্রথমার্ধেই সরকার বাধ্য হবে সবার সঙ্গে আলাপ-আলোচনা করে মধ্যবর্তী নির্বাচন দিতে। কারণ দেশে সব ধরনের বিনিয়োগ, ব্যবসা-বাণিজ্যসহ মানুষের কর্মসংস্থান নাজুক পরিস্থিতির দিকে যাচ্ছে। একটা সময় আসবে যখন অর্থ সংকটের কারণে সরকার আর দেশ চালাতেই পারবে না। বিএনপি নেতারা এমনটা আশঙ্কা করলেও ক্ষমতাসীন দল ভাবছে ঠিক উল্টোটি। রমজানের পর বিএনপি আন্দোলনের যে হুমকি দিয়েছে সেটাকেও আমলে নিচ্ছে না ক্ষমতাসীন দল। আওয়ামী লীগ মনে করছে রাজপথে আন্দোলন জমানোর মত ক্ষমতা মুহুর্তে বিএনপির নেই। অবশ্য আগামী জানুয়ারিতে মধ্যবর্তী নির্বাচন আদায়ের টার্গেট নিয়ে এগোচ্ছে বিএনপি। দল গোছানো থেকে শুরু করে আন্তর্জাতিক পর্যায়ে কূটনৈতিক লবিং-তদবির জোরদারসহ বিভিন্ন কার্যক্রম চলছে লক্ষ্য অর্জনকে কেন্দ্র করেই। জনসমর্থন আদায়ে নেওয়া হচ্ছে সভা-সমাবেশ গণসংযোগ কর্মসূচি। আসছে রোজার ঈদের পর কঠোর আন্দোলনে যাওয়ার ঘোষণাও দিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তিনি এর অংশ হিসেবে রোববার থেকে উত্তরাঞ্চলে জনসভা শুরু করেছেন। 

অণন্যদিকে, মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত নির্বাচনে আগ্রহী নয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। ক্ষমতাকে পাঁচ বছর মেয়াদি করতে মহাপরিকল্পনা নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মহাপরিকল্পনা উন্নয়ন ঘিরে। সরকারকে টেনে নিতে দেশে-বিদেশে কূটনৈতিক তৎপরতা জোরদার এবং একগুচ্ছ উন্নয়ন পরিকল্পনা ঘোষণা করা হয়েছে। জানা গেছে, এরই মধ্যে ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-ময়মনসিংহ ফোর লেনের কাজ দ্রুত শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। সেপ্টেম্বরেই শুরু হবে উড়াল সড়ক নির্মাণের কাজ। আর নগরবাসীর দীর্ঘদিনের কাঙ্ক্ষিত মেট্রোরেলের কাজ শুরু হবে ডিসেম্বরে। ইতিমধ্যে মেট্রোরেল স্থাপনের প্রয়োজনীয় কিছু কাজও সম্পন্ন হয়েছে। দক্ষিণাঞ্চলের কয়েক কোটি মানুষের স্বপ্নের পদ্মা সেতু নির্মাণের কাজ শুরু হবে আগামী মাসেই। চট্টগ্রামের কর্ণফুলীতে টানেল, গভীর সমুদ্রবন্দর, অর্থনৈতিক জোনের উন্নয়নের পরিকল্পনা নিয়েছে সরকার। সরকারের পরিকল্পনা বাস্তবায়নে পাশে দাঁড়িয়েছে চীন জাপান সরকার। সম্প্রতি প্রধানমন্ত্রীর চীন সফরে দুই দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি সম্পাদিত হয়েছে। কর্ণফুলীতে টানেল নির্মাণসহ বাংলাদেশের ভৌত অবকাঠামো বিদ্যুৎ উৎপাদন প্রকল্পসমূহে সহযোগিতার আশ্বাস দিয়েছে চীন। বিদেশি অনুদান কাজে লাগিয়ে সরকার বদলে দিতে চায় উন্নয়নের ধারাকে। সরকার তার সব কাজ ঘিরে নিয়েছে পাঁচ বছর মেয়াদি পরিকল্পনা। জানুয়ারির নির্বাচন নিয়ে সরকারের ভেতর অস্বস্তি রয়েছে। কারণে উন্নয়ন দিয়ে অস্বস্তি দূর করতে চায় সরকার। আর বর্তমান বাস্তবতায় বিএনপিকে ছাড় দেওয়ার কোনো যুক্তি সরকারের নীতিনির্ধারকরা খুঁজে পাচ্ছেন না। তারা মনে করছেন, সরকারি দল নয়, এখন দুঃসময় অতিক্রম করছে বিএনপি। নির্বাচনে না আসার কারণে বিএনপির ভেতরে-বাইরে সমস্যা তৈরি হয়েছে। তাই তাদের কোনো দাবিরও আপাতত যৌক্তিকতা নেই। এমনকি প্রয়োজন নেই সংলাপের। তারা মনে করেন, মেয়াদ শেষ হলে সংলাপ হবে বলে রাষ্ট্রপতি যে বক্তব্য রেখেছেন, তা ধরেই আওয়ামী লীগ সামনে এগিয়ে যাবে। আওয়ামী লীগের অভিজ্ঞ নেতা বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদও সম্প্রতি যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরে একই ইঙ্গিত দিয়েছেন। আগাম নির্বাচন কিংবা সংলাপ নয়, বরং আওয়ামী লীগ পাঁচ বছর ক্ষমতায় থাকতে প্রাধান্য দিচ্ছে একমাত্র উন্নয়ন পরিকল্পনাকেই। 
সরকারের উন্নয়ন পরিকল্পনা সম্পর্কে আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্য আয়ের দেশে পরিণত করতে বর্তমান সরকার কাজ করছে। তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার গত পাঁচ বছরে দেশে ব্যাপক উন্নয়ন করেছে। বর্তমান মেয়াদেও যোগাযোগ, কৃষি, শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে সর্বব্যাপী উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। শিল্প খাতেও নেওয়া হয়েছে নানামুখী পরিকল্পনা। চলতি মেয়াদে দক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্নের পদ্মা সেতু নির্মাণসহ দেশের উন্নয়ন খাতে এক যুগান্তকারী বিপ্লব ঘটাতে কাজ করছে সরকার। বিএনপির সঙ্গে সংলাপ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, বিএনপি খাদে পড়েছে। তাই তারা সংলাপ চাইছে। খাদ থেকে তাদের উদ্ধারের দায়িত্ব আওয়ামী লীগের নয়। সংলাপে যে সময় ডেকেছিলাম সাড়া দেয়নি। সংবিধান অনুযায়ী নির্বাচন হয়ে গেছে। সংসদ গঠিত হয়েছে। আগামী নির্বাচনও সংবিধান অনুযায়ী হবে। তাই সংলাপের নামে সময় অপচয়ের কোনো সুযোগ নেই। তিনি বলেন, জানুয়ারি সুষ্ঠুভাবে জাতীয় নির্বাচন সম্পন্ন হওয়ার পর শেখ হাসিনার নেতৃত্বে গঠিত বর্তমান সরকার বিশ্বদরবারে বাংলাদেশকে একটি সমৃদ্ধ রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করার জন্য পরিশ্রম করছে। তাই বর্তমান সরকারের উন্নয়নমূলক কাজে সহযোগিতা করতে কেউ এগিয়ে এলে তার মূল্যবান পরামর্শ অবশ্যই গ্রহণ করা হবে 

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com