Latest News

স্বপ্নের ফেরিওয়ালা মেসি

এসবিএন ডেস্ক: 
কারিশমা, জাদু, ভেল্কি যেভাবেই সংজ্ঞায়িত করেন সবই তো লিওনেল মেসি বহুবার ক্লাব ফুটবলে দেখিয়েছেন। বিশ্বকাপের বিশ্বমঞ্চে হয়তো এতসব কারিকুরির প্রদর্শনী মঞ্চস্থ করতে পারেননি। কিন্তু ব্রাজিল বিশ্বকাপেই যেন নিজেকে মেলে ধরার পণ করেছেন মেসি। গ্রুপ পর্বের তিন ম্যাচেই ক্ষুদে জাদুকর ধরা দিয়েছেন কল্পনার ছবি হয়ে। অবিশ্বাস্য সব গোল উপহার দিয়েছেন। তার বাঁ-পায়ের ঝলক বিমুগ্ধ করেছে গোটা ফুটবল বিশ্বকে। ভক্তদের মনের কথা পড়েই যেন এগিয়ে যাচ্ছে মেসির বিশ্বকাপ মিশন। দুটি বিশ্বকাপ পেরিয়ে তৃতীয় বিশ্বকাপে এসে গোটা দলের ভার এখন রোজারিও থেকে উঠে আসা মেসির কাঁধে। স্টিল মিলের চাকুরে পিতা ও ক্লিনার মায়ের কোলের শিশুই হয়ে গেল ফুটবল বিশ্বের বিস্ময়ের ধারকবাহক। তার ফুটবলে মোহাবিষ্ট লোকের অভাব নেই এই গ্রহে। সেখানে প্রতিপক্ষরাও তো সহজেই যেন তার ফুটবল সৌন্দর্যের দর্শক হিসেবে বনে যান। বুধবার তার একটা প্রকৃষ্ট উদাহরণ দেখালেন নাইজেরিয়ার গোলরক্ষক ইমানুয়েল এনেইয়ামা। ম্যাচে সারাক্ষণই খুনসুটিতে মেতেছিলেন তিনি মেসির সঙ্গে। দুবার মেসি তাকে ফাঁকি দিয়ে বল জালে জড়িয়েছেন। যতবার শট প্রতিহত করেছেন ততবারই আর্জেন্টিনা অধিনায়কের সঙ্গে রসিকতা করতে দেখা গেছে এনেইয়ামাকে। শুধু এনেইয়ামা কেন, নাইজেরিয়ার কোচ স্টিফেন কেসি তো আবারও বললেন, ‘ভালো সামর্থ্যের ফুটবলার এই দলে অনেক আছে। কিন্তু মেসি অন্যগ্রহ থেকে আসা।’ গ্রুপ পর্বে তিনে তিন আর্জেন্টিনার। গ্রুপ চ্যাম্পিয়ন আলেবেসেলেস্তেরা। এসবের সিংহভাগ অবদানই মেসির। তবে গ্রুপ পর্ব তো গেল। সামনে রয়েছে আরও অনেক বন্ধুর পথ। আর্জেন্টিনাকে পাড়ি দিতে সবই। তাই তো মেসি বলছেন, দল হিসেবে আর্জেন্টিনাকে আরও উন্নতি করতে হবে।
দ্বিতীয় রাউন্ডে সুইজারল্যান্ডের বিরুদ্ধে খেলবে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ১ জুলাই সাও পাওলোতে অনুষ্ঠিত হবে ম্যাচটি। নাইজেরিয়ার বিরুদ্ধেও দুটি গোল করেছেন। আগের দুই আসরে একটি গোল করলেও এবার তিন ম্যাচে করেছেন চার গোল। টুর্নামেন্টে যত কঠিন প্রতিদ্বন্দ্বিতার দিকে এগোচ্ছে, মেসির প্রত্যাশা তার দলকেও ততই উন্নতির পথে হাঁটতে হবে। অগুনতি আর্জেন্টাইন সমর্থকের মতো মেসিও একটি স্বপ্ন বুকে ধারণ করেই এগিয়ে যাচ্ছেন নিরন্তর। এমনটাই জানিয়েছেন তিনি নাইজেরিয়ার বিরুদ্ধে ম্যাচ শেষে। বলেছেন, ‘এটা অবাক করা বিশ্বকাপ। আমরা প্রত্যাশা করছি না এমন রেজাল্টও দেখছি। আমাদের শান্ত থাকতে হবে। আমরা এখনও আমাদের স্বপ্ন থেকে দূরে আছি, যে স্বপ্ন আমরা সবাই চাই।’ বিশ্বকাপে এখন পর্যন্ত আর্জেন্টিনা দলের পারফরম্যান্স সম্পর্কে মেসি বলেন, ‘আমরা খুব ভালো আর্জেন্টিনাকে দেখেছি। নাইজেরিয়ার দুটি গোল ছাড়া। এখন আমাদের আরও দরকার। আমাদের উন্নতি ধারা ধরে রাখতে হবে। আমি মনে করি আমরা গত দুই ম্যাচের চেয়ে উন্নতি করেছি। আমরা এমন দলের বিরুদ্ধে খেলেছি যাদের আক্রমণে ভালো ফুটবলার আছে।’ স্ট্রাইকারদের মধ্যে শুধু মেসিই গোল পেয়েছেন। হিগুয়েন, অ্যাগুয়েরো, লাভেজ্জি গোল পাননি। সতীর্থ স্ট্রাইকারদের উদ্দেশে অধিনায়ক বলেন, ‘আমরা আগেও বলেছি, আমাদের স্ট্রাইকারদের আরও এগিয়ে আসতে হবে কারণ আমরা জায়গা পাচ্ছি না। আজকে (বুধবার) কিছুটা পেয়েছি এবং আমাদের এটা নিয়ে কাজ করতে হবে। তাহলে আমাদের পরের ম্যাচে গোল হজম করতে হবে না।’ ব্রাজিলে বিশ্বকাপের পরিবেশও বেশ উপভোগ্য মনে হচ্ছে ২৭ বছর বয়সী এই আর্জেন্টাইনের। তিনি বলেন, ‘এখানে এত মানুষ দেখে ভালো লাগছে। আমরা এটা আশা করেছিলাম। গত ম্যাচেও এমনটা ছিল। এখানে যেভাবে দিন কাটছে তাতে ভালোই লাগছে। আশা করছি আমরা তাদের আনন্দ দিতে পারব।’ আর্জেন্টিনা কোচ আলেসান্দ্রো সাবেলা বলেছেন, তার দলের মেসি নির্ভরতা খুব স্বাভাবিক। তবে দল হিসেবে আর্জেন্টিনাকে আরও ভালোভাবে পেতে চান সাবেলা। দলের পারফরম্যান্সে আরও উন্নতি করতে হবে বলে স্বীকার করেন তিনি।
শিষ্যদের বলে দিয়েছেন মেসিকে ছাড়া ম্যাচ জেতার দিকে বেশি মনোযোগী হতে। সংবাদ সম্মেলনে ৫৯ বছর বয়সী সাবেলা বলেন, ‘প্রতিবার যখন আপনি মেসির মতো খেলোয়াড় পাবেন, তখন অবশ্যই অতিনির্ভরতা থাকবে। আমরা সেটা কমিয়ে আনার চেষ্টা করছি কিন্তু আমাদের তার ওপর নির্ভর করতেই হবে। আমার অনুমান এটা একজন খেলোয়াড়ের জন্য স্বাভাবিক চাপই বটে। সবাইকে একসঙ্গে খেলিয়ে আমরা তার ওপর থেকে চাপ কমানোর চেষ্টা করছি।’ নিজের সেরা অস্ত্র মেসির প্রশংসা করে তিনি বলেন, ‘লিও আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে খুব ভালো খেলছে। প্রীতিম্যাচগুলোতেও ভালো করেছে। এখানে এখন পর্যন্ত সে খুব ভালো করেছে। সে আর্জেন্টিনাকে সম্মানিত করছে এবং সে নিজে এই সম্মানের যোগ্য।’ মাঠে আরও গতি বাড়াতে হবে এবং স্ট্রাইকারদের জায়গা খুঁজে পেতে হবে বলেই জানালেন সাবেলা।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com