Latest News

অবার সক্রিয় হচ্ছে হেফাজত

এসবিএন ডেস্ক:  ১৩ দফা দাবি আদায়ের লক্ষ্যে আবার আন্দোলনে যাচ্ছে হেফাজতে ইসলাম বাংলাদেশ। এ ব্যাপারে হেফাজতের নেতারা সমমনা দলগুলোর পাশাপাশি বিএনপির সঙ্গেও তাদের আলোচনা চালিয়ে যাচ্ছে বলে বালাদেশের কোন কোন মাধ্যম সংবাদ প্রকাশ করেছে। এই সংবাদ প্রকাশের মাধ্যমে হেফাজতের সক্রীতা ও আন্দোলন যাতে কোনভাবে সরকার বিরোধী বড় শক্তিতে পরিনত হতে না পারে সেদিকে সরকারকে সচেতন রাখারও ইঙ্গিত হতে পারে। অথবা বিভক্ত হেফাজতের বিরুদ্ধে একশনে যাওযার অজুহাত দাঁড় করানোর প্রস্তুতিও হতে পারে বলে রাজনৈতিক মহল মনে করেন।
প্রকাশিত সংবাদে বলা হয়, জাতীয় রাজনীতিতে হেফাজতে ইসলাম যে, একটি শক্তি তা সরকারকে জানানোর জন্য রাজপথে সরব থাকতে চায় তারা। তাদের সঙ্গে আন্দোলনে যুক্ত হচ্ছে কয়েকটি ইসলামী দল ও সমমনা সংগঠন। এ লক্ষ্যে রমজানে ইফতার মাহফিলকে কেন্দ্র করে কৌশলে সংগঠিত হচ্ছে সংগঠনটির নেতাকর্মীরা। সামনে রাজধানীতে কর্মসূচির মাধ্যমে কারো লেজুর বৃত্তি না করে ইসলামের স্বার্থেই আন্দোলন করে টিকে থাকতে চায় হেফাজতে ইসলাম।
হেফাজতে ইসলামের নেতারা ১৩ দফা দাবি আদায়ের লক্ষ্যে কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠনগুলোকেও আবার সংগঠিত করতে চায়। ঈদের পর হেফাজতের কর্মসূচিতে তাদের কাজে লাগানো হবে। এছাড়া হেফাজতের নেতাকর্মীররা নিজেদের মধ্যে যোগাযোগ বাড়ানোর জন্য ইতোমধ্যে আধুনিক প্রযুক্তি ও প্রচার মাধ্যমের সর্বোচ্চ ব্যবহার এবং তার সুবিধা গ্রহণের জন্য সম্প্রতি ওয়েব সাইডও খুলেছে বলে জানা যায়। হেফাজত নেতাদের মতে, ইফতার মাহফিলকে কেন্দ্র করে হেফাজতে ইসলাম নতুন উদ্যমে নিজেদের অস্তিত্ব ঈদের পর পুনরায় জানান দিতে চায়। সামনের দিনগুলোতে হেফাজত নিষ্ক্রিয়তাকে কাটিয়ে ১৩ দফা দাবি আদায়ে মাঠে থাকবে।
হেফাজত সূত্রে জানা যায়, রাজধানীর মতিঝিলের ঘটনার পর আটটি মামলায় লক্ষাধিক কওমী মাদাসার ছাত্র শিক্ষকদের আসামী করা হয়েছে । এ কারণে হেফাজতের ঢাকা মহানগরসহ সারা দেশের শীর্ষ স্থানীয় অনেক নেতা এখনো রয়েছেন পর্দার আড়ালে আত্মগোপনে। তারা নিজেদের আড়ালে রেখেই আন্দোলনের জন্য কর্মীদের প্ররোচনা দিচ্ছেন।
হেফাজতে ইসলামের সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী বলেন, রমজানে ইফতার মাহফিলকে ঘিরে সারা দেশে হেফাজতের নেতাকর্মী ও আলেম-ওলামারা ১৩ দফা দাবি আদায়ের মাধ্যমে ইসলামের মূল চেতনাকে জাগ্রত করতে চায়। দাবি না মানা পর্যন্ত আন্দোলন চলবে।
তিনি বলেন, আমাদের আন্দোলন সরকারের বিরুদ্ধে নয়- ১৩ দফা বাস্তবায়নের জন্য। তিনি বলেন, দীর্ঘদিন নিরব থাকার পর আবারও জেগে ওঠা হেফাজতের আন্দোলনে সমর্থন যোগাতে তাদের পাশে থাকবে কয়েকটি ইসলামী সংগঠন। এসব সংগঠনগুলোর অনেকে আগে থেকেই হেফাজতের পাশে ছিল। ঈদের পরও হেফাজতের পাশে থেকে আন্দোলন জোরদারের চেষ্টা করবে।
ঈদের পর হেফাজতের আন্দোলনের ব্যাপারে জানতে চাইলে ঢাকা মহানগরী হেফাজতের সহকারী সদস্য সচিব মাওলানা আহলুল¬াহ ওয়াসেল বলেন, সরকার আন্দোলনের ভয়ে আমাদের নেতানের বিরুদ্ধে কঠোর নজরদারী চালাচ্ছে। ইসলাম ও মুসলমানের স্বার্থে হেফাজতে ইসলাম যে কোন আন্দোলনে শরীক হতে প্রস্তুত রয়েছে।
এদিকে, হেফাজতের নেতাদের অভিযোগ সরকার কওমী মাদ্রাসা ভিত্তিক হেফাজতের নেতাদেরও মামলায় জড়িয়ে কোনঠাসা করার চেষ্টা করছে। ৫মে থেকেই জঙ্গিবাদের অভিযোগে কওমি মাদ্রাসাগুলোকে গোয়েন্দা নজরদারীতে রাখা হয়েছে। বিশেষ করে গত ৫ মে মতিঝিলে হেফাজতের কর্মসূচীতে আইন শৃঙ্খলা বাহিনীর অভিযান ও পরে বেশ কয়েকটি মামলার বিষয়টিও মাদ্রাসার ছাত্র-শিক্ষকদের স্মরণ করিয়ে সতর্ক করা হচ্ছে।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com