Latest News

সমালোচকদের শিক্ষার অভাব রয়েছে : জয়

এসবিএন ডেস্ক: ভারতের সঙ্গে সমুদ্রসীমা বিরোধ নিষ্পত্তি মামলায় বাংলাদেশের জয় নিয়ে যারা সমালোচনা করছেন, তাদের শিক্ষার অভাব রয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।
জয় বলেন, ’৭১ সালে রাজাকাররা ছিলেন। এখনও ষড়যন্ত্রকারীরা আছেন। সমুদ্র জয় নিয়ে যারা পত্রপত্রিকায় বেশি মতামত দিচ্ছেন আর টিভি টকশোতে সমালোচনা করছেন, তাদের শিক্ষার অভাব রয়েছে। যে দল বাইরে বসে হাউকাউ করে তাদেরও শিক্ষার অভাব রয়েছে।
গতকাল শুক্রবার বিকেলে গুলশানের লেকশোর হোটেলে সুচিন্তা ফাউন্ডেশন আয়োজিত ‘মুক্তিযুদ্ধের চেতনা গণতন্ত্র ও ভবিষ্যত্ বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।
জয় বলেন, মানুষ যাকে ভোট দেবে সে-ই দেশ চালাবে। এটাই গণতন্ত্র। তবে সবকিছু সংবিধান ও আইনের ভেতরে হতে হবে। এর বাইরে কিছু করলে সেটা গণতন্ত্র হয় না।
তিনি বলেন, সমুদ্রসীমা নির্ধারণের রায়ে ভারত পেয়েছে ৬ হাজার বর্গকিলোমিটার। বাংলাদেশ পেয়েছে ১৯ হাজার বর্গকিলোমিটার। ভারত ও বাংলাদেশের প্রাপ্তির পার্থক্য তারা করতে পারছেন না।
মিডিয়ার সমালোচনা করে জয় বলেন, মানুষ খারাপ খবর শুনতে বেশি পছন্দ করে। তারা ভালো খবর শুনতে চায় না। প্রতিযোগিতার কারণে মিডিয়াতে সত্যের সঙ্গে অনেক মিথ্যা মিশে যায়। আবার রাজনীতিবিদদের মিডিয়াকে ম্যানেজ করে চলতে হয়।
জয় বলেন, ’৭৫-এর পর থেকে অনেক মিথ্যা প্রচার করা হয়েছে। মিথ্যা প্রচার করে কিছুদিন চালানো যায়। বেশি দিন চালানো যায় না।
আওয়ামী লীগ ক্ষমতায় আসলে সব সমস্যার সমাধান হয়ে যায় দাবি করে জয় বলেন, আওয়ামী লীগ যতবারই ক্ষমতায় এসেছে দেশের বিদ্যুত্ সমস্যার সমাধান করেছে। শিক্ষা ক্ষেত্রে আমরা যে পরিমান বই বিতরণ করি বিশ্বের অন্য কোনো দেশ তা পারেনি। স্বাধীনতার স্বপক্ষের শক্তি ক্ষমতায় থাকার কারণে এটা সম্ভব হয়েছে।
সুচিন্তা ফাউন্ডেশনের নির্বাহী মোহাম্মদ এ আরাফাতের সঞ্চালনায় সেমিনারে অংশ নেন সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, ইউজিসি চেয়ারম্যান ড. এ কে আজাদ চৌধুরী, অর্থনীতিবিদ ড. আবুল বারকাত প্রমুখ।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com