Latest News

ফিলিস্তিনের ওপর শিল্পী লুৎফরকে দিয়ে গান নির্মাণ করলেন সাংবাদিক মাসুম মাহবুব

এসবিএন ডেস্ক: ‘ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো’ খ্যাত জনপ্রিয় ও আলোচিত গীতিকার, সুরকার ও শিল্পী লুৎফর হাসান এবার ঈসরাইলের গণহত্যার বিরুদ্ধে গান গাইলেন। মূলধারার শিল্পী হিসেবে এটাই প্রথম কোন বাংলাদেশী শিল্পীর গাজার অসহায় মানুষদের নিয়ে করা গান। গানটি নির্মাণ করেছেন সাংবাদিক মাসুম মাহবুব।মানবিকতার মুখে ছাই দিয়ে ঈসরাইল ফিলিস্তিনের গাজায় নির্মমভাবে সন্ত্রাসী হামলা চালাচ্ছে। ঈসরাইলের এই হামলায় সবচে বেশি শিকার হচ্ছেন শিশু ও নারীরা। সম্পূর্ণ অন্যায় ও অমানবিক এই হামলায় বিশ্ববিবেক কেঁপে উঠেছে। বিশেষ করে নিরপরাধ শিশুদের নৃশংসভাবে হত্যা করায় মুসলিম বিশ্ব বাদেও বিশ্বের প্রায় সব দেশই ঈসরাইলকে ধিক্কার জানিয়েছে। বাংলাদেশেরও সব রাজনৈতিক দলই ঈসরাইলী এ হামলার বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়েছেন। সবচে বেশি সোচ্চার রয়েছে সোস্যাল মিডিয়ার অনলাইন এক্টিভিস্টরা। চলমান সময়প্রবাহের সবচে স্পর্শকাতর এ বিষয়টি নাড়া দেয় সাংবাদিক মাসুম মাহবুবকে। বিশ্ববাসীকে ফিলিস্তিনের গাজাবাসীর পাশে দাঁড়ানোর আহ্বান জানানোর জন্য শিল্পী লুৎফর হাসানকে দিয়ে ‘‘ফ্রি প্যালেস্টাইন, সেইভ প্যালেস্টাইন’’ শিরোনামের গানটি নির্মাণ করেন তিনি। http://www.youtube.com/watch?v=9lhFBNaMt-A
গানটির পরিচালক বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব ও সাংবাদিক মাসুম মাহবুব গানটিকে নিয়ে তার পরিকল্পনার কথা জানান। তিনি বলেন, এই গানটিকে বিশ্বময় ছড়িয়ে দেয়া হবে। এই গানটির মাধ্যমে বিশ্ববাসীর কাছে ফিলিস্তিনের জন্য সহযোগিতা কামনা করা হবে। বিশ্ববাসীর সামনে ঈসরাইলের ভয়াবহ অমানবিকতার চিত্র তুলে ধরে এই নৃশংসতা বন্ধে ভয়েজ রেইজ করা হবে। ফিলিস্তিনের গাজাকে নিয়ে বাংলাদেশের কোন মূলধারার শিল্পীর এটাই প্রথম কাজ। এ ধরণের ভিন্ন আঙ্গিকের গান করা নিয়ে জানতে চাওয়া হয় লুৎফর হাসানের কাছে। তিনি জানান, ফিলিস্তিনের গাজায় যে নির্মম হত্যাযজ্ঞ চলছে সেটা মানবিক যে কোন মানুষের অন্তরকে কাঁপিয়ে দিয়েছে। গাজাবাসী মুসলমান বলে নয় ওদের পাশে মানুষ হিসেবে দাঁড়ানো যেকোন মানবিক মানুষেরই কর্তব্য। আর শিল্পীরা সমাজের সবচে মানবিকবোধ পোষণ করা মানুষ। আমি মানবিক মানুষ হিসেবে মানবতার পক্ষে দাঁড়িয়েছি। আশা করবো বাংলাদেশের অন্যান্য শিল্পীরাও মানবতার পক্ষে দাঁড়াবেন।  লুৎফর হাসান আরও বলেন, আমার কাছে আমার সব গানই প্রিয় কিন্তু এই গানটি আমার বিবেক, বোধ ও অন্তরের সর্বোচ্চ অনুভব দিয়ে করা। গানটি গাওয়ার সময় ফিলিস্তিনের শিশুদের রক্তাক্ত ও অসহায় মুখগুলো ও প্রিয় সন্তানহারানো মায়ের নির্বাক কান্নার চোখগুলো বারবার ভেসে উঠেছে। গানটি আমি নিজেই যতবার শুনেছি ততবারই কেঁদেছি। এই গানটি যদি নির্যাতিত ও অসহায় গাজাবাসীর জন্য সামান্যও সহযোগিতা সৃষ্টির কারণ হয়, তাহলে সেটাই হবে গানটির স্বার্থকতা। 
লুৎফর হাসান বিশ্ববাসীর কাছে আহ্বান জানিয়েছেন, নিরপরাধ ও নির্যাতিত গাজাবাসীর পাশে দাঁড়ানোর জন্য, সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য। 
‘‘ফ্রি প্যালেস্টাইন, সেইভ প্যালেস্টাইন’’ শিরোনামের এই গানটি লিখেছেন যুক্তরাজ্য প্রবাসী বিশিষ্ট মানবতাবাদী গীতিকার তাজ উদ্দীন। গীতিকার তাজ উদ্দীন জানান, মানবিক মানুষমাত্রই ফিলিস্তিনের নিরপরাধ ও অসহায় শিশু, নারী ও পুরুষের পাশে দাঁড়ানোর যে দায়; সেই হৃদয় ও বিবেকের দায় বোধ থেকে গানটি লিখেছি।গানটির সমন্বয়কারী শাকিল মাহফুজ ‘‘ফ্রি প্যালেস্টাইন, সেইভ প্যালেস্টাইন’’ গানটিকে ফিলিস্তিনের সকল আহত ও নিহতদের জন্য উৎসর্গ করে বলেন, ঈসরাইলের অব্যাহত অন্যায় ও অমানবিক সন্ত্রাসী হামলার বিরুদ্ধে এই গানটি একটা প্রতিবাদমাত্র। এরকম অসংখ্য গান হওয়া জরুরি। এমনকি নানামাত্রিক প্রতিবাদ ও প্রতিরোধ গড়ে তুলে অমানবিকতার বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য বিশ্ববাসীকে আহ্বান জানান তিনি। 
গানটির সমন্বয়কারী ‘বিএন এন্টারটেইনমেন্ট লিমিটেডের’ প্রযোজনায় নির্মিত গানটির ভিডিও সম্পাদনা করেছেন সাফায়েত সাকিব। ডিজাইন করেছেন মামুন মাহফুজ। 



যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com