Latest News

বিএনপির পথেই হাঁটছে আ’লীগ!

এসবিএন ডেস্ক: বিএনপির কার্যক্রমের সমালোচনা করে আসলেও একই পথে হাঁটছে মতাসীন আওয়ামী লীগ। স্থবির হয়ে পড়েছে তাদের সাংগঠনিক কার্যক্রম। সরকার পরিচালনা করতে গিয়ে সংগঠন সামলাতে হিমশিম খাচ্ছে বাংলাদেশের প্রাচীন ও সর্ববৃহৎ এ রাজনৈতিক দল। কেন্দ্রের নেই কোনো কর্মসূচি। যা আছে তাও দিবস কেন্দ্রিক। আর তাতেও যেন ব্যর্থতার শেষ নেই।
গেল মাসের ২৩ জুন প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলে তিন দিনব্যাপী কর্মসূচি ঘোষণা করে আওয়ামী লীগ। লোকবলের অভাবে প  হয় প্রথম দু’দিনের অনুষ্ঠান। এরপর আর কোনো দলীয় কর্মসূচি হাতে নেয়নি আওয়ামী লীগ।
খোঁজ নিয়ে জানা গেছে, সারাদেশে আট দশটা সাংগঠনিক জেলা ছাড়া কোথাও কমিটি নেই। মেয়াদ উত্তীর্ণ কমিটি দিয়ে চলছে এসব জেলা। অধিকাংশ জেলায় ২০০৫-০৬ সালের পর কোনো কমিটি হয়নি। দলের এ দুরাবস্থা নিরসণে দফায় দফায় টিম গঠন করে সাংগঠনিক সফরের কথা বললেও তার ব্যবস্থা নেয়া হয়নি। সর্বশেষ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম যুগ্ম ও সাংগঠনিক সম্পাদকদের নিয়ে বৈঠক করে ৫ জেলায় সম্মেলনের শিডিউল ঘোষণা করলেও এখন পর্যন্ত তা করতে পারেননি তারা। এছাড়া রমজান মাসে ইফতারের কর্মসূচিও নেই দলটির। কেন্দ্রীয় নেতারা নিজের বাসায়ই ইফতার সেরে নিচ্ছেন। কেউ কেউ মাঝে সাজে নির্বাচনী এলাকায় সময় দিচ্ছেন। রাজনীতির বিশ্লেষকরা মনে করছেন, সরকারের মধ্যে বিলীন হয়ে যাচ্ছে আওয়ামী লীগ। দলের রাজনৈতিক কর্মসূচি না থাকলে সরকারের সুযোগ সুবিধা নিয়ে নেতা-কর্মীরা বিভিন্ন অপকর্মে জড়িয়ে পড়বে। এক সময়ে আওয়ামী লীগের নীতি আদর্শ বাস্তবায়নের কোনো লোক থাকবে না। আর আওয়ামী লীগ একবার পড়ে গেলে তাকে টেনে তোলার মত কোনো মানসম্মত কর্মীও থাকবে না। আবার অনেকে মনে করেন, এভাবে চলতে থাকলে আওয়ামী লীগকেও বিএনপির পরিণতি বহন করতে হবে। আজকের রাজনীতির মাঠে বিএনপির এই ব্যর্থদশা সাংগঠনিক স্থবিরতারই ফল। একই অবস্থা হচ্ছে আওয়ামী লীগের। সরকারে থেকে সংগঠনে মনোযোগ নেই দলের হাই কমান্ডের। আওয়ামী লীগের এই অবস্থা প্রসঙ্গে দলের সভাপতিম লীর সদস্য নূহ-উল আলম লেনিন বলেন, ‘দিবস পালন ছাড়া আর কি কাজ আছে আওয়ামী লীগের?’ দিবসও পালন হচ্ছে না ঠিকমত। রমজানে বিএনপিসহ অন্য রাজনৈতিক দলগুলোর ইফতার কর্মসূচি থাকলেও আওয়ামী লীগের কোনো কর্মসূচি নেই মনে হয়! তবে একটু ডিফেন্সে গিয়ে উত্তর দিলেন, ‘ইফতার তো পলিটিক্স নয়, সিয়াম-সাধনার বিষয়। এটা আল্লাহর সন্তুষ্টির মাধ্যম। আমরা তো আর বিএনপি না যে তাদের সঙ্গে প্রতিযোগিতা দিয়ে ইফতারের রাজনীতি করবো! দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ পারিবারিক সফর শেষে কানাডা থেকে ফিরেছেন। তিনি জানেন না রমজানে দলের ইফতার কেন্দ্রিক বা অন্য কোনো কর্মসূচি আছে কি না। খবর নিয়ে বাংলানিউজকে জানাবেন বলে নিশ্চিত করেন তিনি। আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, বাংলাদেশের মত মুসলিম দেশে রমজানে রাজনীতি হয় না। ইফতার করা যায়। কেন্দ্রের উদ্যোগে কোনো ইফতার কর্মসূচি আছে কিনা জানেন না আওয়ামী লীগের এই কেন্দ্রীয় নেতাও। রমজানের শুরুতেই নিজের নির্বাচনী এলাকা ঘুরে এসেছেন। এখন ঢাকায় নিজ বাসায় পরিবারের সঙ্গে ইফতার করছেন। দলের দায়িত্বপ্রাপ্ত দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ড. আবদুস সোবহান গোলাপ জানালেন এখন পর্যন্ত কোনো কর্মসূচি নেই। প্রধানমন্ত্রী পরিবার-পরিজন ও একেকেদিন একেক শ্রেণিপেশার মানুষের সঙ্গে ইফতার করছেন, এতটুকুই।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com