Latest News

কে থামবে নেইমার না রড্রিগুয়জে

এসবিএন ডেস্ক  লড়াইটা নেইমার আর রড্রিগুয়েজের। জয়টা কারনেইমারতো চেনারড্রিগুয়েজটো কেএমন প্রশ্ন অনেকেরই। কলম্বিয়া বিশ্বকাপের প্রথম ম্যাচটা খেলতে নামার আগ মুহূর্ত পর্যন্ত হা হুতাশ করেছে একজন ফ্যালকাও এর জন্য। কিন্তু বিশ্বকাপ শুরু হতেই ভিন্ন চিত্র। ফ্যালকাওকে হারানোর শোকটা গ্যালারির ওপারে রেখে এল কার্লোস ভালদেরামার উত্তরসূরিরা। আর বিশ্বকাপতো এমনই এক মঞ্চ যেখানে অখ্যাতরা খ্যাত হয়। আর তারকাদের স্বর্গ থেকে পতন ঘটে। এবারের বিশ্বকাপের তেমনই একজন আবিষ্কার হামেস রড্রিগুয়েজ। আজ তাই লড়াইটা এই তরুণের সাথে আরেক তরুণ নেইমারের। যদিও মূল লড়াইটা ব্রাজিল আর কলম্বিয়ার। আর এটি এমনই এক লড়াই যেটি উৎরাতে পারলেই সোনালী বিশ্বকাপের একেবারে কাছে চলে যাওয়া। আজ তাই তেমনই একজন নতুন তারকা রড্রিগুয়েজের সাথে খ্যাতিমান নেইমারের। লড়াইটা ফেভারিট ব্রাজিলের সাথে আন্ডারডগ কলম্বিয়ার। যদিও এবারের বিশ্বকাপে আন্ডারডগ কথাটা বলার কোন সুযোগ দিচ্ছেনা অখ্যাত দলগুলো। অনুমানকে মিথ্যে প্রমাণ করে নিজেদের উদ্ভাসিত করছে আপন আলোয়। যেমনটি আজকের কলম্বিয়া। আর সে কারণেই কিনা ব্রাজিলের বিপক্ষে আজকের কোয়ার্টার ফাইনাল লড়াইটাকে রোমাঞ্চকর বলে মনে করেন কলম্বিয়ার কোচ হোসে পেকারমান। তার ধারণা এই ম্যাচে অনেকগুলো গোলও হবে। এমনটি অবশ্য তিনি বলতেই পারেন। কারণ মেসি-নেইমারদের টপকে এখন পর্যন্ত এবারের বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা তারই শীষ্য রড্রিগুয়েজ। আর এবারের বিশ্বকাপে নিজেদের নতুন করে চিনিয়ে দেওয়া কলম্বিয়া প্রথমবারের মত কোয়ার্টার ফাইনাল খেলছে। আর সে কারণেই কিনা তাদের দৃষ্টিটা আরো সামনে। তবে মনে রাখতে হবে কলম্বিয়ানদের দৃষ্টির সামনে যে পর্দা টেনে দিতে প্রস্তুত ব্রাজিল। কারণ কলম্বিয়ার প্রতিপক্ষরা যে পাঁচ বারের চ্যাম্পিয়ন। আর সেখানে প্রথমবারের মত কোয়ার্টার ফাইনাল খেলছে কলম্বিয়া। আর পরিসংখ্যানের কথা যদি বলা হয় সে পার্থক্যতো যোজন যোজন। মুখোমুখি লড়াইয়ে অনেক এগিয়ে ব্রাজিল। এ পর্যন্ত দুই লাতিন দেশের ২৫ বারের মোকাবেলায় ১৫ বারই জিতেছে ব্রাজিল। দুইটি ম্যাচে জয় কলম্বিয়ার। বাকি ৮টি ম্যাচ ড্র। যদিও এবারের বিশ্বকাপে পরিসংখ্যানটা তেমন কোন কাজে আসছেনা। না হয় উরুগুয়ের মত দুইবারের বিশ্বচ্যাম্পিয়নকে নক আউট করে কলম্বিয়া কোয়ার্টার ফাইনালে আসে।

ফুটবল এমনই একটি খেলা যেখানে অনুমান সব সময় কাজে আসেনা। ফেভারিটের তকমা নিয়ে মাঠে অনেকেইতো বিদায় নিয়েছে এরই মধ্যে। আর সে কারণেই কিনা আজকের কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের পক্ষে বাজি ধরতে ভয় পান অনেকেই। বিশ্বকাপের চরিত্রটা এমনই। অঘটন না ঘটালে যেন তার মধ্যে পরিপূর্নতা আসেনা। আর সে কারণেই কিনা আজকের শেষ চারে ওঠার লড়াইয়ে মুখোমুখি হতে যাওয়া দুই প্রতিবেশী স্বাগতিক ব্রাজিল এবং কলম্বিয়ার লড়াইটাতে তাই অনেকেই দেখছেন ভিন্ন মাত্রা। যদিও শক্তিসামর্থ আর ফুটবল ঐতিহ্যে যোজন যোজন এগিয়ে ব্রাজিল। কিন্তু এখানে যে মাঠের লড়াইটা আসল। মাঠে না খেলতে পারলে ঐতিহ্য কোন কাজে আসবেনা। আর সে কারণেইতো নেইমারের সাথে তুলনা করতে হচ্ছে তরুণ রড্রিগুয়েজকে। মাঠের পারফরম্যান্সের বিচার করলে এগিয়েই রাখতে হবে এই কলম্বিয়ান তরুণকে।
এবারের বিশ্বকাপের চরিত্রটা এমনই হয়ে গেছে যেএগার জন নয় একজনের কাঁধেই ভর করে এগুচ্ছে দলগুলো। ব্রাজিলকে যেমন টানছেন নেইমারতেমনি কলম্বিয়ার সারথী রড্রিগুয়েজ। তাই দ্বৈরথটা ভালই হবে। আর এবারের বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করা কলম্বিয়া গ্রুপ পর্বে করেছে দ্বিতীয় সর্বোচ্চ ৯টি গোল। অবশ্য তাদের চাইতে খানিকটা এগিয়ে ১০টি গোল করা নেদারল্যান্ড। আর ব্যাক্তিগতভাবে টুর্নামেন্টে এখন পর্যন্ত সর্বোচ্চ পাঁচটি গোল করা হামেস রড্রিগুয়েজ রয়েছে সবার উপরে। শুধু তাই নয় দ্বিতীয় রাউন্ডেও ২টি গোল করেছে কলম্বিয়া। শেষ আটে ওঠার লড়াইয়ে এর চেয়ে বেশি গোল আর কোনো দলই করতে পারেনি। তাই এক রকম উড়ন্ত অবস্থায় রয়েছে কলম্বিয়া। অপরদিকে প্রতিপক্ষের জালে বল পাঠাতে কলম্বিয়ার মতো অতটা সফল নয় ব্রাজিল। তবে একেবারে খারাপও নয়। গ্রুপ পর্বে ৭টি এবং দ্বিতীয় রাউন্ডে ১টি গোল করেছে স্কলারি শীষ্যরা। ব্রাজিলের তারকা নেইমার ৪টি গোল করে আছেন ‘গোল্ডেন বুট’ জয়ের দৌঁড়ে। তবে বরাবরই ফেভারিটের তকমাকে সঙ্গী করে বিশ্বকাপ শুরু করা ব্রাজিলের লক্ষ্য বিশ্বকাপ। আর সে লক্ষ্যে ব্রাজিলীয়ানদের পথ চলা ঠিক সে রকমই। প্রথম পর্ব থেকে শুরু করে কেউ রুখতে পারেনি সেলেসাওদের। যদিও দ্বিতীয় রাউন্ডে খানিকটা পরীক্ষা নিয়েছে চিলি। তবে সেসবকে পেছনে ফেলে এবার সাম্বার ছন্দে মেতে উঠতে চায় নেইমার-হাল্ক-ফ্রেডরা। আর সে পথে বাধা হতে চায় প্রথমবারের মত কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করা কলম্বিয়া। ষষ্ঠ শিরোপার স্বপ্নে বিভোর ব্রাজিল স্বপ্নের ঠিকানা থেকে মাত্র তিন কদম দূরে। অবশ্য সম দূরত্বে কলম্বিয়ানরাও। তবে সাম্বার ছন্দে কতটা নিজেদের নিয়ন্ত্রণ করতে পারবে কলম্বিয়া সেটাই এখন দেখার অপেক্ষা। একের পর এক চমক দিয়ে শেষ আটে আসে আসা কলম্বিয়ানদের স্বপ্ন দৌড় কি তাহলে থামছে আজই। নাকি আজ আরো একটি চমক নিয়ে হাজির হচ্ছেন রড্রিগুয়েজ নামক এই ধ্রুবতারা। লড়াইটা ব্রাজিল-কলম্বিয়ার। সে সাথে নেইমার-রড্রিগুয়েজেরও। তাইতো দেখার অপেক্ষা ব্রাজিলের হেক্সা জয়ের পথ কি আরো কমবে নাকি রচিত হবে আরেকটি কলম্বিয়ান রূপকথা

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com