Latest News

সুলতানা কামালসহ সিএইচটির গাড়িবহরে হামলা ওসিসহ আহত ৩

এসবিএন ডেস্ক : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক আন্তর্জাতিক কমিশনের (সিএইচটি) কো-চেয়ারম্যান ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামালসহ সিএইচটির গাড়িবহরে হামলা চালিয়েছে বাঙালিদের কয়েকটি সংগঠনের কর্মীরা। এতে ওসিসহ কমপক্ষে তিনজন আহত হয়েছেন। এসময় সুলতানা কামাল, ইফতেখারুজ্জামানসহ গাড়িতে থাকা প্রতিনিধি দলের সদস্যরাও সামান্য আহত হয়েছেন।
প্রত্যক্ষদর্শীরা জানান, রাঙ্গামাটি পর্যটন মোটেলে সকাল থেকে বিক্ষুব্ধ বাঙালিদের তোপের মুখে অবরুদ্ধ ছিলেন প্রতিনিধি দলের সদস্যরা। দুপুর দেড়টায় কড়া পুলিশ প্রহরায় পর্যটন মোটেল থেকে বের হয়ে একটি মাইক্রোবাস যোগে রাঙ্গামাটি ছেড়ে যাওয়ার পথে ওমদামিয়া হিল এলাকায় বিক্ষুব্ধ জনতা তাদের গাড়ি লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। এ সময় গাড়িতে অবস্থানরত কোতোয়ালী থানার ওসি ইমতিয়াজ সোহেলসহ সিএইচটি কমিশনের সদস্য ইলোরা দেওয়ান ও গাড়ি চালক জুয়েল মাথায় আঘাত পান। বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিচার্জ ও দুই রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে। পরে আহত সদস্যদের এবং ইট-পাটকেল নিক্ষেপে ক্ষতিগ্রস্ত মাইক্রোবাসটি কোতোয়ালী থানায় নিয়ে আসা হয়।
 ঘটনার খবর পেয়ে জেলা প্রশাসক মো. মোস্তফা কামাল ও পুলিশ কর্মকর্তা হাবিবুর রহমান ও আবুল কালাম আজাদ থানায় ছুটে যান। পরে জেলা প্রশাসনের দুইটি গাড়ি করে রাঙ্গামাটি সম্মিলিত সামরিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। প্রশাসনের দায়িত্বশীল একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানান, পরিস্থিতি অনুকূলে না থাকায় তাদেরকে বারবার অনুরোধ করা হয়েছে রাঙ্গামাটিতে না আসতে। তা সত্ত্বেও প্রশাসনের কাউকে না জানিয়ে তারা রাঙ্গামাটি আসেন। এই প্রতিনিধি দলে আরো রয়েছেন সিএইচটি কমিশনের সদস্য খুশি কবির, ড. ইফতেখারুজ্জামান, স্বপন আদনান, হানা সামশ প্রমুখ।
 কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ সোহেল জানান, তারা বর্তমানে পুলিশের তত্ত্বাবধানে রয়েছেন। পুলিশি প্রহরায় তাদের রাঙ্গামাটি ত্যাগের ব্যবস্থা করা হবে।
 এর আগে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক আন্তর্জাতিক কমিশনের প্রতিনিধি দলের গোপনে রাঙ্গামাটি সফরের প্রতিবাদে শনিবার সকালে রাঙ্গামাটি শহরের প্রধান সড়কে অবরোধ সৃষ্টি করে বাঙালি ছয় সংগঠন। অবরোধের কারণে রাঙ্গামাটি শহরে প্রধান সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। সিএইচটি কমিশনের প্রতিনিধি দল যতক্ষণ পর্যন্ত রাঙ্গামাটি ত্যাগ না করে ততক্ষণ পর্যন্ত অবরোধ চালিয়ে যাওয়ার ঘোষণা দেন সংগঠনের নেতারা।
সিএইচটি কমিশনের রাঙ্গামাটি সফরের প্রতিবাদে শুক্রবার থেকে ৩৬ ঘণ্টার অবরোধ শুরু করে। কমিশন না আসায় সাত ঘণ্টা পর অবরোধ প্রত্যাহার করে নেয় বাঙালি সংগঠনগুলো। কিন্তু শুক্রবার রাতে সিএইচটি কমিশনের প্রতিনিধি দল গোপনে রাঙ্গামাটি অবস্থান করলে সংগঠনের নেতাকর্মীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। এরই প্রতিবাদে গতকাল শনিবার সকালে বাঙালি সংগঠনগুলো কাঠালতলী ফিসারি বাঁধের সড়কের উপর ব্যারিকেড দিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দেয়।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com