Latest News

তোমরা আইসোরে, বাউল দাদার ঝাল মুড়ির দোকানে

মাহফুজ আদনান, নিউইয়র্ক :

“তোমরা আইসোরে, বাউল দাদার ঝাল মুড়ির দোকানে, মুর্শিদের আদর্শে ঝাল মুড়ি দড়িয়াছি রে...” নিজের রচিত এমন অসংখ্য বাউল গান গেয়ে ও ঝাল মুড়ি বিক্রি করে নিউইয়র্কের প্রবাসী বাঙ্গালীদেরকে আনন্দ দেন বাউল দাদা। নিউ ই্য়র্কের জ্যাকশন হাইটস সেভেনটি থার্ড স্ট্রিট। যাকে বলা যায় সাউথ এশিয়ান পাড়া আর বাঙ্গালী পাড়া। এখানের কিশোর তরুণ, বৃদ্ধ সকলের প্রিয় নাম বাউল দাদা। পুরো নাম সানোয়ার আহমেদ। গ্রামের বাড়ি সিলেটের মৌলভীবাজারের একাটোনা গ্রামের দক্ষিণবালি। জীবনের অনেক সুখের, দুখের স্মৃতি বয়ে বেড়ানো এই বয়োবৃদ্ধ বাউল দাদা ঝাল মুড়ি বিক্রি করে প্রবাসী বাঙ্গালীদের এক চিমটি বাঙ্গালীয়ানার স্বাদ দি”েছন বেশ কয়েকবছর যাবত।
 
রোদ, বৃষ্টি, বরফের আ”ছাদন কিংবা ঠান্ডা বাতাস কোন কিছুই তাঁকে দমিয়ে রাখতে পারেনি। প্রচন্ড আতœবিশ্বাসী বাউল দাদার কাছে ডলার না থাকলেও ঝালমুড়ি খেয়ে যান অনেকেই। আর প্রবাসে কোন বাউল আসলে তো বাউল দাদার সাথে দেখা করেই যান। সম্প্রতি নিউইয়র্কে আসা দেশের খ্যাতনামা বাউল বারী সিদ্দিকী, কালা মিয়া সহ অনেকেই বাউল দাদাকে দেখে গেছেন। জীবন জীবিকার খোজে ১৯৯৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে তাঁর প্রবেশ। যদিও এর আগে ইরাক, কুয়েত ও ইংল্যান্ডে গিয়েছিলেন।  ৩৫ বছর থেকে তিনি প্রবাসে থাকলেও কয়েকবার গিয়েছেন স্বদেশ ভুমিত। স্ত্রী ও দুই পুত্র, দুই কন্যা সন্তানের জনক বাউল দাদা। তাঁর  পীর ও মুর্শিদ মৌলভীবাজারের নিমাত্রা পীরের নির্দেশেই ঝাল মুড়ি বিক্রি করছেন। যদিও এর আগে তিনি কাজ করেছেন রেস্টুরেন্ট। দেশে কাজ করতেন ক্ষেত খামারে ও ব্্িরক ফিল্ডে। কথা প্রসঙ্গে বাউল দাদা বলেন, আমার জানা আছে অসংখ্য গান। আমি বিভিন্ন বই পড়েছি জীবনে। আছে অনেক সুখের ও দুখের স্মৃতি। কিš‘ দুখের স্মৃতিগুলো মনে রাখি না। কত ইনকাম করি, কিভাবে চলি সেটা বড় কথা নয়। আমি মানুষকে আনন্দ দেই, গান শোনাই, ঝাল মুড়ি খাওয়াই। এটাই আমার পরম তৃপ্তি। এখানে এসেছি অনেকদিন হয়। আমার চোখে দেখা, লিগ্যাল হাউক- ইনলিগ্যাল হউক কত জন কত কিছুই করেছে। কতজনই না বড়লোক হয়েছে এই নিউইয়র্কে। ভাই আমার এসব চিন্তা নেই। কেন নেই ? কারণ আমি তো এগুলো নিয়ে কবরে যাবো না। কবরে যাবে আমার ভালো কাজ গুলো।   
কথা হয় তরুণ সমাজ সেবক ফজলে আবিদ খান রাবির সাথে তিনি বলেন, ব্যস্ত প্রবাসি জীবনে থেকে জ্যাকসন হাইটসে আসতে হয়। আর বাউল দাদার ঝাল মুড়ি তো আছেই।

জনৈকা মাসুমা ফেরদৌসি রুমকি বলেন, আমার ছেলে আরিক ও রাহিব যদিও এখানেই বেড়ে উঠছে। এরপরেও এরা ঝালমুড়ি পেলে খুব খুশি হয়।

লাগোর্ডিয়া কলেজের ছাত্র মাকসুদ আলী রাসেল বলেন, আমরা বন্ধুরা মাঝে মধ্যে এই বাঙ্গালী পাড়ায় আসি। ভালো লাগে বাউল দাদার বাংলা গান।
সম্প্রতি নিউ ইয়র্কে সিলেট থেকে এসেছেন রোটারিয়ান এহতেশামুল হক ফুয়াদ। এই প্রতিবেদকের সাথে আলাপকালে তিনি বলেন, আমরা সিলেটীরা ঝালমুড়ি খুব পছন্দ করি। আর এখানে এসে বাউল দাদার সন্ধান পেয়ে সত্যিই আনন্দিত। আমরা বাউল দাদার দীর্ঘায়ু কামনা করি।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com