Latest News

অধ্যক্ষ ননী গোপাল রায়কে লাঞ্জনার প্রতিবাদে লন্ডন, মৌলভীবাজার ও জুড়িতে বিক্ষোভ সভা, মানব বন্ধন

এসবিএন ডেস্ক: সিলেট এমসি কলেজ এর প্রাণি বিদ্যা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান, হবিগঞ্জ সরকারী  বৃন্দাবন কলেজ, মৌলভীবাজার সরকারী কলেজ ও আলহাজ্ব মোখলিছুর রহমান  কলেজের অধ্যক্ষ ননী গোপালে রায়কে  যুক্তরাজ্য আওয়ামীলীগ এর সহ সভাপতি ও আলহাজ্ব মোখলিছুর রহমান  কলেজ পরিচালনা কমিটির সভাপতি এমএ রহিম কর্তৃক লাঞ্জনার প্রতিবাদে লন্ডন, মৌলভীবাজার ও জুড়িতে বিক্ষোভ সভা ও মানব বন্ধন অনুষ্ঠিত হয়েছে।  বিক্ষোভ সভা ও মানব বন্ধন থেকে অবিলম্বে লাঞ্জনাকারী আ’লীগ নেতা এমএ রহিমকে গ্রেফতার করে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়।
লন্ডন: গত ১ অক্টোবর লন্ডনের আলতাব আলী পার্কে ননী গোপাল রায়ের প্রাক্তন ছাত্র ছাত্রীরা বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। লন্ডন সফররত প্রধান মন্ত্রী শেখ হাসিনার কাছে এর সুষ্ঠু বিচার দাবী করে বক্তারা অবিলম্বে এমএ রহিমকে গ্রেফতার ও যুক্তরাজ্য আওয়ামীলীগ থেকে তাকে বহিস্কারের আহ্বান জানান। বিক্ষোভ সমাবেশে প্রাক্তন ছাত্রছাত্রীদের পাশাপাশি  প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা  অংশগ্রহণ করেন।  বিক্ষোভ সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক রহমত আলী, সাংবাদিক উজ্জ্বল দাশ, জামাল আহমেদ, রবিন রায়, অসীম চক্রবর্তী,  রুবেল আহমেদ, আরাফাত, সঞ্জয় দাস, এনামুল হক প্রমূখ।
মৌলভীবাজার : গত ২৯ সেপ্টেম্বর দুপুর ১টায় সরকারি মহিলা কলেজ সম্মুখে রমা পদ ভট্টাচার্যের  পরিচালনায় দীর্ঘ দেড় ঘন্টাব্যাপী মানবন্ধনে বক্তৃতা করেন সাবেক অধ্যাপক আব্দুল খালিক, প্রফেসর মামূনূর রশীদ, এডভোকেট সমরকান্তি দাস চৌধুরী, এডভোকেট শান্তিপদ ঘোষ, বাবু ফনিন্দ্র কুমার ভট্টাচার্য, সুজনের জেলা সাধারণ সম্পাদক জহুর লাল দত্ত, ছাত্র ইউনিয়ন মৌলভীবাজার জেলা সংসদের সভাপতি কামরুল হাসান মিটু, সহ-সভাপতি প্রশান্ত দেব, পৌর কাউন্সিলর স্বাগত কিশোর দাস চৌধুরী, মৌলভীবাজার বন্ধুসভার সভাপতি অপূর্ব শাহা প্রমূখ। এ মানবন্ধনে জেলার বিভিন্ন কলেজের শিক্ষক, ছাত্র ও আইনজীবি উপস্থিত ছিলেন। মানব বন্ধনে  বক্তারা বলেন, বকেয়া বেতন চাওয়ায় অধ্যক্ষ ননী গোপাল রায় এর উপর যে শারীরিক নির্যাতন করা হয়েছে তা লজ্জাজনক, ন্যাক্ষারজনক। বক্তারা আরো বলেন, মৌলভীবাজারে অনার্স কোর্স চালু রকতে যাঁর অবদান সবচেয়ে বেশী ছিল, তাঁর উপর নির্যাতন এই জেলার সচেতন নাগরিকের উপর নির্যাতনের সামিল। মামলা না নেয়ায় পুলিশেরও সমালোচনা করেন বক্তারা। অবিলম্বে হামলাকারীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানানো হয় মানব বন্ধন থেকে।
তাছাড়া অধ্যক্ষ ননী গোপাল রায়ের উপর ন্যাক্কারজনক হামলার প্রতিবাদে এবং সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে ২৯ সেপ্টেম্বর মৌলভীবাজার প্রেস ক্লাবের সামনে বেলা সাড়ে ১১টা থেকে  ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত আরেকটি মানববন্ধনে  মৌলভীবাজার সরকারি কলেজের ছাত্র ছাত্রী ও আলোর দিশারী নামে সমাজ উন্নয়ন সংগঠনের সদস্যরা অংশগ্রহণ করে। মানব বন্ধনে সংক্ষিপ্ত সমাবেশে মৌলভীবাজার সরকারী কলেজের প্রাণি বিদ্যা বিভাগের ছাত্র সাইদ আহমদ আদনানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইসহাক চৌধুরী মামুন, গোপাল রায়, উত্তম রায় প্রমূখ।
জুড়ি: অধ্যাপক ননী গোপাল রায়কে শারীরিক নির্যাতনের প্রতিবাদে সভা করেছে জুড়ি টিএন খানম ডিগ্রী কলেজের শিক্ষক পরিষদ। গত ২৯ সেপ্টেম্বর কলেজের শিক্ষক মিলনায়তনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ অরুণ চন্দ্র দাশ। প্রতিবাদ সভায় উপাধ্যক্ষ ফরহাদ আহমেদসহ কলেজের শিক্ষকবৃন্দ বক্তব্য রাখেন। বক্তারা একজন শিক্ষকের উপর অমানবিক হামলার নিন্দা জানান ও হামকারীদের উপযুক্ত শাস্তি দাবি করেন।

উল্লেখ্য, গত ২৫ সেপ্টেম্বর মৌলভীবাজারের মখলিছুর রহমান কলেজের পরিচালনা পরিষদের সভায় ঐ কলেজের অধ্যক্ষ হিসেবে ৪ বছর ২ মাসের অর্ধেক  ও চলতি ৫ মাসের পাওনা সম্মানী চাইলে ঐ কলেজের পরিচালনা কমিটির সভাপতি, যুক্তরাজ্য আওয়ামীলীগের সহ সভাপতি এমএ রহিম শহীদ ও তার ছোট ভাই  কলেজ পরিচালনা কমিটির সদস্য মুজিবুর রহমান কর্তৃক অধ্যক্ষ ননী গোপাল রায়  শারীরিক নির্যতানের শিকার হোন।
ছবি কৃতজ্ঞতা: ফেসবুক।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com