Latest News

কাঠব্যবসায়ী থেকে প্রেসিডেন্ট

এসবিএন ডেস্ক: ভারতে চা বিক্রেতা থেকে প্রধানমন্ত্রী হওয়ার ঘটনা প্রত্যক্ষ করেছে বিশ্ববাসী। এবার ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন এক সময়কার কাঠব্যবসায়ী জোকো উইদোদো (৫৩)।  ১৯৬১ সালে সলো শহরে এক কাঠ বিক্রেতার ঘরে জন্মগ্রহণ করেন জোকো উইদোদো (৫৩)। বিশ্ববিদ্যালয় থেকে বনবিদ্যায় গ্রাজুয়েশন সম্পন্নের পর কাজ শুরু করেন আসবাবপত্র বিক্রয়কর্মী হিসেবে। এরপর নেমে যান আসবাবপত্র ব্যবসায়। উইদোদোর রাজনৈতিক জীবনের সূচনা হয় পিডিআই-পি দলে যোগদানের মাধ্যমে। ২০০৫ সালে দলটির সদস্য হিসেবে সলোর মেয়র নির্বাচিত হন তিনি। ২০১০ সালে ৯০ শতাংশেরও বেশি ভোট পেয়ে দ্বিতীয় মেয়াদে পুনর্নিবাচিত হন।
২০১২ সালে দেশটির রাজধানী জাকার্তার মেয়র হিসেবে নির্বাচিত হন উইদোদো। এর পরের গল্প তো সবারই জানা। তিনিই দেশটির প্রথম নেতা হিসেবে সম্ভ্রান্ত রাজনৈতিক শ্রেণির বাইরে থেকে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন।
গত জুলাইয়ে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ৫৩ শতাংশ ভোট পেয়ে জয়ী হওয়া উইদোদো গতকাল দেশটির প্রেসিডেন্টের দায়িত্বভার গ্রহণ করছেন। দেশটির রাজধানী জাকার্তায় অনুষ্ঠিত ওই শপথ অনুষ্ঠানে আঞ্চলিক নেতারা ছাড়াও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবোট উপস্থিত ছিলেন।
উইদোদোর সামনে এখন প্রধান চ্যালেঞ্জ অর্থনৈতিক সমৃদ্ধি পুনরুদ্ধার ও দুর্নীতি নির্মূল করা। শপথ গ্রহণের পর ভাইস প্রেসিডেন্ট জুসুফ কাল্লাকে সঙ্গে নিয়ে প্রেসিডেন্ট উইদোদো ঘোড়ায় টানা গাড়িতে চড়ে রাজধানীতে ঘুরে বেড়াবেন। নিরাপত্তার জন্য রাজধানী জুড়ে ২৪ হাজার পুলিশ ও সেনা সদস্য মোতায়েন করা হয়। এর আগে গত রোববার দেশটির বিদায়ী প্রেসিডেন্ট সুসিলো বামবাং ইয়োধোয়োনোর সঙ্গে প্রেসিডেন্ট প্রাসাদে গিয়ে দেখা করেন উইদোদো।    বিবিসি, আলজাজিরা।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com