Latest News

স্পেনে ঈদ উল আযহা পালিত (ভিডিও)

এসবিএন ডেস্ক: ইউরোপের অন্যান্য দেশের মতো স্পেনেও আনন্দ উৎসবের মধ্য দিয়ে পবিত্র ঈদুল আযহা পালিত হয়েছে । রাজধানী শহর মাদ্রিদ, পর্যটন নগরী বার্সেলোনাসহ স্পেনের বিভিন্ন শহরে বসবাসরত প্রবাসী মুসলমান বাংলাদেশীরা মসজিদসহ বিভিন্ন সেন্টারে ঈদের নামাজ আদায় করেন ও আনন্দ উৎসবকে নিজেদের মধ্যে ভাগাভাগি করে নেন। গত ৪ অক্টোবর শনিবার থাকায় সরকারি ছুটি থাকলেও অধিকাংশ মুসলমান বাংলাদেশীদেরকে নামাজ শেষে কাজে ছুটতে হয়েছে। তবে তারা ঈদের নামাজ আদায় করতে পেরে খুশি। আবার এমনও আছেন, যাদের কাজের জন্য নামাজ পড়ার সৌভাগ্য হয়নি। তবে যে যেখানেই থাকুন না কেন, চেষ্টা করেছেন ঈদের আনন্দকে উপভোগ করতে।

মাদ্রিদ
মাদ্রিদে ঈদের জামাত
সাংবাদিক সেলিম আলম জানিয়েছেন, রাজধানী শহর মাদ্রিদে  বাংলাদেশী অধ্যুষিত লাভাপিয়েসের বায়তুল মুকাররম (বাংলাদেশী মসজিদ) এ  ঈদের নামাজের ৩টি জামাত অনুষ্ঠিত হয়েছে। সকাল ৯টা, ৯টা ৪৫ মিনিট ও সকাল ১০টা ৩০ মিনিটে এ জামাতগুলো অনুষ্ঠিত হয়। এছাড়া শাহ জালাল ফুলতলী কালচারাল সেন্টারেও সকাল ৯ টা ও ১০টায় ঈদের ২টি জামাত অনুষ্ঠিত হয়। প্রবাসী বাংলাদেশীরা ঈদের নামাজের এ জামাতগুলোতে শরীক হোন। নামাজের পর বিশেষ মোনাজাতে নির্যাতিত মুসলমানদের জন্য দোয়া করা হয়। নামাজ শেষে একে অপরের সাথে কোলাকুলি ও কুশল বিনিময় করেন। প্রকাশ্যে কোরবানি দেয়ার সুযোগ স্পেনে না থাকায় প্রবাসী বাংলাদেশীদের মনের মাঝে কিছুটা দু:খ থাকলেও অনেকে দূরে কোথাও গিয়ে কোরবানি দিয়ে মাংস নিয়ে এসেছেন।
বার্সেলোনায় ঈদের জামাত
বার্সেলোনা
সান্তা কলোমায় ঈদের জামাত
বরাবরের ন্যায় পর্যটন বার্সেলোনায় শাহ জালাল জামে মসজিদে অনুষ্ঠিত হয় ঈদের ৩ টি জামাত। সকাল ৮টা ১৫, ৮টা ৪৫ ও  ৯টা ৪০ মিনিটে এ জামাতগুলো অনুষ্ঠিত হয়। প্রতিটি জামাতেই উল্লেখযোগ্য মুসল্লী অংশগ্রহণ করেন। বাংলাদেশীদের দ্বারা পরিচালিত এ মসজিদেই বার্সেলোনার কমিউনিটি নেতৃবৃন্দ, সাংবাদিকবৃন্দসহ বাংলাদেশীরা ঈদের নামাজের জামাতগুলোতে শরীক হোন। জামাতগুলো শেষে বিশেষ মোনাজাতে বাংলাদেশসহ মুসলিম উম্মাহ’র শান্তি কামনা করা হয়।














সান্তা কলোমায় পলি ডিপোর্টিভোতেও অনুষ্ঠিত হয় ঈদের ১টি জামাত। সকাল ৯টায় অনুষ্ঠিত এ ঈদের নামাজে সান্তা কলোমাসহ বাদালোনা ও আশেপাশের বাংলাদেশী মুসলমানরা সমবেত হয়ে পবিত্র ঈদের নামাজ আদায় করেন। নামাজ শেষে বাংলাদেশীরা একে অপরের সাথে কোলাকুলি ও কুশল বিনিময় করেন।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com