Latest News

বার্সেলোনায় শুরু হয়েছে বাংলা চলচ্চিত্র প্রদর্শনী

এসবিএন ডেস্ক: এই প্রথম স্পেনের বার্সেলোনার একটি সিনেমা হলে বাংলাদেশের চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে। বাংলাদেশের জনপ্রিয় চলচ্চিত্র পরিচালক প্রয়াত তারেক মাসুদ এর জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতি অর্জন করা ৩ টি পূর্ণদৈর্ঘ্য ও ১টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে এ প্রদর্শনী গত  ৪ অক্টোবর থেকে শুরু হয়েছে বার্সেলোনার জিরোনা সিনেমা হলে। ’বাংলাদেশ ওন দ্য ক্রসরোড’ শিরোনামে এশিয়ান ভিত্তিক সংগঠন ’কাসা এশিয়া’র ব্যবস্থাপনায় ও জিরোনা সিনে’র সহযোগিতায় চলচ্চিত্রগুলো প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। রয়েছে স্প্যানিশ ভাষায়ও সাবটাইটল।
তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদ

গত ৪ অক্টোবর প্রদর্শিত হয় তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদ পরিচালিত প্রামাণ্য চিত্র ’মুক্তির গান’। মুক্তিযুদ্ধ ভিত্তিক এ ছবিটি ১৯৯৫ সালে মুক্তি পায়।
১১ অক্টোবর প্রদর্শিত হবে তার ’মাটির ময়না’ ছবিটি। ২০০২ সালে মুক্তি পাওয়া এ ছবিটিতে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের প্রাক্কালে পূর্ব পাকিস্তানের উদ্বেগের পটভূমিতে মাদ্রাসা জীবনের অভিজ্ঞতা ফুটে উঠেছে। একটি কিশোরের মানবিক অভিজ্ঞতায় প্রকাশিত ঐতিহাসিক ঘটনার উদ্ধৃতি দিয়ে
সাজানো। মাদ্রাসায় তার শিক্ষক, সহপাঠীদের আচরণ আর পরিবারের সদস্যদের সাথে তার সম্পর্কের ভেতর দিয়ে চলচ্চিত্রটির কাহিনী এগিয়ে গিয়েছে। অভিনয় করেছেন নুরুল ইসলাম বাবু, রাসেল ফরাজী, জয়ন্ত চট্টোপাধ্যায়, রোকেয়া প্রাচী, শোয়েব ইসলাম প্রমূখ।  
’অন্তর্যাত্রা’ ছবিটি ১৮ অক্টোবর প্রদর্শিত হবে হবে।  ছবিটি বাংলাদেশর প্রথম ডিজিটাল চলচ্চিত্র হিসেবে তৈরী করা হয়। প্রবাসী মানুষের শেকড় খোঁজার কাহিনী এটি। আপন ইতিহাস, ঐতিহ্য, সম্পর্ক ও সংস্কৃতির অন্বেষণই মূল তাৎপর্য। ছবিটির শ্রেষ্ঠাংশে রয়েছেন সারা জাকের, জয়ন্ত চট্টোপাধ্যায়, আব্দুল মমিন চৌধুরী, নাসরিন করিম, রোকেয়া প্রাচী, হারল্দ রশিদ, রিফাকাত রশিদ তিয়াস প্রমূখ।  ’অন্তর্যাত্রা’ ছবিটির পূর্বে দেখানো হবে ১৫ মিনিটের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ’নরসুন্দর’। এটি ৭১ এর পটভূমিতে পাক বাহিনীর একটি তল্লাশীর ঘটনা দিয়ে। একজন রাজাকারের সহায়তায় এই তল্লাশী চলার সময় পালিয়ে যায় মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ এক তরুণ। দৌড়ে গিয়ে আশ্রয় নেয় এক নরসুন্দরের কাছে।  কিন্তু বিপত্তি বাঁধে তখনই, যখন সে বুঝতে পারে নরসুন্দর নিজেই একজন বিহারী, যারা ৭১ এ পাকবাহিনীর দোসর হিসেবেই কাজ করেছিল। অভিনয়ে আনোয়ার হোসেইন, মোহাম্মদ মঈন এবং সেলিম।
এক নজরে 
বাংলাদেশের চলচ্চিত্র প্রদর্শনী ’বাংলাদেশ ওন দ্য ক্রসরোড’
৪ অক্টোবর, শনিবার: মুক্তির গান। সময়: রাত ৮:০০ টা।
১১ অক্টোবর, শনিবার: মাটির ময়না।  সময় রাত ৮:০০ টা।
১৮ অক্টোবর, শনিবার: নরসুন্দর, অন্তর্যাত্রা। সময় রাত ৮:০০ টা।
টিকেট: ২:৫০ ইউরো।
স্থান : Cinemes Girona
C/. Girona 175
Barcelona.

Metro: Verdaguer (Yellow Line, L4),  ( Blue Line, L5)


সূত্র: কাছা এশিয়া Film Series: “Bangladesh on the Crossroad” in Barcelona

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com