Latest News

চোখের নিচে কালি ও নাকের দুই পাশের কালো দাগ দূর করুন সহজেই

ডাঃ ফারহানা মোবিন:
চোখের নিচে কালি কিংবা নাকের দুই পাশের কালো দাগ থাকলে সুন্দর মুখের মলিনতা হারায়৷ আর এ নিয়ে ভুক্তভোগীদের চিন্তার শেষ নেই৷ অথচ একটু সচেতনতা আর কিছু সহজ পদ্ধতি অবলম্বন করলে চোখের নিচে কালি ও নাকের দুই পাশের কালো দাগ দূর করা যায়৷

চোখের নিচে কালি
গভীর রাত জাগা, মাত্রাতিরিক্ত দুশ্চিন্তা, বংশগত ঐতিহ্য, সব সময় মোটা পাওয়ারের চশমা পরা, অতিরিক্ত তৈলাক্ত মসলাযুক্ত খাবার গ্রহণ, গর্ভধারণ, মাদকদ্রব্য, ধূমপান, মানসিক রোগ, হঠাৎ অতিরিক্ত খাবার নিয়ন্ত্রণ, পেপটিক আলসার, গুরুতর ডায়রিয়া, রক্তশূন্যতা ও অতিরিক্ত পরিশ্রম চোখের নিচে কালি জমার অন্যতম কারণ৷

করণীয়
১.    ভিটামিন ‘এ’ ও ‘সি’ সমৃদ্ধ খাবার চোখ, চোখের নিচের ত্বকে পুষ্টি জোগায়। তাই নিয়মিত সবুজ ও হলুদ ফল খান।
.    যাঁরা চোখের পরিশ্রম বেশি করেন, তাঁরা খুব ক্লান্ত লাগলে চেয়ারে বসেই ২০ থেকে ২৫ মিনিট চোখ বন্ধ করে থাকুন। ৩.    লেবু-চা শুধু চোখের নিচের ত্বক নয়, পুরো শরীরের জন্য ভীষণ উপকারী।

নাকের দুই পাশের কালো দাগ
অনেকেরই নাকের দুই পাশে কালো দাগ দেখা যায়। আবার নাকের ওপরেও দেখা যায় অসংখ্য ছোট ছোট ব্ল্যাক হেডস। দীর্ঘদিন ধরে এই ময়লাগুলো জমে থাকায় তা স্থায়ী দাগে পরিণত হয়।

পরিত্রাণের উপায়
১.    যাঁদের তৈলাক্ত  ও অতিরিক্ত শুষ্ক ত্বক, তাঁদের এ সমস্যা হয় বেশি। তাই তৈলাক্ত ত্বকের অধিকারীরা ৩৫ বছরের পর থেকে নিয়মিত ফেসিয়াল করান। ৩৫ বছরের আগে হারবাল ফেসিয়ালই ভালো। 
২.    ময়দার (রুটি তৈরির জন্য যেটা ব্যবহার হয়) সঙ্গে সামান্য পানি মিশিয়ে নিয়মিত (প্রায় প্রতিদিন) দিনে দুবার নাকের দুই পাশে ম্যাসাজ করুন। মাঝে মধ্যে উপটান দিয়ে আলতো করে ঘষুণ৷ এতে ময়লা দূর হবে। 
৩.    দেহের ওজন নিয়ন্ত্রণে রাখুন। বয়স ও উচ্চতা অনুযায়ী মানুষ বেশি মোটা হয়ে গেলে গালের মাংসপেশি পরিমাণে বেড়ে যায়। তখন নাকের দুই পাশের মাংসপেশি সংকুচিত হয়ে যায়, যা দৃষ্টিকুটু দেখায়।

ব্যস্ততা আর প্রতিযোগিতার ভিড়ে সামান্য মনোযোগ আপনাকে করে তুলবে আরও বেশি আকর্ষণীয়। সব সময় প্রফুল্ল থাকুন। সুষম খাদ্যাভাস, নিয়মানুবর্তিতা আপনার ত্বককে করে তুলবে উজ্জ্বল ও মসৃণ।
 


লেখিকা:   ডাঃ ফারহানা মোবিন
মেডিকেল অফিসার, গাইনী এ্যান্ড অবস,
      স্কয়ার হসপিটাল, ঢাকা।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com