Latest News

নিজামীকে ফাঁসির আদেশ: জামায়াতের হরতালসহ ৫ দিনের কর্মসূচি: সিলেটে আ'লীগ - জামায়াত সংঘর্ষ

মানবতাবিরোধী অপরাধের মামলায় মাওলানা মতিউর রহমান নিজামীকে মৃত্যুদণ্ড দেয়ার প্রতিবাদে এবং তার মুক্তির দাবিতে জামায়াতে ইসলামী আগামীকাল বৃহস্পতিবার, আগামী রোববার ও সোমবার দেশব্যাপী মোট ৭২ ঘণ্টার হরতালের কর্মসূচি দিয়েছে। এছাড়া শুক্রবার দোয়া দিবস এবং শনিবার বিক্ষোভ কর্মসূচি পালন করবে দলটি। - See more at: http://www.dailynayadiganta.com/details.php?nayadiganta=ODE4NzM%3D&s=MTc%3D#sthash.vO9oVfiT.dpufে
এসবিএন ডেস্ক:  একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীকে ফাঁসির আদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ দমন ট্রাইবুনাল। ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যের প্রথম ট্রাইব্যুনাল এ রায় দেন।  মতিউর রহমান নিজামীকে মৃত্যুদণ্ড দেয়ার প্রতিবাদে এবং তার মুক্তির দাবিতে জামায়াতে ইসলামী  দেশব্যাপী ৭২ ঘণ্টার হরতালসহ ৫ দিনের কর্মসূচি ঘোষণ করেছে৷ এদিকে
সিলেট নগরীর কোর্ট পয়েন্টে আওয়ামী লীগ ও জামায়াতে ইসলামীর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে।   সিএনজি অটোরিক্সা ও মোটরসাইকেলসহ অন্তত ৩০-৪০টি গাড়ি ভাঙচুর করা হয়।   
                       
৪টি রায়ে ফাঁসি,  ৪টি মামলায় যাবত জীবন কারাদণ্ড

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ ২০১২ সালের ২৮ মে নিজামীর বিরুদ্ধে ১৬টি অভিযোগ গঠনের মধ্য দিয়ে এই মামলার বিচার কার্যক্রম শুরু হয়। এর মধ্যে আজ ৮টি রায় কার্যকর হয়। যার মধ্যে ৪টি রায়ে তার ফাঁসির রায় দেওয়া হল। আর বাকি ৪টি মামলায় নিজামীকে যাবত জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

মামলার অভিযোগ অনুযায়ী নিজামীর নেতৃত্বে পাবনার বাউসবাড়ি গ্রামসহ দুটি গ্রামের প্রায় সাড়ে ৪‘শ মানুষকে পাকিস্তানি সেনারা হত্যা করে এবং প্রায় ৩০ থেকে ৪০ জন নারীকে ধর্ষণ করে। তার বিরুদ্ধে দ্বিতীয় অভিযোগে হলো, পাবনার করমজা গ্রামে নিজামীর নির্দেশে ৯ জনকে হত্যা করা হয় এবং তার নির্দেশে একই গ্রামের ২২ জনকে হত্যা করা হয়। এছাড়াও ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর আল বদর বাহিনীর নেতৃত্বে বুদ্ধিজীবি হত্যা করা হয়েছিল। সেই আলবদর বাহিনীর প্রধান নিজামী হওয়ায় অপরাধের মাত্রা ও দায়িত্ব বিবেচনা করে ৪ অভিযোগে নিজামীকে মৃত্যুদন্ড দেওয়া হল।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর এটি ট্রাইব্যুনাল থেকে প্রথম কোনো রায়। রায় ঘিরে ট্রাইব্যুনাল ও এর আশপাশের এলাকার নিরাপত্তা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হয়েছে বিজিবি। সুপ্রিমকোর্ট এলাকায় যান চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করা হয়।

মুক্তিযুদ্ধের সময়কার মানবতাবিরোধী অপরাধের ঘটনায় ১৬টি অভিযোগ এনে গত বছরের ২৮ মে নিজামীর বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। তার বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, লুট, ধর্ষণ, উস্কানি ও সহায়তা, পরকিল্পনা ও ষড়যন্ত্র এবং বুদ্ধিজীবী হত্যাসহ মোট ১৬টি ঘটনায় এ অভিযোগ আনা হয়। মাওলানা নিজামীর বিরুদ্ধে গত বছররে ২৬ আগস্ট থেকে ৮ অক্টোবর পর্যন্ত প্রসকিউিশনের সাক্ষী হিসেবে সাক্ষ্য দেন মুক্তেিযাদ্ধা, অধ্যাপক, সাংবাদিক ও ইতিহাসবিদসহ মোট ২৬ জন।
উল্লেখ্য, একটি মামলায় ২০১০ সালের ২৯ জুন মাওলানা মতিউর রহমান নিজামীকে গ্রেপ্তার করা হয়। পরে একই বছরের ২ আগস্ট এক আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেপ্তার দেখানো হয়।



জামায়াতের ৫ দিনের কর্মসূচি হরতাল ৩ দিন, শুক্রবার দোয়া, শনিবার বিক্ষোভ 
মানবতাবিরোধী অপরাধের মামলায় মাওলানা মতিউর রহমান নিজামীকে মৃত্যুদণ্ড দেয়ার প্রতিবাদে এবং তার মুক্তির দাবিতে জামায়াতে ইসলামী আগামীকাল বৃহস্পতিবার, আগামী রোববার ও সোমবার দেশব্যাপী মোট ৭২ ঘণ্টার হরতালের কর্মসূচি দিয়েছে। এছাড়া শুক্রবার দোয়া দিবস এবং শনিবার বিক্ষোভ কর্মসূচি পালন করবে দলটি। রায়ের পর আজ দুপুরে দলের ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান এক বিবৃতিতে এ কর্মসূচি ঘোষণা করেন।
আগামীকাল বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার হরতাল এবং রোববার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত ৪৮ ঘণ্টা হরতাল চলবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে

সিলেটে আ'লীগ - জামায়াত সংঘর্ষ : ৩০-৪০টি গাড়ি ভাঙচুর
মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ের পর সিলেট নগরীর কোর্ট পয়েন্টে আওয়ামী লীগ ও জামায়াতে ইসলামীর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। রায় ঘোষণার পর আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজের নেতৃত্বে নগরীর সুরমা পয়েন্ট থেকে একটি আনন্দ মিছিল বের করে কোর্ট পয়েন্টে এসে সমাবেশে মিলিত হয়।
একইসময় রায় প্রত্যাখ্যান করে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা নগরীর জেলরোড পয়েন্ট থেকে একটি মিছিল বের কুদরত উল্লাহ মার্কেটের সামনে আসে।
এসময় উভয়পক্ষ উত্তেজিত হয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষের সময় জামায়াত-শিবিরের নেতাকর্মীর বন্দরবাজার ও মধুবন মার্কেটের সামনে সিএনজি অটোরিক্সা ও মোটরসাইকেলসহ অন্তত ৩০-৪০টি গাড়ি ভাঙচুর করেছে। একপর্যায়ে আ’লীগের নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে গেলে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা কোর্ট পয়েন্টে অবস্থান নেয়।
এর কিছুক্ষণ পর  ঘটনাস্থলে বিপুল সংখ্যক পুলিশ উপস্থিত হলে আ’লীগের নেতাকর্মীরা জামায়াত-শিবিরের নেতাকর্মীদের ধাওয়া দেয়। ধাওয়া খেয়ে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা কোর্ট পয়েন্ট থেকে বন্দরবাজার এলাকার দিকে পালিয়ে যায়। এসময় পুলিশ জামায়াত-শিবিরের নেতাকর্মীদের লক্ষ্য করে টিয়ারশেল-রাবার বুলেট নিক্ষেপ করে।
জামায়াতের ৫ দিনের কর্মসূচি

হরতাল ৩ দিন, শুক্রবার দোয়া, শনিবার বিক্ষোভ

- See more at: http://www.dailynayadiganta.com/details.php?nayadiganta=ODE4NzM%3D&s=MTc%3D#sthash.vO9oVfiT.dpuf

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com