Latest News

ফিলিস্তিনকে সুইডেনের স্বীকৃতি

এসবিএন ডেস্ক:  সুইডেনের জাতীয় দৈনিক ‘ডেগেনস নাইহেটার’ এ প্রকাশিত এক বিবৃতিতে  দেশটির পররাষ্ট্রমন্ত্রী মারগট ওয়ালস্ট্রম জানান, রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে সুইডেন। ৩০ অক্টোবর, বৃহস্পতিবার প্রকাশিত বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রী মারগট ওয়ালস্ট্রম আরো বলেন,  ফিলিস্তিনিদের অধিকার রক্ষায় আমাদের এ সিদ্ধান্ত এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
আন্তর্জাতিক মধ্যস্থতাকারী হিসেবে সুপরিচিত দেশ সুইডেনের এ সিদ্ধান্ত ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিকে প্রভাবিত করবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।
এ সিদ্ধান্ত গ্রহণের এক মাস আগেও সুইডেন জানিয়েছিলো, ফিলিস্তিন ইস্যুতে তারা নিরপেক্ষ থাকতে চায়।
অপরদিকে, মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা মসজিদ বন্ধ করে দিয়েছে দখলদার ইসরাইল। ইসরাইলি জননিরাপত্তা মন্ত্রী বলেছেন, পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত আল-আকসা মসজিদে কেউ ঢুকতে পারবে না। ১৯৬৭ সালের পর এই প্রথম এ ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে রুশ টিভি চ্যানেল ‘রাশা টুডে’।
মসজিদটি বন্ধের ঘোষণার পর জেরুজালেমে (বায়তুল মোকাদ্দাস) পুলিশের সংখ্যা বাড়ানোর নির্দেশ দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। অজ্ঞাত এক ব্যক্তির গুলিতে এক উগ্র ইহুদি ধর্মযাজক আহত হওয়ার অজুহাতে আল-আকসা মসজিদ বন্ধের সিদ্ধান্ত নেয় বর্ণবাদী ইসরাইল।
ইসরাইলি সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়ে ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, এর মাধ্যমে ইসরাইল যুদ্ধ ঘোষণা করেছে। মাহমুদ আব্বাসকে উদ্ধৃত করে তার মুখপাত্র নাবিল আবু রুদিনা বলেছেন, ইসরাইল এ ভয়ঙ্কর উস্কানির মাধ্যমে ফিলিস্তিনি জনগণ, তাদের পবিত্র স্থান এবং আরব তথা মুসলিম জাতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা হয়েছে।
তিনি আরো বলেন, আল-আকসা মসজিদ বন্ধের মাধ্যমে যে চরম উস্কানি দেয়া হয়েছে তার দায়ভার ইসরাইলকেই নিতে হবে। ফিলিস্তিন স্বাশাসন কর্তৃপক্ষ এ পদক্ষেপের বিরুদ্ধে সব ধরনের আইনি উপায় অবলম্বন করবে বলে তিনি জানান।
এদিকে, আল-আকসা মসজিদের পরিচালক ওমর আল-কিসওয়ানি বলেছেন, মসজিদ বন্ধের সিদ্ধান্তটি অত্যন্ত ভয়ঙ্কর ও উস্কানিমূলক। এর ফলে শুধু জেরুজালেম (বায়তুল মোকাদ্দাস) নয় গোটা অঞ্চলেই অস্থিতিশীলতা ও উত্তেজনা ছড়িয়ে পড়বে বলে তিনি মন্তব্য করেন।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com