Latest News

পশ্চিমা চাপের মুখে রাশিয়ায় ফিরলেন পুতিন

মস্কোয় গুরুত্বপূর্ণ কাজ রয়েছে এবং ওই কাজে যোগদানের আগে একটা ভালো ঘুম দিতে হবে- এমন অজুহাতে ব্রিসবেন ছেড়েছেন পুতিন
এসবিএন ডেস্ক: দুই দিনব্যাপী জি-২০ সম্মেলন শেষ না হতেই দেশে ফিরে গেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।   জি-২০ অর্থনৈতিক সম্মেলন হলেও এবার সব ইস্যুকে ছাপিয়ে সামনে এসেছে ইউক্রেন সঙ্কট; সমালোচনায় পড়েছেন পুতিন, আর এরই অংশ হিসেবে শেষ পর্যন্ত সম্মেলন ছেড়ে দেশে ফিরলেন তিনি।  তবে ব্রিটেনের দ্য গার্ডিয়ান অনলাইন জানায়, মস্কোয় গুরুত্বপূর্ণ কাজ রয়েছে এবং ওই কাজে যোগদানের আগে একটা ভালো ঘুম দিতে হবে- এমন অজুহাতে ব্রিসবেন ছেড়েছেন পুতিন। ইউক্রেন নিয়ে পশ্চিমা দেশগুলোর চাপের মুখে থাকা পুতিন সম্মেলনে কার্যত একঘরে হয়ে পড়েছিলেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের সঙ্গে তার বৈঠক হলেও তারা তাকে ইউক্রেন ইস্যুতে সরে আসার আহ্বান জানিয়েছেন।
ব্রিসবেনে জি-২০ সম্মেলনে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, চীন, জাপানসহ বিশ্বের অর্থনৈতিক ও সামরিক শক্তিধর দেশগুলো অংশ নেয়। এমন এক সময় এ সম্মেলন শুরু হয়েছে, যখন ইউক্রেন নিয়ে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর দূরত্ব ক্রমেই বাড়ছে। সঙ্গত কারণেই এর প্রতিফলন দেখা গেছে সম্মেলনে।
সম্মেলনের ফাঁকে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলসহ ইউরোপের পাঁচ প্রভাবশালী নেতার সঙ্গে বৈঠক করেন তিনি। এ নেতারা তাকে ইউক্রেন নিয়ে হস্তক্ষেপ থেকে সরে আসতে আহ্বান জানান। ইউরোপ ও যুক্তরাষ্ট্রের দাবি, পূর্ব ইউক্রেনে রুশপন্থীদের অস্ত্র ও সামরিক সহায়তা দিচ্ছে রাশিয়া। তবে রাশিয়া এ দাবি অস্বীকার করে আসছে। এ নিয়ে রাশিয়ার ওপর কয়েক দফা নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমা দেশগুলো।

'জি-২০ সম্মেলন থেকে 'ঘুমানোর' জন্য ওয়াকআউট করলেন পুতিন' শিরোনামে আল জাজিরায় প্রকাশিত খবরে বলা হয়, পূর্ব ইউক্রেনে বিচ্ছিন্নতাবাদীদের সহায়তার অভিযোগে পশ্চিমাদের চাপে পড়ে জি-২০ সম্মেলন ছেড়েছেন রুশ প্রেসিডেন্ট। ইউক্রেন সঙ্কট নিয়ে রাশিয়ার অবস্থানের সমালোচনা করে কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হারপার বলেন, আমি ভেবেছিলাম আমি আপনার সঙ্গে করমর্দন করব। কিন্তু আপনাকে কেবল একটা কথা আমার বলার আছে- আপনি ইউক্রেন থেকে সরে আসুন। এর আগে ডেভিড ক্যামেরনও ইউক্রেন ইস্যুতে রাশিয়ার অবস্থানের সমালোচনা করে আরও নিষেধাজ্ঞার হুমকি দেন। নিউইয়র্ক টাইমসের খবরে জানা যায়, পুতিন ব্রিসবেন ছাড়ার পর ইউরোপের শীর্ষ নেতাদের সঙ্গে ইউক্রেন ইস্যু নিয়ে বৈঠক করেছেন বারাক ওবামা। রুদ্ধদ্বার ওই বৈঠকে ওবামা বলেছেন, রাশিয়া যত দিন আন্তর্জাতিক আইন ভঙ্গ করবে, ঠিক তত দিন পর্যন্ত এ নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে। তিনি বলেন, আপনি অন্য দেশে আগ্রাসন কিংবা ছায়াযুদ্ধ চালাতে পারেন না।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com