Latest News

অভিনয়ে তাজিনের ব্যস্ততা কমছে

 বর্তমান মিডিয়ায় অভিনয়ের চেয়ে বাইরের চাকচিক্যকেই নির্মাতারা বেশি গুরুত্ব দিয়ে থাকেন। যে জন্য আমাদের সমসাময়িকদের খুব একটা কাজ করা হয়ে ওঠে না।
এসবিএন ডেস্ক: টিভিপর্দা খুললেই এক সময় তাজিন আহমেদকে নিয়মিত দেখা যেত। কিন্তু দীর্ঘসময় ধরে বিনোদন মিডিয়া থেকে নিজেকে অনেকটাই আড়ালে লুকিয়ে রেখেছেন এ অভিনেত্রী। অভিনয়ে নিষ্ক্রিয়তা প্রসঙ্গে তাজিন বলেন, এ বিষয়ে পরিচালকরা ভালো বলতে পারবেন। বর্তমান মিডিয়ায় অভিনয়ের চেয়ে বাইরের চাকচিক্যকেই নির্মাতারা বেশি গুরুত্ব দিয়ে থাকেন। যে জন্য আমাদের সমসাময়িকদের খুব একটা কাজ করা হয়ে ওঠে না। তাছাড়া আগে থেকে আমার অ্যাজমার সমস্যা আছে। যে জন্য শীত এলে আমি একটু মুটিয়ে যাই। অনেক নির্মাতা এজন্যই আমাকে তাদের নাটকে নিতে অনীহা দেখায়।
শুধু অভিনয়ের পরিচয়টাই একমাত্র সম্বল নয়। উপস্থাপনা, পরিচালনা এমনকি নাট্যকার হিসেবেও তাজিনের রয়েছে সুখ্যাতি। অভিনয়ে অনিয়মিত হয়ে যাওয়ার পর তাকে নিয়মিতই দেখা গেছে একাধিক অনুষ্ঠান উপস্থাপনায়।
অভিনয়ে আসার কয়েক বছর আগে বাংলাদেশ টেলিভিশনের ‘চেতনা’ অনুষ্ঠান দিয়ে উপস্থাপনা শুরু করেন তাজিন। এরপর একের পর এক ছোট পর্দায় উপস্থাপক হিসেবে কাজ করেন। তাজিন আহমেদ উপস্থাপিত শিশু-কিশোরদের অনুষ্ঠান ‘টিফিনের ফাঁকে’ খুব জনপ্রিয়। তার প্রাণবন্ত উপস্থাপনায় এনটিভিতে প্রচারিত এ অনুষ্ঠানটি চলতি বছরই দশম বর্ষে পদার্পণ করেছে। এরই মধ্যে এফএম রেডিও পিপলসে সেলিব্রেটি আর জে হিসেবে এক বছর কাজ করেছেন। চলতি সময়ে তার মিডিয়া ব্যস্ততা অনেকটাই কম। যেন নীরবে-নিভৃতেই সময় কাটছে এক সময়ের ব্যস্ত এ নাট্যাভিনেত্রীর।

তাজিনের মতে, আমাদের মিডিয়াতেই একটু মুটিয়ে গেলে সমস্যা; কিন্তু পাশের দেশ ভারতের সিরিয়ালে অনেক স্বাস্থ্যবানদের দিয়ে অভিনয় করাতে দেখা যায়। অপর এক প্রশ্নের জবাবে তাজিন বলেন, ‘আগে তো আমার কাজে পরিচালকদের কোনো আপত্তি ছিল না। তখন বয়স কম ছিল হয়তো, তাই সমস্যাও কম ছিল। এখন বয়স বেড়েছে, সময়ের সঙ্গে সঙ্গে সমস্যাও বেড়েছে।’ এখন তিনি মীর সাব্বিরের পরিচালনায় আরটিভিতে প্রচারিত ‘নোয়াশাল’ ছাড়াও এশিয়ান টিভির জন্য নির্মিতব্য ‘প্রথম প্রেম’ নামক একটি ধারাবাহিক নাটকে অভিনয় করছেন। আপাতত আর কোনো নাটকে কাজ না করলেও লেখালেখি করছেন নিয়মিত। একটি ধারাবাহিক নাটকের গল্প লিখছেন।
শুধু টিভি মিডিয়ায় নয়, মঞ্চাঙ্গনেও রয়েছে তাজিনের অভিনয়ের খ্যাতি। মামুনুর রশীদ পরিচালিত দেশের প্রথম সারির থিয়েটার সংগঠন আরণ্যক নাট্যদলের ‘ময়ূর সিংহাসন’ এবং ‘জয়জয়ন্তী’ নাটকে অভিনয়ের মধ্য দিয়ে থিয়েটার অঙ্গনেও আলো ফেলেছেন তাজিন। এতটা পথ পেরিয়ে একজন সুপ্রতিষ্ঠিত অভিনেত্রী হিসেবেই নিজেকে দেখতে চান তাজিন। যদিও অভিনয় ছাড়ার পর নিয়মিত লেখালেখি করবেন বলে জানিয়েছেন। তাজিনের লেখা ও পরিচালনায় তৈরি হয়েছে দুটি নাটক ‘যাতক’ ও ‘যোগফল’। এছাড়াও তার লেখা নাটকগুলোর মধ্যে বৃদ্ধাশ্রম, অনুর একদিন, হুম, এক আকাশের তারা, সম্পর্ক উল্লেখযোগ্য। ‘মন’ এবং ‘নন্দন কানন’ এর মতো বহু টেলিভিশন নাটকে তাজিনের অনবদ্য অভিনয় দর্শকমনে এখনও কড়া নাড়ে। মনের মতো কোনো চরিত্র পাননি বলে চলচ্চিত্রে অভিনয় করা হয়ে উঠেনি। তবে এখনও চলচ্চিত্রে কাজ করতে আগ্রহী।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com