Latest News

দুই রায়, কিছু বক্তব্য

এসবিএন ডেস্ক:  মুক্তিযুদ্ধকালীন মানবতা বিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের আপিলের চূড়ান্ত রায়ে ৩ নভেম্বর, সোমবার ফাঁসির আদেশ দিয়েছেন আপিল বিভাগ।  এদিকে আলবদর বাহিনীর অন্যতম অধিনায়ক ও চট্টগ্রাম গণহত্যার হোতা মীর কাসেম আলীকে ৩ নভেম্বর, রবিবার মৃত্যুদণ্ড দেন বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে গঠিত তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। এই দুই রায়ের পর সাম্প্রতিক কিছু বক্তব্য -

এই মাটিতে সব যুদ্ধাপরাধীর বিচার হবে, এটা আমার ওয়াদা - প্রধানমন্ত্রী শেখ হাসিনা
এই মাটিতে সব যুদ্ধাপরাধীর বিচার হবে— এটা আমার ওয়াদা। বর্তমান সরকারের আমলেই সব রায় কার্যকর করে দেশকে অভিশাপমুক্ত করব ইনশা আল্লাহ।  ৩ নভেম্বর, সোমবার জেলহত্যা দিবস উপলক্ষে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।
   
আইনি আনুষ্ঠানিকতা শেষ হলেই কামারুজ্জামানের ফাঁসির রায় কার্যকর হবে- আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, কাদের মোল্লার রিভিউ আবেদন খারিজ হওয়ায় কামারুজ্জামানের ব্যাপারে দেয়া রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের সুযোগ নেই। এখন আইনি আনুষ্ঠানিকতা শেষ হলেই তার ফাঁসির রায় কার্যকর হবে।
৩ নভেম্বর, সোমবার বিকালে মন্ত্রী তার গুলশানের কার্যলয়ে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন। তিনি বলেন, আইন অনুযায়ী ২১ থেকে ২৮ দিনের মধ্যে মৃত্যুদণ্ডপ্রাপ্ত কামারুজ্জামানের ফাঁসি কার্যকর করতে হবে। আর পূর্ণাঙ্গ রায় হওয়ার ৭ দিনের মধ্যে তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন (মার্সি পিটিশন) করতে পারবেন।

আমরা এতে বেদনাহত, মর্মাহত- কামারুজ্জামানের আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম



কামারুজ্জামানের আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেছেন, রিভিউ সাংবিধানিক অধিকার। সরকার পক্ষ থেকে বলা হচ্ছে— রিভিউ মেনটেইনেবল না। কাদের মোল্লার রায়ের ক্ষেত্রেও রিভিউ করা হয়েছিল। সুতরাং রিভিউ নিষ্পত্তি করতে হবে। মেরিটেবল না হলে রিভিউ খারিজ হতে পারে। শুধু সংবিধান নয়, সুপ্রিমকোর্টের বিধিতেও রিভিউ করার সুযোগ রয়েছে। রিভিউ পর্যন্ত আইনি লড়াই চালিয়ে যাব। রিভিউর সুযোগ না দিয়ে রায় কার্যকর হবে না। ৩ নভেম্বর, সোমবার আদালত প্রাঙ্গণে তিনি সাংবাদিকদের একথাগুলো বলেন৷ তিনি আরো বলেন, ট্রাইব্যুনালের সাজা বহাল রয়েছে আপিলের রায়ে। এর চেয়ে বেদনাদায়ক আর কিছু হতে পারে না। আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি। আমরা এতে বেদনাহত, মর্মাহত।

বাবার উপর জুলুমের বিচার আল্লাহকে দিলাম -কামারুজ্জামানের বড় ছেলে ওয়ামী

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় আপিল বিভাগে ফাঁসি বহাল থাকা জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের বড় ছেলে হাসান ইকবাল ওয়ামী বলেছেন, 'ট্রাইব্যুনালেও যেসব ব্যক্তিরা সাক্ষী দিয়েছিলেন,তারাও বলেছেন- স্বাধীনতার আগে তারা কখনই কামারুজ্জামানকে দেখেননি। স্বাধীনতার পরে তারা তাকে দেখেছেন। তিনি বলেন,ইতিহাসের কোথাও প্রমাণ নেই- সোহাগপুরের গণহত্যায় তার বাবা জড়িত। এ সময় হাসান ইকবাল ওয়ামী জানান, রায়ের পূর্ণাঙ্গ কপি হাতে পাওয়ার পর তারা রিভিউয়ের আবেদন করবেন।

শয়তান.. শয়তান... - মীর কাসেম
মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির আদেশ শুনে ওঠে দাঁড়ান মীর কাসেম। ক্ষিপ্ত ভঙ্গিতে তিনি বলে ওঠেন, ‘শয়তান.. শয়তান..’। ট্রাইব্যুনালের উদ্দেশে মীর কাসেম বলেন, এটা মিথ্যা ঘটনা, মিথ্যা সাক্ষী, মিথ্যা মামলা, কালো আইন, ফরমায়েশি রায়। সত্য বিজয়ী হবে। মিথ্যা পরাজিত হবে। শীঘ্রই, শীঘ্রই।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com