Latest News

বাংলাদেশে নাশকতার প্রতিবাদে সর্ব ইউরোপীয়ান আওয়ামীলীগ’র প্রতিবাদ ও স্মারকলিপি

মোঃ লুৎফুর রহমান বাবু, বেলজিয়াম থেকে ফিরে: বিএনপি ও  মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত সংগঠন জামাত কর্তৃক সমগ্র বাংলাদেশ জুড়ে তথাকথিত অবরোধ ও হরতালের নামে নাশকতা, সন্ত্রাস,  মানুষ হত্যা, পুড়িয়ে মারা,  যানবাহনে অগ্নিসংযোগ এবং নৈরাজ্যের প্রতিবাদে সর্ব  ইউরোপীয়ান আওয়ামীলীগ’র উদ্যোগে এবং বেলজিয়াম আওয়ামীলীগের সহযোগিতায় ইউরোপীয়ান ইউনিয়নের সামনে গত ১০ফেব্রুয়ারি  মঙ্গলবার মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করা হয়েছে ।
মানববন্ধন চলাকালীন সময়ে  বেলজিয়াম আওয়ামীলীগের সভাপতি বজলুর রশিদ বুলুর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক মনির হোসেন পোলিনের পরিচালনায় বক্তব্য রাখেন সর্ব ইউরোপ আওয়ামীলীগের সভাপতি অনিল দাস গুপ্ত, ফ্রান্স আওয়ামীলীগের উপদেষ্টা আব্দুল্লাহ আল বাকি, সভাপতি বেনজির আহমদ সেলিম, সহসভাপতি ওয়াহিদ ভার তাহের, এম এ কাশেম, সাধারণ সম্পাদক আবুল কাসেম, সহ সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, যুগ্ম সাধারন সম্পাদক দেলোয়ার হোসেন কয়েছ, সহ সাংগঠনিক সম্পাদক আকরাম খান , জার্মান আওয়ামীলীগ নেতা হাসনাত খান, ইউকে আওয়ামীলীগের বাণিজ্য বিষয়ক সম্পাদক সেলিম খান, ইউকে যুবলীগের সাধারণ সম্পাদক ফখরুল ইসলাম মধু , সুইডেন আওয়ামীলীগের সহ সভাপতি সিরাজুল হক রানা, বেলজিয়াম আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুস সালাম, আব্দুস সামাদ কামাল, সাংগঠনিক সম্পাদক রিয়াজুল ইসলাম সাজু লাল মিয়া,দপ্তর সম্পাদক মাহফুজুর রহমান, প্রচার সম্পাদক রহিম উল্লা টিপু, সদস্য ছোট মামু সহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে আগত আওয়ামীলীগের নেতা কর্মীরা। বক্তব্য চলাকালীন সময়ে বাংলাদেশ থেকে টেলিফোনে বক্তব্য রাখেন কেন্দ্রীয় আওয়ামীমীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, প্রচার সম্পাদক ডঃ হাসান মাহমুদ।
সমাবেশে সর্ব ইউরোপ আওয়ামীলীগের সভাপতি অনিল দাস গুপ্ত বলেন,  যারা বাসে  পেট্রল বোমা হামলা করে নিরীহ মানুষ হত্যা করেছে তারা নরপশু, নরপিশাচ। তাদেরকে পুরো জাতি ধিক্কার জানাচ্ছে। স্বাধীনতা বিরোধী এই অপশক্তি বাংলাদেশকে অস্থিতিশীল করতে চায়। কিন্তু তাদের এই খায়েশ পূরণ হবে না। জনগণ তাদের ঘৃনাভরে প্রত্যাখ্যান করেছে এবং ভবিষ্যতেও করবে।

বেলজিয়াম আওয়ামীলীগের সভাপতি বজলুর রসিদ বুলু বলে্‌ন,  বিএনপিসহ ২০ দলীয় জোট হরতাল অবরোধের নামে দেশে নাশকতা চালাচ্ছে। এসএসসি পরীক্ষা ও পহেলা জানুয়ারিতে বই বিতরণের দিনে হরতাল ডেকে তারা শিক্ষার পরিবেশ নষ্ট করছে। তারা কয়েকশ গাড়ি জ¦ালিয়ে দিয়েছে। সাধারণ খেটে খাওয়া মানুষকে পেট্রোল বোমা ছুঁড়ে হত্যা করছে। তাদের হাত থেকে ছোট শিশুরাও রক্ষা পাচ্ছেনা। অবিলম্বে এই নৈরাজ্য ও অরাজকতা বন্ধ না করা হলে সাধারণ মানুষকে সাথে নিয়ে আওয়ামীলীগক প্রতিরোধ গড়ে তুলতে বাধ্য হবে।
সমাবেশ শেষে  সর্ব ইউরোপ আওয়ামীলীগের সভাপতি অনিল দাস গুপ্তের নেতৃত্বে ৫ সদস্যের একটি প্রতিনিধি দল ইউরোপিয়ান কমিশনের মানবাধিকার বিভাগের বাংলাদেশ ডেক্সের প্রধান ও ডেপুটি প্রধানের হাতে স্বারক লিপি প্রদান করে। পরে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপিয়ান ইউনিয়নের সামনে  সর্ব ইউরোপীয়ান আওয়ামীলীগ ও ইউরোপের অন্যান্য দেশ থেকে আগত আওয়ামীলীগের নেতাকর্মীরা  বাংলাদেশীরা বাংলাদেশের জালাও পোড়াও রাজনীতি বন্ধের দাবিতে স্লোগান দেন।এতে  ফ্রান্স সহ হল্যান্ড, বৃটেন, জার্মান, বেলজিয়াম সহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে আগত নেতা কর্মীরা  অংশগ্রহণ করেন।তবে ফ্রান্সের অধিক সংখ্যক নেতাকর্মীর উপস্থিতি লক্ষ্য করা যায়।স্লোগানে অতি সত্বর নাশকতা বন্ধের জন্য খালেদা জিয়ার প্রতি আহবান জানান।
সমাবেশ শেষে প্রতিবাদ সভায়  অংশগ্রহণকারীরা ইউরোপীয়ান কমিশনের সামনে  কয়েক দফা বিক্ষোভ মিছিল  করেন। এ সময় স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে উঠে সমাবেশস্থল।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com