Latest News

স্পেনে মেশিন রিডেবোল পাসপোর্ট এর জন্য যা যা লাগবে

সাহাদুল সুহেদ: স্পেনে মেশিন রিডেবোল পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। গত ৩০ মার্চ মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের কার্যালয়ে বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল আনুষ্ঠানিকভাবে অনলাইন দরখাস্ত গ্রহণের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন। এর পর থেকেই বাংলাদেশ দূতাবাসে স্পেন প্রবাসী বাংলাদেশিরা ভিড় জমাচ্ছেন মেশিন রিডেবোল পাসপোর্ট (ডিজিটাল পাসপোর্ট)  তৈরী করার জন্য। তবে অনেকেই জানেন না- মেশিন রিডেবোল পাসপোর্ট এর জন্য কী কী লাগবে। তথ্য জানার জন্য  দূতাবাসে ফোন করলে কেউ ফোন উঠান না- এমন অভিযোগও রয়েছে। যদিও দূতাবাসের ফার্স্ট সেক্রটারি ও চার্জ দ্যা অ্যাফেয়ার্স শাখাওয়াত হোসেন স্পেন প্রবাসীদের মেশিন রিডেবোল পাসপোর্ট প্রদানের জন্য বাংলাদেশ দূতাবাস আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে বলে স্পেন বাংলা নিউজ ডট কম কে জানিয়েছেন।
দূতাবাসের ফার্স্ট সেক্রটারি ও চার্জ দ্যা অ্যাফেয়ার্স শাখাওয়াত হোসেনের  কাছ থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী মেশিন রিডেবোল পাসপোর্ট এর জন্য যা যা লাগবে-
১. জাতীয় পরিচয়পত্র (ভোটার আইডি) অথবা জন্ম নিবন্ধন সনদ (যেটিতে ১৭ ডিজিটের নাম্বার থাকবে) - বাংলাদেশ পর রাষ্ট্র মন্ত্রনালয় থেকে সত্যায়িত।
২. অন লাইনে পাসপোর্ট অাবেদন পত্র পূরণ। লিংক: www.passport.gov.bd
৩. পুরাতন পাসপোর্ট এর ফটোকপি (পুরো পাসপোর্ট না করে রিনিউ পৃষ্ঠা পর্যন্ত হলে চলবে)
৪. এক কপি ছবি।
৫. ফি : ১১০ ইউরো।

দূতাবাসে স্ব শরীরে উপস্থিত থেকে অাঙ্গুলের ছাপ ও ছবি তোলা লাগবে। সব কিছু দেয়া হয়ে গেলে এম অার পাসপোর্ট কত দিনের মধ্যে  গ্রাহকের হাতে তুলে দেয়া হবে, নির্দিষ্ট করে না বললেও যত দ্রুত সম্ভব দেয়া হবে - এমনটি জানিয়েছেন দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স শাখাওয়াত হোসেন ।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com