Latest News

তিন সিটি কর্পোরেশনের নির্বাচন সম্পন্ন: নানা অনিয়মের অভিযোগ

চট্টগ্রাম
এসবিএন ডেস্ক :   নানা অনিয়মের অভিযোগ ও প্রত্যাখানের মধ্য দিয়ে শেষ হয়েছে তিন সিটি কর্পোরেশনের নির্বাচন। তিনটিতেই আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বিজয়ী হয়েছেন। 
ঢাকা 
ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে জয়ী হয়েছেন আনিসুল হক ও সাঈদ খোকন। আর চট্টগ্রাম  সিটি কর্পোরেশন নির্বাচনে আ জ ম নাছির উদ্দিন বিজয়ী হয়েছেন। তবে এই নির্বাচনে
কারচুপি ও কেন্দ্র দখলের অভিযোগ তুলে বিএনপি সমর্থিত প্রার্থীরাসহ অন্যান্য দলের কয়েকজন প্রার্থীও নির্বাচন থেকে সরে দাঁড়ান। 
'এটি সম্পূর্ণ পাতানো ও প্রহসনের নির্বাচন'
ভোটের দিনই ২৮ এপ্রিল,  মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেয় বিএনপি।দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ সংবাদ সম্মেলনে বলেন, এটা কোনো নির্বাচন হয়নি। এটাকে নির্বাচন বলা যায় না। ভোটবিহীন এই নির্বাচনকে আমরা প্রত্যাখ্যান করি। .এটি সম্পূর্ণ পাতানো ও প্রহসনের নির্বাচন। ক্ষমতাসীনদের বিরুদ্ধে কেন্দ্র দখল করে বিভিন্ন কেন্দ্রে সকাল ৯টার মধ্যে ভোট শেষ করে দেওয়ার অভিযোগ তোলেন তিনি। সংবাদ সম্মেলনে বিএনপি সমর্থিত ঢাকা উত্তরের মেয়র প্রার্থী তাবিথ আউয়াল ও দক্ষিণের মির্জা আব্বাসের পক্ষে তার স্ত্রী আফরোজা আব্বাসও উপস্থিত ছিলেন। এ সময় তারাও নির্বাচন বয়কটের নিজ নিজ সিদ্ধান্ত সাংবাদিকদের কাছে উপস্থাপন করেন। মওদুদ আহমদ বলেন,  আবার প্রমাণ হলো এ দেশের মানুষের ভোটের অধিকার নাই। এ দেশের মানুষের অাকাঙ্ক্ষা ছিল গণতন্ত্র ফিরিয়ে আনার। কিন্তু তারা তা থেকে বঞ্চিত হলেন। এটিকে সরকার ও নির্বাচন কমিশনের বড় পরাজয় হিসেবে অভিহিত করেন ব্যারিস্টার  মওদুদ। তিনি বলেন, সবার আশা ছিল, এই নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। এই প্রক্রিয়ার মাধ্যমে গণতন্ত্রকে ফিরিয়ে আনার যে আন্দোলন সেটা আরো জোরদার করতে পারবো বলে আশা করেছিলাম। বেশিরভাগ কেন্দ্রে ক্ষমাতসীন দলের নেতাকর্মীদের বিরুদ্ধে পোলিং এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ তুলেন মওদুদ। তিনি বলেন,  পোলিং এজেন্টদের বের করে দিতে পুলিশ তাদের সহায়তা করেছে। পুলিশ, র‌্যাব ও সরকার এই নির্বাচন কমিশনের ইচ্ছা বাস্তবায়ন করছে। সকাল ৮টার পর থেকেই সবাইকে বের করে দিয়ে ৯টার মধ্যেই তারা নির্বাচন শেষ করে দিয়েছে।যেখানে মিডিয়া ছিল না সেখানে অত্যন্ত নগন্নভাবে ভোট কারচুপি করা হয়েছে জানিয়ে তিনি বলেন,  পাঁচ শতাংশ মানুষ ভোট দিতে পারেনি। ক্ষমাতসীনরা নিজেদের ভোটারদের একটি চিরকুট দেন অভিযোগ করে তিনি বলেন, যারা ক্ষমতাসীনদের চিরকুট পেয়েছে তারাই কেবল ভোট দিতে পেরেছে। অন্যদের ভোট কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়।অনেক গুলি কেন্দ্রের নাম উল্লেখ করে তিনি এসব অভিযোগ করেন। অনেক কেন্দ্রেই তাদের একজন ভোটারও ভোট দিতে পারেনি বলেও জানান তিন।এর আগে বেলা ১১টার দিকে কারচুপির অভিযোগ তুলে চট্টগ্রাম সিটি কর্পোরেশেন নির্বাচন প্রত্যাখান করে রাজনীতি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন বিএনপি সমর্থিত প্রার্থী মনজুর আলম। 

'আন্দোলনের ইস্যু সৃষ্টির জন্য ভোট বর্জন বিএনপির '
আন্দোলনের ইস্যু সৃষ্টির জন্য বিএনপি তিন সিটি কর্পোরেশন নির্বাচন প্রত্যাখ্যান করেছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ। তিনি বলেছেন,  পরাজয় নিশ্চিত জেনে আন্দোলনে ইস্যু সৃষ্টির জন্য নাটক করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ২৮ এপ্রিল,  মঙ্গলবার দুপুর সোয়া একটার দিকে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন হানিফ।তিনি বলেন, নির্বাচন বয়কট করবেন, প্রত্যাখ্যান করবেন এটা খালেদা জিয়ার পূর্বপরিকল্পিত। একটি ইস্যু তৈরির জন্যই তিনি এ কাজ করেছেন। তারা যে অভিযোগ করছে, এ ধরনের কোনো ঘটনা ঘটেনি।

'নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে'
বিছিন্ন কিছু ঘটনার মধ্য দিয়ে ঢাকা উত্তর-দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমেদ। ২৮ এপ্রিল, মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা সিটি করপোরেশনের ভোটগ্রহণ শেষে নির্বাচন কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এমন মন্তব্য করেন। প্রতিটি কেন্দ্রেই ব্যাপক ভোটারের উপস্থিতি লক্ষ্য করা গেছে জানিয়ে সিইসি বলেন, মাঠপর্যায়ের কর্মকর্তা ও মিডিয়ার তথ্য অনুযায়ী, উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে ভোটাররা ভোটাধিকার প্রয়োগ করেছেন।তিনি বলেন, সকল কেন্দ্রে ভোটগ্রহণ শেষ হয়েছে। নির্বাচনে শান্তিশৃঙ্খলা বজায় রাখতে ব্যাপকসংখ্যক পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসার সদস্য মোতায়েন করা হয়। এ ছাড়া সেনাবাহিনীকে রিজার্ভ ফোর্স হিসেবে স্ট্যান্ডবাই রাখা হয়। আইনশৃঙ্খলা বাহিনীর তড়িৎ হস্তক্ষেপের কারণে বড় ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।রকিবউদ্দিন বলেন, আমি এবং আমার সহকর্মীরা অনেকগুলো ভোটকেন্দ্র পরিদর্শন করেছি। এ সময় সাংবাদিকরাও ছিলেন।তিনি বলেন, আমি ধানমন্ডির কাকলী হাই স্কুল এ্যান্ড কলেজ ও মোহাম্মদপুরের রেসিডেনয়িাল কলেজের ভোট কেন্দ্রে পরিদর্শন করেছি। এ সময় ভোটগ্রহণ কর্মকর্তা, সাধারণ ভোটার ও প্রার্থীদের এ্যাজেন্টের সঙ্গে কথা বলেছি, তারা কেউ-ই কোনো অভিযোগ করেনি।সিইসি বলেন, কয়েকটি দেশের কূটনীতিকরাও এ নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে গণমাধ্যমে মত দিয়েছেন। বড় তিন সিটির নির্বাচন বিশাল কর্মযজ্ঞ। কতিপয় কেন্দ্রে অনভিপ্রেত ঘটনার খবর আমাদের কাছে এসেছে। আমরা খবর পেয়ে তাৎক্ষণিক ব্যবস্থা নিয়েছি।

'আমি হতাশ'
ঢাকা ও চট্টগ্রামের তিন সিটি নির্বাচন নিয়ে হতাশা প্রকাশ করেছে বাংলাদেশে অবস্থিত মার্কিন দূতাবাস। মঙ্গলবার বিকেল চারটা ৪০ মিনিটে দূতাবাসের দেওয়া এক বিবৃতিতে এ হতাশা প্রকাশ করা হয়।

বিবৃতিতে বলা হয়, ভোটকেন্দ্রে ভোট জালিয়াতি, ভয়-ভীতি ও সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য বিএনপি এ নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নিয়েছে। এটি আমাদের হতাশ করেছে। এ অনিয়মের অভিযোগের স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত খুবই গুরুত্বপূর্ণ। আমরা সব রাজনৈতিক দলকে আইন মেনে চলতে এবং সব ধরণের সন্ত্রাসী কর্মকাণ্ড পরিহারের আহ্বান জানাচ্ছি। আমরা রাজনীতির ক্ষেত্রে যেকোনো সন্ত্রাসী ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি।

উল্লেখ্য, এরই মধ্যে তিনটি সিটি করপোরেশন নির্বাচন নিয়ে হতাশা প্রকাশ করেছেন মার্শা বার্নিকাট। টুইটার বার্তায় এই হতাশার কথা লিখেছেন মার্কিন রাষ্ট্রদূত। দুপুর তিনটার দিকে তাঁর সর্বশেষ টুইটে সেই হতাশার কথা লিখেছেন বার্নিকাট, ‘ভয়ভীতি প্রদর্শন এবং সন্ত্রাসের এতগুলো তাৎক্ষণিক প্রতিবেদন ও বাংলাদেশের আজকের সিটি করপোরেশন নির্বাচনে ওপর পড়া তার প্রভাব নিয়ে আমি হতাশ।’

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com