Latest News

ফ্রান্সে তুলুস শহরে বৈশাখী উৎসব অনুষ্ঠিত

আব্দুল মালেক হিমু: জাঁকজমকপূর্ণ আর বর্ণাঢ্য আয়োজনে পালিত হলো ফ্রান্সের তুলুস শহরে বৈশাখী উৎসব । আকাশে জমে থাকা ধূসর কালো মেঘ আর মাঝে মাঝে গুড়ি গুড়ি বৃষ্টি তারপরও থেমে নেই তুলুসের ধর্ম-বর্ণ, শ্রেণী-পেশার সব বয়সের বাঙলাদেশীরা । শামিল হয়েছেন বাঙ্গালীর প্রানের উৎসব বৈশাখী উত্সবে। ভেদাভেদ ভুলে উত্সবের রঙে ১৪২২ বঙ্গাব্দকে বরণ করে নিয়েছেন তুলুস প্রবাসী বাংলাদেশীরা। রোববার এ উৎসব আয়োজন করে তুলুস প্রবাসী বাংলাদেশীরা । দুই পর্বের এ অনুষ্ঠানের প্রথম পর্ব পরিচালনা করেন ওসমান হোসাইন মনির । অনুষ্টানের শুরুতে মঞ্চে এসে বাংলা নতুন বছরের শুভেচ্ছা জানান তুলুস শহরের সহকারী মেয়র জন লিক মোউডেন্স । 

তার পর একে একে শুভেচ্ছা বক্তব্য রাখেন তুলুস শহরের কমিউনিটি ব্যাক্তিত্ব সমাজকর্মী জুবায়ের হোসাইন মজনু, মোহাম্মদ কালাম, আলী হোসেন, শওকত হোসেন বিপু, আলতাফ হোসাইন, হামিদুর রহমান, সিরাজুল ইসলাম, আব্দুর রহিম। বক্তরা বলেন, আমাদের উদ্দেশ্য হচ্ছে তুলুস শহরে বেড়ে উটা নতুন প্রজন্মের কাছে বাংলা কৃষ্টি এবং সংস্কৃতি পরিচয় করিয়ে দেয়া, পাশাপাশি অন্যান্য কমিউনিটিতে বাঙ্গালী কৃষ্টি- সংস্কৃতি তুলে ধরা । উৎসবে নানা রকমের পিঠা, কারুপণ্যের পসরা আর বাহারী খাবারের আয়োজন যেন ক্ষনিকের বাংলাদেশ অনুভব করেছে সকলে ।

 মার্ক রায়ের উপস্থাপনায় অনুষ্টানের দ্বিতীয় পর্বে ছিল আনন্দ-ফুর্তি, গান-বাজনা, নৃত্য, রম্য এবং কুইজ । এ সময় গান পরিবেশন করে দর্শকদের মাতিয়ে রাখেন প্যারিসের জনপ্রিয় শিল্পি নিশিতা বড়ুয়া, ইটালী থেকে আগত শিল্পি ডালিয়া । নৃত্য পরিবেশন করেন শিশু শিল্পি ক্ষমা, ষ্টার সীন ও তার দল । অনুষ্টানটি সফল ভাবে সমাপ্ত করায় আয়োজকরা উপস্থিত সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন এবং ভবিষৎতে এ রকম বাংলা সংস্কৃতি সকল উৎসব সহ বালাদেশর জাতীয় দিবস গুলো পালনে সবার সহযোগিতা কামনা করেন ।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com