Latest News

যুক্তরাজ্যের নির্বাচনে 'আমাদের' ৩ এমপি

এসবিএন ডেস্ক: যুক্তরাজ্যের এবারের সাধারণ নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত তিন নারী রুশনারা আলী, টিউলিপ রেজওয়ানা সিদ্দিক ও রুপা হক পার্লামেন্ট সদস্য নির্বাচিত হয়েছেন।এই তিনজনই লেবার পার্টি থেকে নির্বাচনে অংশ নিয়ে জয়লাভ করেন। তাদের বিজয়ে যুক্তরাজ্যে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা উচ্ছ্বাস প্রকাশ করেছেন। নির্বাচনে জয়লাভ করায় এই তিন কন্যাকে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিনন্দন জানিয়েছেন।
 রুশনারা আলী : বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী লেবার পার্টি থেকে বিপুল ভোট পেয়ে ২য়বারের মতো পার্লামেন্ট সদস্য নির্বাচিত হয়েছেন । তিনি ভোট পেয়েছেন ৩২ হাজার ৩৮৭। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির ম্যাথিউ স্মিথ পেয়েছেন ৮ হাজার ৭০ ভোট। রুশনারা লন্ডনের বেথনাল গ্রিন অ্যান্ড বাউ এলাকা থেকে নির্বাচিত হয়েছেন। সিলেটের বিশ্বনাথে ১৯৭৫ সালে জন্ম নেওয়া রুশনারা মাত্র সাত বছর বয়সে মা-বাবার সঙ্গে লন্ডনে পাড়ি জমান। ৪০ বছর বয়সী এই পার্লামেন্টারিয়ান লেবার পার্টির হয়ে শিক্ষা ও আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক শ্যাডো মিনিস্টারের দায়িত্বও পেয়েছিলেন। তবে ইরাকে সামরিক হামলায় লেবার পার্টির সমর্থন দেওয়ার প্রতিবাদে গত সেপ্টেম্বরে তিনি ওই দায়িত্ব থেকে সরে যান। দর্শন, রাজনীতি ও অর্থনীতিতে ডিগ্রিধারী রুশনারা পরামর্শক সংস্থা ইয়ং ফাউন্ডেশনের একজন সহযোগী পরিচালক। আপরাইজিং নামে একটি দাতব্য সংগঠনেরও নেতৃত্ব দিচ্ছেন তিনি।
 টিউলিপ সিদ্দিক : লেবার পার্টি থেকে নির্বাচনে অংশ নিয়ে ২৩ হাজার ৯৭৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন টিউলিপ রেজওয়ানা সিদ্দিক। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি, শেখ রেহানার কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার তিনি। নির্বাচনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির সিমন মার্কাস পেয়েছেন ২২ হাজার ৮৩৯ ভোট। ৩২ বছর বয়সী টিউলিপ লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে নির্বাচিত হয়েছেন। পার্লামেন্ট সদস্য নির্বাচিত হওয়ার পর সবার জন্যকাজ করার প্রত্যয় জানিয়ে বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক স্মরণ করেছেন তার খালা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে-বলেছেন তার কাছে রাজনীতি শেখারকথা। বৃহস্পতিবার দিনভর ভোট শেষে স্থানীয় সময় শুক্রবার ভোর ৫টার দিকে লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসনের ভোট গণনা কেন্দ্রে ফল ঘোষণার পর লেবার পার্টির প্রার্থী উপস্থিত বাংলাভাষী সাংবাদিকদের বলেন, ‘আজকে সবচেয়ে মনে পড়ছে আমার খালাকে। কারণ তিনি আমাকে সবচেয়ে বেশি শিখিয়েছেন। রাজনীতি নিয়ে তার কাছ থেকেই সব শিখলাম। সোশাল জাস্টিসটা শিখলাম। শিখলাম কীভাবে ক্যাম্পেইন করতে হয়। মানুষের কাছে যেতে হয়। খালাকেই সবচেয়ে বেশি মনে পড়ছে। ফোন করেছি, খালাকে বলেছি খুশির খবরটা।সে সঙ্গে মা শেখ রেহানাসহ পরিবারের সদস্যদের এবং স্বামী ক্রিস পার্সির প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন এই ব্রিটিশ-বাংলাদেশি রাজনীতিবিদ। শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানা ও শফিক সিদ্দিকীর মেয়ে টিউলিপ সিদ্দিকের শৈশব কেটেছে বাংলাদেশ, ভারত এবং সিঙ্গাপুরে। ১৫ বছর বয়স থেকে তিনি হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্নে বসবাস করছেন। ওই এলাকায় স্কুলে পড়েছেন এবং কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করেছেন। লন্ডনের কিংস কলেজ থেকে পলিটিক্স, পলিসি ও গভর্মেন্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়া টিউলিপ লেবার পার্টির সদস্য হন মাত্র ১৬ বছর বয়সে। 
রূপা হক : যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রূপা হক। লেবার পার্টি থেকে নির্বাচনে অংশ নিয়ে তিনি পেয়েছেন ২২ হাজার ২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রার্থী এনজি ব্রে পেয়েছেন ২১ হাজার ৭২৮ ভোট। অর্থাৎ ২৭৪ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন ৪৩ বছর বয়সী এই বাংলাদেশি বংশোদ্ভূত। রূপা ব্রিটিশ পার্লামেন্টের উত্তর-পশ্চিম লন্ডনের ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। রূপার আদি বাড়ি পাবনা। ৪৩ বছর বয়সী রূপা হক ক্যামব্রিজে পড়েছেন রাজনীতি, সামাজিক বিজ্ঞান ও আইন বিষয়ে। আর কিংস্টন ইউনিভার্সিটিতে এতদিন পড়িয়েছেন সমাজবিজ্ঞান, অপরাধ বিজ্ঞান, গণমাধ্যম ও সংস্কৃতি অধ্যয়নের মতো বিষয়। এর আগে ডেপুটি মেয়র হিসেবে স্থানীয় সরকারেও দায়িত্ব পালন করেছেন তিনি। রূপা হক একাধারে লেখক, মিউজিক ডিজে, কলামিস্ট হিসেবে পরিচিত।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com