Latest News

হরতাল বন্ধে আইন হচ্ছেনা : জামায়াত নিষিদ্ধের বিল মন্ত্রীপরিষদে

এসবিএন ডেস্ক: হরতাল-অবরোধ বন্ধ করার লক্ষ্যে কোনো আইন প্রণয়নের পরিকল্পনা আপাতত সরকারের নেই। যুদ্ধাপরাধী দল হিসেবে আইন করে জামায়াত ও এর অঙ্গসংগঠনগুলো নিষিদ্ধের বিষয়ে একটি বিল মন্ত্রিপরিষদ বিভাগে রয়েছে। বিলটি মন্ত্রিপরিষদের অনুমোদন পেলে সংসদে উত্থাপন করা হবে। গত ১ জুন সংসদে প্রশ্নোত্তর পর্বে আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক এ তথ্য জানান।
হরতাল প্রসঙ্গে আওয়ামী লীগের মো. তাজুল ইসলামের প্রশ্নের জবাবে মন্ত্রী আরো বলেন, হরতাল, অবরোধ ও বিভিন্ন ধরনের নাশকতার নামে দেশের জনসাধারণ ও তাদের জানমাল যারা ধ্বংস করেছে তাদের বিদ্যমান সন্ত্রাসবিরোধী আইন-২০০৯-এর আওতায় এনে শাস্তির বিধান রয়েছে। এ আইনের সংশ্লিষ্ট বিধান অনুযায়ী, বিগত দিনগুলোতে সঙ্ঘটিত বিভিন্ন অপরাধের জন্য সারাদেশে মামলা করা হয়েছে। এসব মামলার বিচারকাজ যাতে থেমে না থাকে সেজন্য সন্ত্রাসবিরোধী আইন-২০০৯-এর ২৮ ধারার ১ ও ২ উপধারার বিধান অনুযায়ী সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল গঠন ও বিচারক নিয়োগ না হওয়া পর্যন্ত একই আইনের ২৭ ধারার বিধান অনুযায়ী, দায়রা জজ বা অতিরিক্ত দায়রা জজের মাধ্যমে এসব মামলার বিচারকাজ পরিচালনা করা যাবে। এজন্য ২০১৪ সালের ৯ জানুয়ারি মন্ত্রণালয় থেকে সব জেলা ও দায়রা জজকে পরিপত্র জারি করে নির্দেশ দেওয়া হয়েছে।
     তরিকত ফেডারেশনের নজিবুল বশর মাইজভাণ্ডারীর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত জামায়াত নিষিদ্ধের বিষয়ে আইনের সংশোধনী আনার কথা রয়েছে। এ সংক্রান্ত একটি বিল মন্ত্রিসভায় অনুমোদনের অপেক্ষায় রয়েছে। মন্ত্রিপরিষদ অনুমোদন দিলে সংসদে আসবে।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com