Latest News

বার্সেলোনায় হাজারো বাঙালীর উচ্ছ্বাসে বৈশাখী মেলা অনুষ্ঠিত

শিশু কিশোরদের নৃত্য
এসবিএন ডেস্ক: স্পেনের বার্সেলোনায়  বাঙালীর  প্রাণের  উৎসব 'বৈশাখী মেলা ১৪২২'  সম্পন্ন হয়েছে।  গত ১৩ জুন  বার্সেলোনার  মাকবা  স্কয়ারে আসোসিয়াসিয়ন  কুলতুরাল  ইউমানিতারিয়া  দে  বাংলাদেশ  এন কাতালোনিয়া' র  উদ্যোগে  আয়োজিত  এ বৈশাখী  মেলায় বার্সেলোনা ও পার্শবর্তী শহরের  বাঙালীরা  ছুটে  আসেন। নারী-পুরুষ, শিশু কিশোরদের বৈশাখী সাজে স্পেনে বাঙালীদের সবচেয়ে বড় মিলনমেলায় মাকবা স্কয়ারটি যেন পরিণত হয় ছোট্ট একটি বাংলাদেশ।
সকাল ১০টা থেকেই প্রবাসী বাঙালীরা সমবেত হতে থাকেন মাকবা স্কয়ারে। দুপুর ১টায় মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে মেলা আনুষ্ঠানিকভাবে  শুরু  হলেও  মূলত বিকেল  ৪টা থেকে  জমে  উঠে  মেলা  প্রাঙ্গন।  রাত ১০টা পর্যন্ত  চলা এ মেলায় দেশীয় খাবার আর পণ্যসামগ্রী দিয়ে সাজানো স্টলগুলোতেও ছিল উপছে পড়া ভিড়। খাবারের তালিকায় নানা রকমের পিঠা, চটপটি, ফুস্কা, হালুয়া,  ঝালমুড়িতো ছিলোই; বাদ পড়েনি পান সুপারিও।
দেশীয় খাবারের স্টল

বার্সেলোনার এ বৈশাখী মেলায় প্রধান অতিথি ছিলেন স্পেনের বাংলাদেশ দূতাবাসের  ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত শাখাওয়াত হোসাইন।  বিশেষ অতিথি ছিলেন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন এর  মহা সচিব কাজী এনায়েত উল্লাহ্ ইনু  ও ফ্রান্সের তুলুজ বাংলাদেশ এসোসিয়েশনের সভাপতি ফকরুল আকম সেলিম।
মেলার আলোচনা ও সাংস্কৃতিক পর্ব উপস্থাপনায় ছিলেন বিধান চন্দ্রশীল, মেজবাহ উল চৌধুরী, বিউটি সুমি, কয়েছ খান। বাংলাদেশ থেকে আসা শিল্পী ফাহমিদা নবী ও লুইপার পাশাপাশি   স্থানীয়  শিল্পী ইমরান, বিউটি, জিনাত, তিথী, মঞ্জু, রাজু, সুমি, বিধান, জিনিয়া, চন্দ্রিমা, দিবা, সিন্থিয়ার মন মাতানো  সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন হাজারো  প্রবাসী  বাঙালী। শিশু কিশোরদের নাচে গানেও ছিলো বৈশাখের আমেজ।
বৈশাখী সাজে বাঙালী ললনারা

মেলা আয়োজক  সংগঠনের সভাপতি মাহারুল ইসলাম মিন্টু, সাধারণ সম্পাদক উত্তম কুমার ও সাংগঠনিক সম্পাদক শফিক খান জানান, এ প্রবাসে বাঙালী নব প্রজন্ম যাতে আমাদের ঐতিহ্য, সংস্কৃতির সাথে পরিচিত হয়ে বেড়ে উঠতে পারে, সেজন্যই এ বৈশাখী মেলার আয়োজন। এ বৈশাখী মেলায় মিডিয়া পার্টনার ছিলো ইংল্যান্ড, স্পেন, ফ্রান্স, ইতালি ও বাংলাদেশ থেকে একযোগে প্রকাশিত বাংলা সংবাদপত্র বাংলা কাগজ।

ছবি : অহিদুল ইসলাম জনি।

মেলায় উপস্থিত প্রবাসী বাঙালীরা

                ঘোষণা: বৈশাখী মেলার আরো ছবি নিয়ে আসছে প্রতিবেদন-
                          'বার্সেলোনার বৈশাখী মেলা ক্লিক, ক্লিক...'

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com