Latest News

কবি ও কবিতা

মো.মশিউর রহমান: কবিরাও মানুষ। তারাও আমাদের মত সমাজে বাস করেন। কিন্তু তারা সাধারন মানুষ থেকে আলাদা। তাদের একটি সংবেদনশীল মন থাকে। সেই মন দিয়ে অনুধাবন করেন প্রতিটি বিষয়। তাঁদের মনের ভাবনায় ফুটে উঠে জীবনের বিভিন্ন রং। তাঁদের ভাবনার বিষয় প্রকৃতি ও মানুষ। ভাবনা গুলো বর্ণমালার সাহায্যে গঠিত শব্দের দ্বারাই জন্ম হয় এক একটি কবিতা। কবিতা কোন আলাদা বিষয় নয়। কবিরা অর্ন্তচোখে যা দেখেন তাই প্রকাশ পায় কবিতার ভাষায়। তাঁরা শব্দের চাষ করেন। পাঠকের হৃদয়ে ঝংকার তুলেন গঠিত শব্দ দ্বারা। প্রতিনিয়তই শব্দ খেলা করে কবি হৃদয়ে। তাঁরা কবিতার মাধ্যমেই সময়কে ধরে রাখেন। শিল্পির মতই আঁেকন ছবি শব্দ দ্বারা। পাঠককে নিয়ে যান কল্পিত জগতে , নামিয়ে আনেন কঠিন বাস্তবতায়। কবি শুধু কবিতার জন্মই দেন না, এটাকে লালন করেন। কবির চোখে সমাজের অন্যায়, অনাচার, অনিয়ম কোন কিছুই এড়ায় না। কবিতার মাধ্যমেই প্রতিবাদের ঝড় তোলেন। প্রথাগত নিয়ম ভাঙ্গতে চান। গাইতে থাকেন মানবতার গান। কবিতায় ধ্বনিত হয় মুক্তির গান। কবি কথা বলেন পাঠকের সাথে কবিতার ভাষায়। পাঠককে সত্য ও সুন্দরের বার্তা প্রেরন করেন।

 কবি মন মানে না কোন বাধঁন। কবিকে রুখতে পারে না কোন শৃঙ্খল। পাঠক তাঁর চোখের ভাষায় পৃথিবীর অপরিসীম সৌর্ন্দযকে অবলোকন করতে পারেন। পান করতে পারেন অমৃত সুধা। কবিরা সত্য ও সুন্দরের পুজারী। তরবারীর আঘাতে তাঁর কলম বন্ধ করা যায় না। কবি হওয়া যায় না। কবি হয়ে উঠেন। কবিতা লেখা যায় না। স্বতঃস্ফুর্ত ভাবের বহিঃপ্রকাশই কবিতা। কবিরা কবিতা লেখেন মনের তাগিদে। কবির ভাবনায় কোন বিষয় আসা মাত্রই কবিতার ভাষায় এটাকে না বলা পর্যন্ত কবি মনে স্বস্তি নেই। সমাজ বির্নিমানে কবিরা যুগে যুগে মানুষকে আলোর পথ দেখিয়েছেন। কবিরা ভাবেন। স্বপ্ন দেখতে পছন্দ করেন। কবিদের কোন জাত নেই। কবি কবিতায় তোষামোদ করতে পারেন না। তিনি তাঁর বিবেকের কাছে বন্ধি। কবিরা পাঠককে নেশা ধরিয়ে দেন। আমৃত্যু চাষ করেন কবিতা। কবি কখনও শ্রেষ্ট কবিতার জন্ম দিতে পারেন না। কোথায় যেন থাকে অতৃপ্তি বিষয়ে, ভাষায়, শব্দ গঠনে, সুরের ঝংকারে। পাঠক মুগ্ধ করা কবির উদ্দেশ্য নয়। আবেগ তাড়িত কবি সচেতন হৃদয়ে ভাবের প্রকাশ ঘটান মাত্র। কবিরা স্বপ্ন দেখাতে ভালবাসেন। প্রথাবিরোধী কবি প্রথা ভাংতে দুর্বার আন্দোলন গড়ে তোলেন কতিার মাধ্যমে। এই কবিতাই কবিকে সমাজ ও দেশ থেকে র্নিবাসিত করে। কিন্তু থেমে নেই কবিরা। ব্যস্ত থাকেন কবিতার চাষে, শব্দের বিন্যাসে। সবাই কবি হতে পারেন না, কেহ কেহ কবি হন। কবি কখনও পরিচয় দেন না। কবিতাই তাকে পরিচয় করিয়ে দেয়। কবি মন কি যেন খুঁেজ সারাক্ষন।
সারা জীবন কবি কি পেয়েছেন তা নিয়ে ব্যস্ত নন। মিথ্যার সাথে তিনি কখনও আপোষ করেন না। কবিরাও সংসারী। কেহ সংসার বিরাগী। কবি মন ভালবাসতে চায় কাউকে। হৃদয়ের ব্যকুলতা, ভালবাসার ছোঁয়ায় মুগ্ধতা প্রকাশিত হয় কবিতায়। কবিরা কি খ্যাতির জন্যে লিখেন, না কি কবিতার জন্যে খ্যাতি পান। পাঠকরাই তা বুঝতে পারেন। কবি, কবিতা ও পাঠক, সর্বদা একই বৃত্তে আটক। যে সকল কবি হৃদয় মন্দিরে সত্য মিথ্যার বেড়াজালে বিবেকের তাড়নে সত্যের মোড়কে মানবতার সুরে কবিতায় ঝংকার তুলেন, সেই সকল কবিদের প্রতি সবার অকৃত্রিম শ্রদ্ধা ও গভীর ভালবাসা থাকে।


প্রভাষক মো: মশিউর রহমান

লেখক, কলামিষ্ট
সুনামগঞ্জ।


যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com