Latest News

স্পেনে আনন্দ উৎসবে ঈদ উদযাপিত

এসবিএন ডেস্ক: আনন্দ উৎসব আর ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে ইউরোপের অন্যান্য দেশের মতো স্পেনেও পবিত্র ঈদ উল ফিতর উদযাপিত হয়েছে। গত ১৭ জুলাই  স্পেনে  বসবাসরত মুসলমান প্রবাসী বাংলাদেশীরা তাদের প্রধান এ ধর্মীয় উৎসব নিজেদের মধ্যেই ভাগাভাগি করে  নেন।   রাজধানী শহর  মাদ্রিদ, পর্যটন নগরী বার্সেলোনাসহ স্পেনের বিভিন্ন শহরে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাদেশীরা ঈদের নামাজ আদায়, একে অপরের বাসায় গিয়ে ঈদের কুশলাদি বিনিময় করে ঈদের দিনকে আনন্দময় করার চেষ্টা করেন। তবে ঈদের দিন সরকারী ছুটি না থাকায় নামাজ আদায় করেই কাজে ছুটতে দেখা গেছে অধিকাংশদের।
মাদ্রিদ : আমাদের মাদ্রিদ প্রতিনিধি সেলিম আলম  জানান,  ব্যাপক উৎসাহ উদ্দীপনা নিয়ে কিছু সময়ের জন্য হলেও যান্ত্রিক প্রবাস জীবনে আনন্দে মেতে উঠার উপলক্ষ্য তৈরী করে মুসলমানদের সর্ব বৃহৎ ধর্মীয় উৎসব ঈদ উল ফিতর।
 মাদ্রিদে বাংলাদেশী অধ্যুষিত  লাভাপিয়েসের  বায়তুল  মুকাররম বাংলাদেশী  মসজিদ পরিচালনা কমিটির আয়োজনে পার্কে কাসিনোতে  সকাল ৭: ৩০ এবং ৮:৩০ এ পৃথক ২টি জামাতে বাংলাদেশ, পাকিস্থান, মরোক্ক, সেনেগাল সহ স্পেনে বসবাসরত কয়েক হাজার মুসল্লী অংশ গ্রহন করেন। বাংলাদেশ দুতাবসের চার্জ দা এফেয়ার্স শাখাওয়াত হুসাইন, প্রবাসী চিত্র শিল্পী মনির,  রাজনৈতিক ব্যক্তিত্ব খোরশেদ আলম মজুমদার, বাংলদেশ এসোসিয়েশনের সাধারন সম্পাদক   মিনহাজুল আলম মামুন, সেলিম আলম, আল মামুন , জাকির হুসেন, ফজলে এলাহী, কামরুজ্জামান সুন্দর, একেএম জহির, সেলিম রেজা, আব্দুর রহমান, সাহাব উদ্দিন, জাহিদুল আলম মাসুদ, জিল্লুল আল হক সহ কমিউনিটি নেতৃবৃন্দ ঈদগাহ মাঠে নামাজ আদায় করেন ও  সকলের সাথে কুশল বিনিময় করেন। নামাজ  শেষে খুতবায় বিশ্ব মুসলমানদের শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়।



বার্সেলোনা:
পর্যটন নগরী বার্সেলোনায় শাহ জালাল জামে  মসজিদে  অনুষ্ঠিত   ঈদের  ৩  টি জামাতেই ছিল প্রবাসী বাংলাদেশীদের উপছে পড়া ভিড়। ঈদের নামাজের দু'টি জামাত মসজিদের ভেতরে হলেও এই প্রথম একটি জামাত মসজিদ সংলগ্ন খালি ময়দানে আয়োজন করে মসজিদ পরিচালনা কমিটি। সকাল ৭:০০, ৮:০০ ও ৮:২০ এ অনুষ্টিত হয় ঈদের নামাজের জামাতগুলো। ঈদের নামাজ আদায় করতে আসা বাঙালীদের মিলন মেলায় যেন পরিণত হয় মসজিদের আশপাশ।



বার্সেলোনার সান্তা কলোমায় পলিডিপোর্টিভোতেও  অনুষ্ঠিত  হয়  ঈদের  ১টি জামাত।   নামাজের  পর  বিশেষ  মোনাজাতে মুসলিম  উম্মাহ’র  কল্যাণ  কামনা  করা  হয়।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com