Latest News

বার্মিংহামে বাংলা মেলা ২৩ অাগষ্ট : চলছে ব্যাপক প্রস্তুতি

এসবিএন ডেস্ক: আগামী ২৩ অাগষ্ট বার্মিংহামের স্মলহীথ পার্কে  দিনব্যাপী বাংলা মেলার আয়োজন করা হয়েছে। সুস্থ বিনোদন আর শতভাগ বাঙালীয়ানা সংস্কৃতি সমৃদ্ধ মেলাটি ইংল্যান্ডের একটি বাংলা টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।   মেলার সাংস্কৃতিক মঞ্চে  বাংলাদেশ থেকে  খ্যাতিমান সঙ্গীত তারকাদের পাশাপাশি ইউরোপের শিল্পীরাও অংশগ্রহণ করবেন। মেলাটি আয়োজন করেছে 'একটু অন্যরকম গ্রুপ'। সহযোগী হিসেবে থাকছে বাংলা কাগজ ও মিডিয়া পয়েন্ট।
বার্মিংহামের বাংলা মেলা সময়ের দাবী
 লন্ডনের বৈশাখী মেলায় ব্রিটেনে বাঙালীদের সর্ববৃহৎ সম্মিলন ঘটলেও বার্মিংহাম ও আশেপাশের বাঙালীরা দূরত্ব আর সময়ের অভাবে  ঐ মেলায় যোগ দিতে পারেন না অনেকেই । ব্রিটেনে বাঙালী অধ্যুষিত দ্বিতীয় বৃহত্তম শহর হিসেবে বার্মিংহামের এ বাংলা মেলা আয়োজন যেন সময়ের দাবী- জানালেন মেলা আয়োজক কমিটির সহ-সভাপতি আব্দুল আহাদ সুমন ও সাধারণ সম্পাদক জয়নাল ইসলাম। মেলা সফল করতে বার্মিংহাম তথা পুরো ব্রিটেনের বাংলাদেশী কমিউনিটির সহযোগিতা কামনা করছেন তারা।  বার্মিংহামে ব্রিটেন তথা ইউরোপের বাঙালীদের সবচেয়ে বড় মিলন মেলায় পরিণত হবে স্মলহিথ পার্ক - এমন প্রত্যাশাও করছেন আয়োজকরা।
ব্রিটেনের বিভিন্ন শহরে রোড শো

বার্মিংহামেরর বাংলা মেলা সফল করতে  ব্রিটেনের বিভিন্ন শহরে রোড শো'রও আয়োজন করেছে মেলা আয়োজক কমিটি। ইতোমধ্যে লন্ডনে সফলতার সাথে রোড শো সম্পন্ন হয়েছে। গত ২০ জুলাই লন্ডনের মাইলেন্ডের ব্লু মুন মাল্টিপারপাস সেন্টারে অনুষ্ঠিত এই রোড শোতে বার্মিংহাম থেকে আসা বাংলা মেলা পরিচালনা কমিটির সদস্যরা ছাড়াও লন্ডনের বাংলাদেশী বিভিন্ন সংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ যোগ দেন। বাংলা মেলা পরিচালনা কমিটির লন্ডন এম্বেসেডর ও বাংলা কাগজের চীফ এডিটর মিসেস সুফিয়া আলমের সভাপতিত্বে ও অপর এম্বেসেডর তাজবীর চৌধুরী শিমুলের পরিচালনায় অনুষ্ঠিত রোড শোতে উপস্থিত সুধীবৃন্দের কাছে বাংলা মেলা‘র বিভিন্ন বিষয় উপস্থাপন করে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলা মেলা পরিচালনা কমিটির সহ-সভাপতি,চ্যানেল আইয়ের বিশেষ প্রতিনিধি আব্দুল আহাদ সুমন ও সাধারণ সম্পাদক এটিএন বাংলা ইউ‘কের প্রতিনিধি জয়নাল ইসলাম।
 রোড শোতে উপস্থিত হয়ে বাংলা মেলার সাফল্য কামনা করে বক্তব্য রাখেন জে এমজি এয়ার কার্গোর স্বত্বাধীকারী মনির আহমেদ,কাউন্সিলর রাহিমা রহমান,কাউন্সিলর সাবিনা আক্তার,রানার টিভি‘র আ স ম মাসুম,লন্ডন বাংলা টিভির শাহ ইউসুফ,এটিএন বাংলা ইউ‘কের এম এ কাদের,বেতার বাংলার কালাম আহমেদ চৌধুরী,সংস্কৃতি কর্মী এম এ সালাম,সাঈদা চৌধুরী,শামিমা বেগম মিতা,আহবাব হোসেন খান বাপ্পি,জাকির খান,আরিফ মাহফুজ,সৌমি দাস,নুরজাহান শিল্পি,বিলকিস আক্তার, রেহানা সুমি,এমা চৌধুরী,জাভেদ আহমেদ,মোস্তাক আহমেদ,সলিসিটর শেখ আনোয়ার,শাহিন খান,মিসবাউজ্জামান কামাল,এম হেলাল প্রমূখ।
এছাড়া বার্মিংহাম বাংলা মেলা কমিটির পক্ষ থেকে চ্যানেল আইয়ের বার্মিংহাম প্রতিনিধি লোকমান হোসেন কাজী, চ্যানেল এস প্রতিনিধি রিয়াদ আহাদ, বাংলা কাগজ প্রতিনিধি রাজু আহমেদ প্রমূখ। আগামী ২৭ জুলাই বাংলা মেলার পরবর্তী রোড শো অনুষ্ঠিত হবে কার্ডিফের বাংলাদেশ ওয়েলফেয়ার সেন্টারে ।
বিশাল পরিসরে নানা আয়োজন
বার্মিংহামের সর্বত্রই চলছে একই আলোচনা। বিষয় -  বাংলা মেলা!  ২৩ আগষ্ট এর বাংলা মেলাকে ঘিরে প্রস্তুতি নিচ্ছেন স্থানীয় শিল্পীরা। ইউরোপের বিভিন্ন দেশ থেকে শিল্পীরাও যোগ দেবেন। বাংলাদেশ থেকে আসছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী মমতাজ। দুপুর ১২ টা থেকে বিকেল ৮টা পর্যন্ত চলা মেলাটি একটি বাংলা টেলিভিশন চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে । বাংলা মেলা র্যালি, র্যাফল ড্র, মঞ্চে ব্যতিক্রমি পরিবেশনা, মেলা চত্বরে দেশীয় খাদ্য  আর পণ্য সামগ্রীর  স্টল, শিশু কিশোরদের আনন্দদায়ক নানা আয়োজন। সব মিলিয়ে সব বয়সীদের হৃদয় জয় করবে বাংলা মেলা- এমনটা মাথায় রেখেই প্রস্তুতি চালিয়ে যাচ্ছেন  আয়োজকরা। বাংলা মেলা উপলক্ষ্যে প্রকাশ করা হবে বিশ হাজার কপি ম্যাগাজিন,যেখানে বাংলা মেলা সক্রান্ত নানা তথ্য এবং বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন ছাড়াও যে কারো ব্যক্তিগত শুভেচ্ছা বিজ্ঞাপন প্রদানেরও সুযোগ থাকবে। বাংলা কাগজ,চ্যানেল এস,চ্যানেল আই,এটিএন বাংলা ও লন্ডন বাংলা টিভি‘র স্থানীয় প্রতিনিধিদের তত্বাবধানে টেলিভিশনে টক শো ও সংবাদপত্রে ফিচার প্রকাশ করার পাশাপাশি বাংলা মেলা‘র জন্য ব্রিটেনের সবকটি বাংলাভাষী টিভি চ্যানেলে নিয়মিত বিজ্ঞাপন সম্প্রচার করা হবে,বিজ্ঞাপন প্রদান করা হবে জনপ্রিয় সংবাদপত্রগুলোতেও। ইতিমধ্যে বাংলা মেলা‘র সর্ব্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে প্রদান করা হয়েছে ব্রিটেনের স্বানামধন্য নিরাপত্তা প্রদানকারী প্রতিষ্ঠানকে;তাদের সরাসরি তদারকির পাশাপশি থাকবে মেলা পরিচালনা কমিটির নিজস্ব স্বেচ্ছাসেবক।
সহযোগিতা ও পরামর্শ
বার্মিংহাম সান্ডওয়েল বাংলা মেলাকে সাফল্য মন্ডিত করতে সহযোগিতা ও পরামর্শ চেয়েছে আয়োজক কমিটি। যে কেউ সরাসরি বাংলা মেলার অফিসে এসে কিংবা টেলিফোনে বা ইমেইলে‘র মাধ্যমে যোগাযোগ করতে পারেন। ব্রিটেনের যেকোনো শহর কিংবা ইউরোপের কোনো দেশ থেকে কোনো প্রতিভাবান শিল্পি বাংলা মেলায় যোগ দিতে চাইলে বাংলা মেলা‘র ইউরোপ এম্বেসেডর কিংবা ফ্রান্স,ইটালী ও স্পেনের এস্বেসেডরদের সাথে যোগাযোগ করতে পারেন।
OFFICE:
MEDIA POINT
1ST FLOOR
535 COVENTRY ROAD
B10 0LL
Birmingham
PHONE: 07966 788 037, 07966 236 102, 07533 051 488,
07712 165 651, 07943 588 835
e-mail: banglamela2015@gmail.com
website: www.banglamela.uk

European Ambassador: Nurul Wahid (0033 640 237 224)  
Spain Ambassador:  Sahadul Suhed (0034 632111246), Afaz Jony (0034 632 415 172), Loukman Hussain (0034 632 220 018)
France Ambassador : Lutfur Rahman Babu (0033 751 127 470), Suhel Enayet (0033 778 311 272)
Italy Ambassador : Reajul Islam Kawsar (0039 389 2062 687)

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com