Latest News

মাদ্রিদে শোক দিবসের অনুষ্ঠানে ‘বিজয়ের মহানায়ক’ প্রদর্শিত

সেলিম আলম, মাদ্রিদ :  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চল্লিশতম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে স্পেনের রাজধানী মাদ্রিদে অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা ও বঙ্গবন্ধুকে নিয়ে সদ্য নির্মিত প্রামান্যচিত্র ‘বিজয়ের মহানায়ক’ এর প্রদর্শণী। গত ২৫ আগষ্ট মঙ্গলবার মাদ্রিদের কেন্দ্রস্থল প্লাসা লাভাপিয়েস এর রাজপুত রেষ্টুরেন্টে স্পেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটেনের সুপরিচিত সাংবাদিক ও লেখক সৈয়দ আনাস পাশা। স্পেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি খসরু চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো: জসিম উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন এস এম আখতারুজ্জামান।  বক্তব্য রাখেন স্পেন আওয়ামী লীগের সহ সভাপতি জাকির হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রলীগ নেতা রিজভী আলম, এস এম আখতারুজ্জামান, স্পেন আওয়ামী লীগের উপদেষ্টা  একেএম জহিরুল ইসলাম, আব্দুল গফুর ফরিদ, এস এম রবিন, আব্দুল ওয়াহিদ, আব্দুল কাদির, সাখাওয়াত হোসেইন বাবলু, হাসানুজ্জামান, রুবেল খান, ফয়সল ইসলাম প্রমুখ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুবলীগ নেতা সেলিম রেজা, বদরুল মাষ্টার, দুলাল সাফা, বাহার উদ্দিন, নুরুল ওয়াহিদ প্রমুখ।
অনুষ্ঠানে সাংবাদিক সৈয়দ আনাস পাশা বলেন, বঙ্গবন্ধু বাঙ্গালীর অস্থিত্বের সাথে এমন ভাবে মিশে আছেন যে ৭৫ এর জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রকারীরা তাঁকে হত্যা করেও বাঙালির হৃদয় থেকে মুছতে পারেনি। তিনি বলেন, ব্যক্তি মুজিবকে হত্যা করে তাঁর আদর্শকে চিরতরে মুছে ফেলার ষড়যন্ত্র যে সফল হয়নি তার প্রমান অসাম্প্রদায়িক মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে দেশের নতুন প্রজন্মের সাম্প্রাতিক জাগরণ।
 প্রামান্যচিত্র  ‘বিজয়ের মহানায়ক’ তৈরীর প্রেক্ষাপট বর্ণণা করতে গিয়ে সৈয়দ আনাস পাশা বলেন, বঙ্গবন্ধুর সাথে ঘনিষ্ট ছিলেন, তাঁকে কাছ থেকে দেখেছেন এমন সৌভাগ্যবানদের স্মৃতিচারণের মাধ্যমে বাঙালী  জাতির জনককে নতুন প্রজন্মের কাছে উপস্থাপনের ইচ্ছে থেকেই পরিচালক মঈনুল হোসেন মুকুল ও আমি ‘বিজয়ের মহানায়ক’ তৈরীর পরিকল্পনা নেই। অচিরেই প্রামান্যচিত্রটি ইংরেজী সাব টাইটেল দিয়ে বিদেশী ও বিদেশে বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে উপস্থাপন করা হবে- অনুষ্ঠানে এমন আগ্রহের কথাও জানান তিনি। আলোচনা পর্ব শেষে প্রদর্শিত প্রামান্যচিত্র ‘বিজয়ের মহানায়ক’ দেখে অনুষ্ঠানে উপস্থিত স্পেনের সুধীজন প্রামাণ্যচিত্রটি স্প্যানিশ ভাষায় সাবটাইটেল দিয়ে প্রদর্শন করার আগ্রহ প্রকাশ করেন।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com