Latest News

নভেম্বরে ফ্রান্স আওয়ামীলীগের সম্মেলন : উপস্থিত থাকবেন শেখ হাসিনা

মো: লুৎফুর রহমান বাবু, ফ্রান্স :   ফ্রান্স আওয়ামীলীগের প্রতীক্ষিত সম্মেলন ২০ সেপ্টেম্বরের পরিবর্তে নভেম্বর মাসে অনুষ্টিত হবে। প্রধানমন্ত্রী ও দলীয় সভানেত্রী শেখ হাসিনা নভেম্বরের ঐ  সম্মেলনে  উপস্থিত হবেন বলে ফ্রান্স আওয়ামীলীগ সূত্রে জানা গেছে। পূর্ব ঘোষিত ২০ সেপ্টেম্বরের  সম্মেলন পিছিয়ে যাওয়ায় নেতা-কর্মীদের মধ্যে কিছুটা হতাশা দেখা গেলেও দলীয় সভানেত্রী শেখ হাসিনা সম্মেলনে উপস্থিত হবেন জেনে তারা খুশি। আগামী নভেম্বরে বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগদান উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্রান্সে আসার কথা রয়েছে।
২০ সেপ্টেম্বর ফ্রান্স আওয়ামীলীগের  সম্মেলনের তারিখ ঘোষনার পর থেকেই নেতা-কর্মীদের মধ্যে চাঙ্গা ভাব ছিল। যারা অনেকদিন নিষ্ক্রিয় ছিলেন, তাদেরকেও দলীয় সভায় দেখা যেত। বাংলাদেশি অধ্যুষিত রেষ্টুরেন্ট, বারগুলোতে তুমুল আলোচনা ছিল আসন্ন সম্মেলন ঘিরে। বিশেষ করে ফ্রান্সে বাংলাদেশীদের রাজধানীখ্যাত গার্দু নর্দ এ সাপ্তাহিক ছুটির দিনগুলিতে গ্রুপে গ্রুপে কখনো কখনো রাস্তায় এবং রাস্তার পাশের রেষ্টুরেন্ট ও বারগুলোতে জটলা ছিল চোখে পড়ার মত। এমনকি গভীর রাতেও অনেক তরুন নেতাকে তার কর্মী সমর্থক নিয়ে জটলা করে আলাপচারিতায় মগ্ন থাকতে দেখা গেছে।
আওয়ামীলীগের এ সম্মেলন পেছানোর মাঝে নেতাকর্মীদের অনেকেই 'কারসাজি'র গন্ধ পাচ্ছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক মধ্যম সারির কয়েকজন নেতা জানিয়েছেন, সকল প্রস্তুতির পর সম্মেলন পেছানো কোনভাবেই স্বাভাবিক নয়। এর পিছনে নিশ্চয়ই কোন কারসাজি রয়েছে। তারা হুশিয়ারি উচ্চারন করে বলেন, বঙ্গবন্ধুর আদর্শের সৈনিকেরা এবারে যেকোন কারসাজির মোকাবেলা করবে। এদিকে সম্মেলন পিছানোর বিষয়ে জানতে চাওয়া হলে সম্মেলন প্রস্তুত কমিটির প্রধান মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন এ প্রতিবেদককে জানান, আমি আপাকে (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) ২০ সেপ্টেম্বরের সম্মেলনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন জানিয়ে দাওয়াত দিয়েছিলাম। তিনি তা কবুল করেছেন ।তবে এই সময় রাষ্ট্রীয় কাজে ব্যস্ত থাকায় তিনি উপস্থিত হতে পারবেন না জানান। নভেম্বরের শেষ সপ্তাহে নেত্রী  জলবায়ু সম্মেলনে যোগ দিতে ফ্রান্সে আসবেন এবং আমাদের সম্মেলনে উপস্থিত হতে আগ্রহ প্রকাশ করেছেন। এই কথায় নেত্রীকে ফ্রান্স আওয়ামীলীগের পক্ষ থেকে ধন্যবাদ জানাই।
বিভিন্ন সংবাদ মাধ্যমে সম্মেলন পেছানোর জন্য তাকে দায়ী করা হচ্ছে এ বিষয়ে জানতে চাওয়া হলে নাজিম উদ্দিন বলেন, কে কী বলছে; তা আমার জন্য গুরুত্বপূর্ন নয়। আপা যা বলবেন,  আমাকে তা-ই মানতে হবে। তিনি যদি বলেন, সম্মেলন আরও পাঁচ বছর পর হবে; আমাকে তা-ই মানতে হবে। স্বাধীনতা বিরোধীচক্র সব সময় আওয়ামীলীগ ও তার নেতৃবৃন্দের বিরুদ্ধে কুৎসা রটিয়ে আসছে; তা আজ নতুন নয়।
ফ্রান্স আ'লীগের সাম্প্রতিক সময়ের একটি সভা

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com