Latest News

চলতি বছরেই আওয়ামী লীগ ও বিএনপি'র কাউন্সিল

এসবিএন ডেস্ক : চলতি বছরের  শেষদিকে  আওয়ামী লীগ এবং বিএনপি কাউন্সিল করার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে। দু' দলের একাধিক সূত্রে এ তথ্য জানা গেছে। আগামী ২৯ ডিসেম্বর ক্ষমতাসীন দল আওয়ামীলীগের বর্তমান কমিটির মেয়াদ ফুরিয়ে যাচ্ছে। মেয়াদ শেষের আগেই ডিসেম্বরের মাঝামাঝি জাতীয় কাউন্সিল করতে চায় দলটি। এদিকে দীর্ঘ সাত বছর পর চলতি বছরের শেষ দিকে দলের ষষ্ঠ কাউন্সিল করবে বিএনপি। আগামী ডিসেম্বর মাসকে টার্গেট করে কাজ করে যাচ্ছে দলটি।

ডিসেম্বরে আওয়ামীলীগের কাউন্সিল হওয়ার প্রস্তুতি চললেও এখনো ২১ জেলার সম্মেলন করা যায়নি। অন্যদিকে ৫২ জেলার সম্মেলন অনুষ্ঠিত হলেও সেখানে কেবল জেলার সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়েছে, কোনো জেলাতেই পূর্ণাঙ্গ কমিটি করা হয়নি। যদিও দলীয় নেতারা বলছেন, ডিসেম্বরের আগেই বাকি জেলাগুলোর সম্মেলন শেষ করা হবে। তাছাড়া এখন পর্যন্ত  দলটির কেন্দ্রীয় গুরুত্বপূর্ণ নেতাদের জেলাগুলোয় সম্মেলন শেষ করা যায়নি। এখনও জেলা সম্মেলন করা সম্ভব হয়নি আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নিজের জেলা গোপালগঞ্জে। এখানে জেলা কমিটির সভাপতি আবু মিয়া মারা গেছেন আরও কয়েক বছর আগে। সংগঠন চলছে ভারপ্রাপ্ত সভাপতি দিয়ে।
দলটির সর্বশেষ জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়েছিল ২০১৩ সালের ২৯ ডিসেম্বর। ওই কাউন্সিলে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে পুনর্নির্বাচিত হন শেখ হাসিনা ও সৈয়দ আশরাফুল ইসলাম। তার আগের কাউন্সিল হয় ২০০৯ সালের ২৬ জুলাই। ওই সম্মেলনে শেখ হাসিনা সভাপতি হিসেবে পুনর্নির্বাচিত হন এবং সংগঠনের নতুন সাধারণ সম্পাদক হন সৈয়দ আশরাফুল ইসলাম।
একাধিক সূত্রে জানা গেছে, এবার জাতীয় কাউন্সিলে বেশকিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন আসতে পারে। কেন্দ্রীয় কমিটির কলেবর বাড়তে পারে। দলের সভাপতিমণ্ডলীতে ফিরতে পারেন বাদপড়া প্রবীণ নেতারা। ব্যর্থতার দায়ে বাদ যেতে পারেন বর্তমান কমিটির বেশ কয়েকজন তরুণ নেতা।
দলের সাধারণ সম্পাদক পদে পরিবর্তনের ব্যাপক গুঞ্জন শোনা গেলেও সম্প্রতিকালে সৈয়দ আশরাফুল ইসলামের রাজনৈতিক তত্পরতা বেড়ে যাওয়ায় সে আলোচনা আপাতত থমকে আছে। প্রকাশ্যে ঘোষণা না দিলেও চাউর আছে ওবায়দুল কাদের সাধারণ সম্পাদক পদের জন্য আগ্রহীদের একজন।

এদিকে ডিসেম্বরে কাউন্সিল করার প্রস্তুতি থাকলেও এখন পর্যন্ত কাউন্সিল করার জন্য বিএনপি'র কোনো কমিটি গঠন করা হয়নি। জেলা পর্যায়ের পুনর্গঠনের পর কাউন্সিলের জন্য কমিটি গঠন করা হবে। দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুলের পক্ষে যুগ্ম মহাসচিব মো. শাহজাহান স্বাক্ষরিত এক চিঠিতে জেলা নেতাদের আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে কমিটি পুনর্গঠনের তাগিদ দেওয়া হয়েছে। সে মোতাবেক কাজও চলছে।
খোঁজ নিয়ে জানা গেছে, গঠনতন্ত্র অনুযায়ী প্রতি তিন বছর পরপর দলের কাউন্সিল করার কথা থাকলেও বিএনপি তা করেনি।১১ বছর পর সর্বশেষ ২০০৯ সালের ৮ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিএনপি তাদের পঞ্চম জাতীয় কাউন্সিল করে। সে অনুযায়ী ২০১২ সালের ডিসেম্বরে ষষ্ঠ কাউন্সিল হওয়ার কথা ছিল। তবে বিরোধী দল হিসেবে আন্দোলনে ব্যস্ততা ও দেশের সার্বিক পরিস্থিতির কারণে তা করতে পারেনি বিএনপি। ২০১৩ সালে একবার কাউন্সিল আয়োজনের প্রাথমিক প্রস্তুতি নিলেও দলের কেন্দ্রীয় কার্যালয়ে পুলিশি অভিযানসহ দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি বিবেচনা করে কাউন্সিল করার সিদ্ধান্ত থেকে সরে আসে দলটি। তখন কাউন্সিল করার জন্য বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের অনুমতি নিয়েছিল দলটি। এরপর নির্বাচন কমিশনের বিধি মোতাবেক ২০১৩ সালের ২৪ সেপ্টেম্বর নির্বাচন কমিশনে আনুষ্ঠানিক চিঠি দিয়ে ২০১৪ সালের ৩১ মে পর্যন্ত কাউন্সিল আয়োজনের সময় চায় দলটি। অবশ্য সে সময়ও পেরিয়ে গেছে।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com