Latest News

সীমান্ত থেকে সীমান্তে ছুটছেন সিরীয় শরণার্থীরা

এসবিএন ডেস্ক:  সীমান্ত থেকে সীমান্তে ছুটা। সব দরজাই  বন্ধ প্রায়।  কেউ চাইছে না শরণার্থীদের। ক্রোয়েশিয়া ঠেলছে হাঙ্গেরির দিকে। হাঙ্গেরি পথ দেখাচ্ছে অস্ট্রিয়ার দিকে। এক কথায় সিরীয় শরণার্থীরা নিরাপদ আশ্রয় আর বাঁচার তাগিদে ছুটছেন এক দেশ থেকে অন্য দেশে। আর হাজার হাজার  শরণার্থীদের নিয়ে বিপাকে ইউরোপেরর দেশগুলোও। এদিকে কানাডা সরকার আগামী এক বছরের মধ্যে ১০ হাজার সিরীয় শরণার্থী নেওয়ার ঘোষণা দিয়েছে। সূত্র: বিবিসি, আলজাজিরা।

ক্রোয়েশিয়া সরকার জানিয়েছিল, গত  ১৬ সেপ্টেম্বর থেকে দেশটিতে প্রায় ২০ হাজার শরণার্থী প্রবেশ করেছে। তারা এত শরণার্থীকে জায়গা দিতে সক্ষম নয়। এরপরই গত ১৮ সেপ্টেম্বর প্রায় ১০ হাজার শরণার্থীকে হাঙ্গেরিতে পাঠিয়ে দেয় দেশটি। হাঙ্গেরি সরকার বলেছে, পূর্ব যোগাযোগ ছাড়াই ক্রোয়েশিয়া সরকার শরণার্থীদের পাঠিয়ে আইন লঙ্ঘন করেছে। এদিকে হাঙ্গেরি সরকারের বিরুদ্ধে প্রয়োজনীয় সতর্কতা ছাড়াই শরণার্থী পাঠানোর অভিযোগ তুলেছে অস্ট্রিয়া। অস্ট্রিয়ান পুলিশ জানিয়েছে, তারা ধারণা করছে অন্তত ১০ হাজার শরণার্থী দেশটিতে প্রবেশ করেছে। তবে অস্ট্রিয়ান রেডক্রস জানিয়েছে, ১২ থেকে ১৩ হাজার শরণার্থী প্রবেশ করেছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জোহানা মিকল লেইটনার বলেছেন, প্রতিবেশী দেশগুলো ইউরোপীয় ইউনিয়নের নিয়ম মানছে না। শরণার্থীদের বিষয়ে তাদের আচরণে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, শরণার্থীরা ক্রোয়েশিয়া থেকে স্লোভেনিয়া হয়ে এ দেশে আসছে। কানাডার রক্ষণশীল সরকার গত ১৯ সেপ্টেম্বর জানিয়েছে, অভিবাসন আবেদন প্রক্রিয়া সহজতর ও দ্রুত করার মাধ্যমে আগামী এক বছরের মধ্যে ১০ হাজার সিরীয় শরণার্থী নেওয়া হবে।

অভিবাসন ও নাগরিকত্ব মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, শরণার্থীদের জাতিসংঘের শরণার্থী সংস্থার মাধ্যমে প্রমাণ করতে হবে না যে, তারা শরণার্থী এবং ভিসা কর্মকর্তারা তাদেরকে এটা প্রমাণ করতেও বলবেন না। এর পরিবর্তে সংঘর্ষের কারণে পালিয়ে আসা লোকজনকে শরণার্থী হিসেবে গণ্য করা হবে। ভিসা কর্মকর্তারা নিরাপত্তা, অপরাধের বিষয় ও মেডিক্যাল চেকআপের ওপর গুরুত্ব দেবেন। ফলে গোটা প্রক্রিয়া দ্রুত হবে। বিবৃতিতে বলা হয়েছে, কানাডা ১০ হাজার সিরীয় শরণার্থী নেওয়ার যে অঙ্গীকার করেছিল তা পরিকল্পিত সময়সীমার ১৫ মাস আগেই ২০১৬ সালের সেপ্টেম্বরের মধ্যে পূরণ করা হবে।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com