Latest News

ডিজিটাল পাসপোর্ট তৈরির জন্য স্পেনস্থ বাংলাদেশ দূতাবাসে প্রবাসীদের ভিড়

সাহাদুল সুহেদ :  স্বরাষ্ট্র প্রতি মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল  ৩০ মার্চ স্পেনে আনুষ্টানিকভাবে ডিজিটাল পাসপোর্ট  বা এমআরপি কার্যক্রমের উদ্বোধনের পর প্রতিদিন গড়ে ৪০-৫০ জন প্রবাসীর ডিজিটাল পাসপোর্ট এর জন্য প্রয়োজনীয় সেবা প্রদান করছে মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাস। ২৪ নভেম্বরের মধ্যে এমআরপি'র যে বাধ্যবাধকতা রয়েছে, সেটা মাথায় রেখেই ব্যস্ত সময় কাটাচ্ছেন দূতাবাস কর্মকর্তারা। স্পেন প্রবাসী বাংলাদেশীরাও  মেশিন রিডেবল পাসপোর্ট এর জন্য ভিড় জমাচ্ছেন বাংলাদেশ দূতাবাসে। আগামী ২৪ নভেম্বরের পর ডিজিটাল পাসপোর্ট অর্থাৎ এমআরপি ছাড়া কোন এয়ারলাইন্সে  ভ্রমণ করা যাবে না। দূতাবাস কর্মকর্তারা বলছেন, ঐ নির্দিষ্ট সময়ের মধ্যেই ১৫ থেকে ২০ হাজার স্পেন প্রবাসীর হাতে ডিজিটাল পাসপোর্ট তোলে দেয়া সম্ভব হবে ।
 

দূতাবাসের চার্জ দ্যা এফেয়ার্স মো: শাখাওয়াত হোসেন জানান, প্রবাসী বাংলাদেশীরা যারা বাংলাদেশে যাচ্ছেন, তাদের অধিকাংশই ওখানে এমআরপি তৈরি করে নিয়ে আসায় অবশিষ্ট প্রবাসীদের হাতে নির্ধারিত সময়ের মধ্যেই ডিজিটাল পাসপোর্ট  তুলে দেয়া সম্ভব। যারা এমআরপি তৈরির জন্য দূতাবাসে আসছেন; যত সময়ই লাগুক না কেন, সবাইকে সেবা দেয়ার চেষ্টা করছে দূতাবাস। কাউকেই ফেরত যেতে হচ্ছে না। 
মো: শাখাওয়াত হোসেন 
তিনি আরো জানান, স্পেন প্রবাসীদের সেবা প্রদান সহজতর ও দ্রুত করার জন্য দূতাবাসের নিজস্ব ওয়েবসাইট www.bangladeshembassy.es চালু করা হয়েছে। ঐ ওয়েবসাইটে ডিজিটাল পাসপোর্ট এর বিভিন্ন তথ্য রয়েছে। এমনকি দূতাবাসে এসে এমআরপি'র জন্য যাবতীয় কার্য সম্পন্নের পর পাসপোর্ট দূতাবাসে এসেছে কি না; সে তথ্য ওয়েবসাইট থেকে জানা যাবে।
কাতালোনিয়ায় স্পেনের সর্বাধিক সংখ্যক বাংলাদেশীদের বসবাস থাকায় মোবাইল টিমের মাধ্যমে এমআরপি সেবা প্রদানের জন্য তিনি চেষ্টা করে যাচ্ছেন বলেও জানান। আর সেটা যদি সম্ভব হয়, তবে বার্সেলোনা ও পার্শ্ববর্তি শহরগুলোতে থাকা প্রবাসী বাংলাদেশীদের সময় ও অর্থ ব্যয় কমে আসবে।

উল্লেখ্য,  মালেয়েশিয়া, আরব আমিরাত, দুবাই, কুয়েত সহ অধিকাংশ দেশের নিষেধাজ্ঞার কারনে এ বছরের নভেম্বরের পর থেকে মেশিন  রিডেবোল পাসপোর্ট ছাড়া কোন এয়ারলাইন্সে ভ্রমণ করা যাবে না-  এ নির্দেশনা জারি করেছে আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (আইকা) । বাংলাদেশ সরকারও প্রবাসী বাংলাদেশীদের জরুরী ভিত্তিতে এমআরপি দেয়ার  নির্দেশ দিয়েছে । রাষ্ট্রদূতদের বলা হয়েছে, প্রয়োজনে আউট সোর্সিংয়ের ( বাইরের প্রতিষ্টান) মাধ্যমে দ্রুত তম সময়ের মধ্যে তা দিতে হবে । এ জন্য প্রয়োজনীয় বাজেটও বরাদ্দ করা হয়েছে ।





যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com