Latest News

আবারো বিএনপি'র সংলাপের আহ্বান: আ'লীগের 'না'

এসবিএন ডেস্ক: কেবল নির্বাচন নিয়ে নয়; বর্তমান সঙ্কট নিয়ে জাতীয় ঐক্য প্রতিষ্ঠার জন্যও সংলাপ হতে পারে- বিএনপি'র  ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানের  এমন প্রস্তাবকে নাকচ করে দিলেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, যারা রাজনীতিতে প্রতিক্রিয়াশীল, যাদের হাতে মানুষের রক্ত, পোড়া মানুষের গন্ধ তাদের সঙ্গে কোনো সংলাপ হতে পারে না।
জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে কৃষক দলের উদ্যোগে বিপ্লব ও সংহতি দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপি'র  ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান সংলাপের আহ্বান জানিয়ে বলেছেন, সরকারের অধীনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থা রয়েছে। তাই দেশে আইএস আছে কি না তা সরকারকেই স্পষ্ট করতে হবে। তিনি বলেছেন, দেশ নিয়ে আঞ্চলিক ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের যে কথা প্রধানমন্ত্রী বলেছেন, তেমন যদি হয়ে থাকে তবে তা সবাইকে নিয়ে প্রতিহত করতে হবে। এজন্য জাতীয় ঐক্য ও সংলাপ দরকার।
এই দেশের জন্য তিনি রক্ত দিয়েছেন উল্লেখ করে তিনি আরো বলেছেন, এ দেশ ধ্বংসের জন্য আইএস ষড়যন্ত্র করবে তা হতে পারে না। আইএস দেশ ধ্বংস করুক, মানুষ হত্যা করুক তা বিএনপি চায় না। এর বিরুদ্ধে জাতীয় ঐক্য প্রতিষ্ঠা হওয়া দরকার।‘জাতীয় ঐক্য ছাড়া জাতি তার লক্ষ্যে পৌঁছতে পারবে না’-এমন মন্তব্য করে তিনি বলেন, বিএনপিকে ক্ষমতায় বসানোর জন্য বিএনপি সংলাপের আহ্বান করছে না। বিচ্ছিন্নভাবে যারা দেশে সন্ত্রাস করছে এদের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে হলে জাতীয় ঐক্যের প্রয়োজন অনুভব করছে বিএনপি। তাই সংলাপের কথা বলছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।
এদিকে শহীদ নূর হোসেন দিবস উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত আলোচনা সভায় আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ বিএনপির পক্ষ থেকে আসা জাতীয় সংলাপের আহ্বান নাকচ করে বলেছেন, যারা রাজনীতিতে প্রতিক্রিয়াশীল, যাদের হাতে মানুষের রক্ত, পোড়া মানুষের গন্ধ তাদের সঙ্গে কোনো সংলাপ হতে পারে না। বরং সেসব প্রতিক্রিয়াশীল গোষ্ঠীদের দমন করা প্রয়োজন। রাজধানীর শিল্পকলা একাডেমিতে আয়োজিত এক আলোচনা সভায় তিনি আরো বলেছেন, সরকারকে বেকায়দায় ফেলার জন্যই বিদেশি হত্যা, ব্লগার ও প্রকাশকদের ওপর হামলাসহ সাম্প্রতিক সময় বিভিন্ন ঘটনা একটি বিশেষ গোষ্ঠীর ষড়যন্ত্রে হচ্ছে।
সংলাপ ও মধ্যবর্তী নির্বাচনের মাধ্যমে সঙ্কট থেকে উত্তরণ সম্ভব-খালেদা জিয়ার এমন বক্তব্যের জবাবে হাছান মাহমুদ বলেন, তার মন্তব্য প্রমাণ করে যে, সাম্প্রতিক ঘটনাপ্রবাহের সঙ্গে বিএনপি জড়িত। এই গোষ্ঠী সরকারকে বেকায়দায় ফেলতে প্রতিনিয়ত ষড়যন্ত্র করে যাচ্ছে।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com