Latest News

প্যারিসে হামলার প্রতিবাদে মাদ্রিদে সমাবেশ : সন্ত্রাসবাদের বিরুদ্ধে সম্মিলিত ঘৃণা প্রকাশ (ভিডিও সহ)

সেলিম আলম, মাদ্রিদ :  প্যারিসে সন্ত্রাসী হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মাদ্রিদে বিভিন্ন ইসলামিক,  সামাজিক ও মানবাধিকার সংগঠনের উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গত ২২ নভেম্বর মাদ্রিদের লাভাপিয়েস চত্বরে  অনুষ্টিত এ শোক সমাবেশে পবিত্র কোরাআন থেকে তিলাওয়াত, এক মিনিট নিরবতা পালন ও মোম বাতি প্রজ্জ্বলন করে প্যারিসে নিহতদের আত্মার শান্তি  কামনা করা হয়।
বাংলাদেশি মসজিদ বায়তুল মোকাররাম সহ সকল ইসলামিক সেন্টার, মানবাধিকার সংগঠন এন্টার লাভাপিয়েছ, ভালিয়েন্তে বাংলা ও বিভিন্ন সামাজিক সংগটনের যৌথ এ  আয়োজনের মূল প্রতিবাদ্য ছিল - ইসলামে সন্ত্রাসবাদের ঠাঁই নেই। এটি একটি শান্তির ধর্ম।  মোসলমানরা  'টেরোরিষ্ট' নয়।
পেপা তররেছের উপস্থাপনায় সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, বিভিন্ন সন্ত্রাসী সংগঠন ও দেশের ইন্দনে বিশ্ব জুড়ে নিরীহ মানুষ হত্যা করা হচ্ছে।  সমাবেশে উপস্থিত মাদ্রিদের ডেপুটি মেয়র খরখে গারসিয়া বলেন, সন্ত্রসবাদকে আমরা ঘৃণা জানাই। কোন ধর্মই এ রকম হত্যা সমর্থন করে না। স্পেনে আমরা সকল ধর্মের লোক এক সাথে বেশ ভালই আছি। সমাবেশে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন  খোরশেদ আলম মজুমদার, মাইতে,মোর্শেদ আলম, ফজলে এলাহী, রমিজ উদ্দিন প্রমূখ।
ইসলামের নাম করে যারা সন্ত্রাস চালাচ্ছে, তারা প্রকৃত পক্ষে মোসলমানের শত্রু। এদেরকে চিহ্নিত করে মুখোশ উন্মোচন করতে বিশ্ব মিডিয়ার সহযোগিতাও  কামনা করেন সমাবেশে আগত স্পেনে বসবাসকারী সেনেগাল, মরোক্ক সহ বিভিন্ন দেশ ও  সংগটনের প্রতিনিধিবৃন্দ।
উল্লেখ্য, গত ১৩ নভেম্বর ফ্রান্সের প্যারিসে সন্ত্রাসী হামলায় নিরীহ মানুষ হত্যার জন্য জঙ্গি সংগটন ইসলামিক স্টেট বা  'আইএস' কে দায়ী করা হয়। 'আইএস'  সন্ত্রাসবাদি সংগঠন এবং ইসলামের সাথে সন্ত্রাসবাদের সম্পর্ক নেই - এমন সরব বিশ্বময় মুসলমানদের। আর
প্যারিসে ঐ সন্ত্রাসী হামলার কারনে ইউরোপের অন্যান্য দেশের ন্যায় স্পেনের নিরাপত্তাও জোরদার করা হয়েছে। কিন্তু প্যারিসে হামলার কোন প্রভাব পড়বে না প্রবাসী কমিউনিটিগুলোতে- এমন প্রত্যাশা করছেন কমিউনিটি নেতৃবৃন্দ। ব্যবসা বানিজ্য সহ দৈনন্দিন কাজ কর্ম চলছে স্বাভাবিক গতিতে। প্রতিবাদ সমাবেশ আয়োজন কারীরা মনে করেন ধর্ম বর্ণ নির্বিশেষে সকলের সহযোগিতায় সন্ত্রাসবাদ নির্মূল হবে এবং বিশ্বময় শান্তি প্রতিষ্টিত হবে।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com