Latest News

কনডেম সেলে সাকা-মুজাহিদ : রিভিউ খারিজের আদেশের কপি এলে রায় কার্যকর

এসবিএন ডেস্ক : মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপি'র স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের রিভিউ খারিজ করে মৃত্যুদণ্ড বহাল রেখেছেন আপিল বিভাগ। ১৮ নভেম্বর, বুধবার বেলা সাড়ে ১১টায় এ রায় ঘোষণা করা হয়। এটি সালাউদ্দিন কাদের ও মুজাহিদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ মামলার চূড়ান্ত আদেশ। ঢাকা কেন্দ্রীয় কারাগারের কনডেম সেলে রাখা হয়েছে ফাঁসির দণ্ডপ্রাপ্ত এ দু'জন আসামিকে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, রিভিউ খারিজের আদেশের কপি এলে আইন অনুযায়ী রায় কার্যকর করা হবে। এ রায় কার্যকরের ব্যাপারে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, রায় কার্যকর এখন সময়ের ব্যাপার মাত্র। এদিকে দলের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে মৃত্যুদণ্ড দেওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে এর প্রতিবাদে বৃহস্পতিবার দেশব্যাপী সর্বাত্মক শান্তিপূর্ণ হরতালের ডাক দিয়েছে জামায়াতে ইসলামী। দলের স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ফাঁসির  রায়ে নিরব রয়েছে বিএনপি।  ফাঁসির রায় ঘোষণার পর রাজধানীসহ সারাদেশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষায় রাজধানীসহ সারাদেশের বর্ডার গার্ড বাংলাদেশ সদস্য (বিজিবি) মোতায়েন করা হয়েছে। নিরাপত্তাজনিত কারণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অনুরোধে  দেশজুড়ে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক ভাইবার ও হোয়াটসঅ্যাপ বন্ধ করে দিয়েছে সরকার। ১৮ নভেম্বর, বুধবার দুটি আলাদা নির্দেশনায় এ সব মাধ্যম বন্ধ করে দেয় বিটিআরসি।
 
রিভিউ খারিজের আদেশের কপি এলে আইন মেনেই রায় কার্যকর : স্বরাষ্ট্রমন্ত্রী
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, আইনি নির্দেশনা মেনেই রায় কার্যকর করবে সরকার। ১৮ নভেম্বর,  বুধবার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। বিএনপি'র স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসির রায় বহাল রাখার পর এ কথা জানান তিনি। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রিভিউ খারিজের আদেশের কপি এলে আইন অনুযায়ী রায় কার্যকর করা হবে। তবে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার সময় রয়েছে।

রায় কার্যকর সময়ের ব্যাপার : অ্যাটর্নি জেনারেল
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আজকে (১৮ নভেম্বর) রিভিউ পিটিশন খারিজ হওয়ার মাধ্যমে আইনি প্রক্রিয়ার পরিসমাপ্তি ঘটল। রায় কার্যকর করার ব্যাপারে আর কোনো আইনি বাধা নেই। রায় কার্যকর এখন সময়ের ব্যাপার মাত্র। এখানে জেল কোড বহাল নয়। এখন সরকারি সিদ্ধান্ত এবং তারা যদি কোনো ক্ষমা ভিক্ষা চান- সেই কথা আলাদা। রায় কার্যকর করতে কোনো শর্ট অর্ডার প্রয়োজন হবে কি না- এমন প্রশ্নে তিনি বলেন, আমি আদালতে শর্ট অর্ডার চেয়েছিলাম। আদালত বলেছেন, যেহেতু মামলা খারিজ হয়ে গেছে তাই শর্ট অর্ডারের কোনো প্রয়োজন হবে না। রায় কতদিনের মধ্যে কার্যকর করতে হবে- এ প্রসঙ্গে তিনি বলেন, ‘এই আইনে নির্দিষ্ট করে কোনো সময়সীমা দেওয়া নেই। তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হতে পরে।

কনডেম সেলে সাকা-মুজাহিদ
ঢাকা কেন্দ্রীয় কারাগারের কনডেম সেলে রাখা হয়েছে ফাঁসির দণ্ডপ্রাপ্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদকে। তবে এখনো রায় পুনর্বিবেচনার আবেদন খারিজের সংক্ষিপ্ত আদেশ কারাগারে পৌঁছায়নি।

সাকার রায়ে নিরব বিএনপি - মুজাহিদেরায়ে জামায়াতের হরতাল
দলের স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ফাঁসির রায় নিয়ে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানায়নি বিএনপি। রায়ের কপি দেখে আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানানো হতে পারে বলে দলীয় সূত্রে জানা গেছে।  আবার আনুষ্ঠানিক প্রতিক্রিয়া না ও জানানো হতে পারে।
জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে মৃত্যুদণ্ড দেওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে এর প্রতিবাদে ১৯ নভেম্বর, বৃহস্পতিবার দেশব্যাপী সর্বাত্মক শান্তিপূর্ণ হরতালের ডাক দিয়েছে জামায়াতে ইসলামী। গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ১৮ নভেম্বর, বুধবার দুপুরে এ হরতালের যাক দেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর মকবুল আহমাদ। বিবৃতিতে তিনি বলেন, জামায়াতকে নেতৃত্বশূন্য করার জন্য সরকার জামায়াত নেতৃবৃন্দের বিরুদ্ধে পরিকল্পিতভাবে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলা দায়ের করে বিচারের নামে প্রহসনের আয়োজন করেছে। সরকারী ষড়যন্ত্রের শিকার হয়েছেন আলী আহসান মোহাম্মদ মুজাহিদ। সরকার তাকে পরিকল্পিতভাবে হত্যা করার উদ্দেশ্যে তথাকথিত মানবতাবিরোধী অপরাধের মিথ্যা অভিযোগে ষড়যন্ত্রমুলক মামলা দায়ের করে। তার বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগ নেই। কোন প্রত্যক্ষদর্শী সাক্ষীও নেই। এতদসত্ত্বেও সরকারের মিথ্যা মামলায় মুজাহিদকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

রাজধানীসহ গুরুত্বপূর্ণ শহরে বিজিবি মোতায়েন
যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে রিভিউয়ের আদেশের পর রাজধানীসহ সারাদেশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষায় রাজধানীসহ সারাদেশের বর্ডার গার্ড বাংলাদেশ সদস্য (বিজিবি) মোতায়েন করা হয়েছে।

ফেসবুক- হোয়াটসঅ্যাপ- ভাইবার বন্ধ
দেশজুড়ে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক,  হোয়াটসঅ্যাপ ও  ভাইবার বন্ধ করে দিয়েছে সরকার। ১৮ নভেম্বর, বুধবার দুটি আলাদা নির্দেশনায় এসব মাধ্যম বন্ধ করে দেয় বিটিআরসি। বিটিআরসি জানিয়েছে, নিরাপত্তাজনিত কারণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অনুরোধে এ নির্দেশনা জারি করা হয়। তবে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বন্ধের এ নির্দেশনা বলবত থাকবে। ১৮ নভেম্বর,  বুধবার দুপুরে প্রথম দিকে ফেসবুক, ম্যাসেঞ্জার, ভাইবার ও হোয়াটসঅ্যাপ বন্ধ করার নির্দেশনা দেয় বিটিআরসি। এরপর আরেকটি নির্দেশনায় লাইন, ট্যাংগো, হ্যাংআউটসহ কয়েকটি মাধ্যম বন্ধের কথা জানানো হয়। সুপ্রিম কোর্টের আপিল বিভাগ কর্তৃক একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ডের আদেশ বহাল রাখার রায়ের কিছুক্ষণের মধ্যেই বিটিআরসি এই নির্দেশ জারি করে।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com