Latest News

শিশু স্বাস্থ্য : বন্ধুরা নোখ কাটতে হবে নিয়মিত

ডাঃ ফারহানা মোবিন:  সাফল্যের জন্য চাই সুস্থ দেহ। আর সুস্থ দেহের জন্য পরিস্কার পরিচ্ছন্ন থাকাটা ভীষণ জরুরী। পরিষ্কার থাকার উপায় রয়েছে নানাবিধ। তার মধ্যে নোখ কাটা হলো অন্যতম। আমরা দুই হাত দিয়ে নানান কিছু স্পর্শ করি। নিজের অজান্তেই দুই হাতে ও নোখে লেগে যায় বিভিন্ন রকমের ক্ষতিকর অনুজীব। অনুজীব হলো খুব ক্ষুদ্র ভাইরাস, ব্যাকটেরিয়া, ছত্রাক বা ক্ষতিকর পরজীবী; যা দেহের জন্য ভীষণ ক্ষতিকর। এর পরজীবীগুলো নোখের ময়লাতে বাসা বাঁধে, ডিম পাড়ে ও বাচ্ছা জন্ম দেয়। নোখ নিয়মিত না কাটলে এই বাচ্ছাগুলো (অনুজীবের) বড় হয়ে যায়। তারা বিভিন্ন রকম রোগ তৈরী করে। এবং তারা আবার বাচ্ছা দেয়। সেই বাচ্ছাগুলো আবার বড় হয়। তৈরী করে বিভিন্ন অসুখ। যেমন-  ডায়রিয়া, পেটে ব্যথা, বমি বমি ভাব, জ্বর জ্বর লাগা। নোখ না কেটে পরিস্কার থাকলেও তাতে রোগজীবাণু জমতে পারে। তাই নোখ কেটে ফেলাই ভালো। আর ছোটদের রোগ প্রতিরোধ ক্ষমতা থাকে খুবই কম। তাই তাদেরকে থাকতে হবে পরিষ্কার পরিচ্ছন্ন। হাতের নোখ সব সময় কেটে ফেলতে হবে।
 নোখ দাঁত দিয়ে কাটা যাবে না। এতে রোগজীবানু পেটের মধ্যে যাবে। জন্ডিসও হতে পারে। জন্ডিস বিভিন্ন প্রকারের হয়। কিছু জন্ডিস আছে, যা তৈরী হয় নোংরা খাবার ও পানি থেকে। এবং জন্ডিস ভয়াবহ পরিণাম নিয়ে আসতে পারে। এই অবস্থা  থেকে পরিত্রাণ পাবার জন্য অবশ্যই বিশুদ্ধ খাবার ও পানি খেতে হবে। আর নিয়মিত নোখ কাটতে হবে, হাত ধুতে হবে। হাত দিয়ে আমাদের সবকিছু স্পর্শ করতে হয়। তাই হাতে প্রচুর রোগ জীবাণু লেগে থাকে। এই রোগ জীবাণু ধুয়ে ফেলতে হবে। নেইল পালিশ থাকলে খেয়াল রেখো যেনো, নোখের ফাঁক ফোঁকরে ময়লা জমে না থাকে। দাঁত দিয়ে নোখ কাটলে হঠাৎ পেটে চলে যেতে পারে। তখন ভয়ানক ডায়রিয়া হবে। তাই দাঁত বা ব্লেড না, নেইল কাটার দিয়ে নোখ কাটা হলো সর্বাপেক্ষা উত্তম। শুধু ছোটরা নয়, বড়দের নখেও জমতে পারে রোগজীবানু।
 তাই ছোট্ট বন্ধুরা নিজের প্রতি যত্নশীল হও। নিয়মিত নোখ কাটো। আর নোখ ভালো রাখার জন্য আয়রন (যা রক্ত তৈরী করে), ক্যালসিয়াম জাতীয় খাবার ছোটবেলা থেকেই দরকার। তাই বন্ধুরা চকোলেট, বার্গার, চিপ্স বেশী খেলে হবেনা। লাল শাক, পালংশাক, ছোট মাছ, দুধ, ডিম (দেশী মুরগীর হলে খুব ভালো হয়), বাদাম, সব রকম সব্জি খেতে হবে। ছানা, পনির বা দই খেতে হবে। এই খাবারগুলোতে রয়েছে সব রকমের পুষ্টি। ছোট্ট বন্ধুরা, তোমরা নিয়মিত নোখ কাটবে। তোমরা হও সুস্থ  দেহের অধিকারী। তোমাদের সুস্থ সবল হাতে ধন্য হোক জাতির ভবিষ্যৎ।

ডাঃ ফারহানা মোবিন:  এমবিবিএস (ডি.ইউ), এমপিএইচ (ইপিডেমিওলজি-থিসিস পার্ট), পোস্ট গ্র্যাজুয়েশন ট্রেনিং ইন গাইনী এন্ড অবস্ (স্কয়ার হাসপাতাল), রেসিডেন্ট মেডিকেল অফিসার (গাইনী এন্ড অবস্), স্কয়ার হাসপাতাল, ঢাকা, বাংলাদেশ।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com