Latest News

স্পেনে জাতীয় নির্বাচন সম্পন্ন : প্রধান ২ দলের সরকার গঠন নিয়ে অনিশ্চয়তা

বনি হায়দার মান্না:   গত ২০ ডিসেম্বর সম্পন্ন হওয়া স্পেনের জাতীয় নির্বাচনে বৃহত্তর দু'টি দলের কেউই সরকার গঠনের জন্য প্রয়োজনীয়  আসন পেতে ব্যর্থ হয়। রাষ্ট্রপতি শাসিত  সংসদীয় সরকার ব্যবস্থায় মোট ৩৫০ টি আসনের মধ্যে একক সংখ্যাগরিষ্ট পেতে হলে ১৭৬টি আসন পেতে হবে। বর্তমান সরকারী দল 'পারতিদো পপুলার’ (PARTIDO POPULAR) ১২৩, ’পারতিদো সোশালিস্তা’ (PARTIDO SOSALISTA) ৯০, ‘পদেমস’ PODEMOS ৬৯, ’সিউদাদানস’ (CIUDADANOS) ৪০ টি আসনে জয়ী হয়েছে। তাই কোয়ালিশন সরকার গঠনের বিকল্প প্রক্রিয়া আপাত দৃষ্টিতে দেখা না গেলেও সেই প্রক্রিয়া নিয়েও জটিলতা সৃষ্টি হয়েছে। বিশেষ করে ক্ষমতাসীন দল ডানপন্থী 'পার্তিতো পপুলার' এর সাথে ডানপন্থী  ‘সিউদাদানস’ এর নীতি অনেকটা মিল থাকলেও ‘সিউদাদানস’ এর প্রাপ্ত ৪০ টি আসন একত্রিত করেও সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১৭৬ টি হচ্ছেনা। তাই 'পারতিদো পপুলার'কে অন্য ছোট কয়েকটি দলের সাথে সমঝোতায় পৌঁছতে হবে। সেটাও অনেক কষ্টসাধ্য। কারণ রাজনৈতিক নীতিধারা ভিন্ন হলে ছোট দলগুলোও কোয়ালিশন সরকার গঠনে সম্মত হবে না।
তবে  'পারতিদো পপুলার' এর প্রধান  মারিওয়ানো রাখোই বলেন, আমরা সর্বোচ্চ আসনপ্রাপ্ত (১২৩) বা প্রধান দল হিসাবে সরকার গঠনের প্রক্রিয়া চালিয়ে যাচ্ছি। তবে তার দল থেকে অন্য কোন দলের সাথে যোগাযোগ করা হচ্ছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের সরাসরি জবাব না দিলেও তিনি জানান, পদেমস ও সিউদাদানস দলকে অভিনন্দন বার্তা পাঠানো হয়েছে।
অন্যদিকে প্রধান বিরোধীদল ’পারতিদো সোশালিস্তা’কে  ৯০ টি আসন নিয়ে সরকার গঠন করতে হলে দলীয় নীতিমালার সাথে অনেকটা খাপ খাওয়া নির্বাচনে চমক দেখানো ‘পদেমস’ দলের সাথে সমঝোতা করা ছাড়াও (’পারতিদো সোশালিস্তা’ এবং 'পদেমস' মিলে মোট আসন দাঁড়ায় ১৬১ টি) আরো দু'একটি দলকে কাছে টানতে হবে। সেটাও প্রায় অসাধ্য। তাই তিন বা চার  দলের সমন্বয়ে সরকার গঠন প্রক্রিয়া আপাতত দেখা যাচ্ছে না বলে রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন।



এ অবস্থায় যদি আগামী দুই মাসের মধ্যে কোন সমাধান না আসে; তবে  সংবিধানের ৯৯ অনুচ্ছেদ অনুযায়ী স্পেনের রাজা ফেলিপে ব্যবস্থা নেবেন। রাজনৈতিক বোদ্ধাদের মতে এই জটিল পরিস্থিতিতে স্পেনের রাজনৈতিক দলগুলোকে হয়তোবা আবারো নতুন করে  আরো একটি নতুন নির্বাচনের সম্মুখীন হতে হবে ।
রাজনৈতিক দলের নেতা কর্মীরা যেমন সমস্যা সমাধানের পথ খুঁজছেন, তেমনি সাধারণ জনগণের মধ্যেও তুমুল আলোচনা হচ্ছে। রেডিও, টেলিভিশন,পত্র পত্রিকা ছাড়াও প্রসঙ্গ আলোচিত হচ্ছে বার রেস্টুরেন্টে চা কফির চুমুকে।  অাবাল বৃদ্ধ, ছাত্র শিক্ষক, আভিবাসি - সবার মধ্যে সরকার গঠন প্রক্রিয়া কিংবা কাঠামো নিয়ে নানান জল্পনা কল্পনা চলছে। খোদ রাজনৈতিক নেতারাও স্পষ্ট করে বলতে পারছেন না কীভাবে সকার গঠিত হবে।
উল্লেখ্য, স্পেনে ফ্রাঙ্ক এর  একনায়কতান্ত্রিক  শাসনামলের পতনের পর 'পারতিদো পপুলার’ ও ’পারতিদো সোশালিস্তা’ পালাবদল করে দেশ শাসন করে  আসছিলো। গত ২০   ডিসেম্বর ২০১৫ এর জাতীয় নির্বাচনে দু' দলীয় ধারাবাহিক সরকার গঠন প্রক্রিয়াকে ভেঙ্গে চুরমার করে দিয়েছে স্পেনিস সচেতন জনগণ। বিশেষ করে  স্বেচ্ছাচারিতা, স্বজন প্রীতি, দুর্নীতি,আদক্ষতা, অর্থনৈতিক মন্দা ইত্যাদি কারণে বড় এ দুই দলের প্রতি জনগণ আস্থা হারিয়েছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা  মনে করছেন।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com