Latest News

ফ্রান্সের টেক্সওয়ার্ল্ড বাণিজ্য মেলা সম্পন্ন : চায়নার ৬০০টি স্টল, বাংলাদেশের মাত্র ১৩ টি!

মেলায় বাংলাদেশী একটি স্টল
আবু তাহির, ফ্রান্স:  ফ্রান্সের রাজধানী প্যারিসের অদূরে ল্য বুর্জে চারদিন ব্যাপী টেক্সওয়ার্ল্ড বাণিজ্য মেলা সফলভাবে সমাপ্ত  হয়েছে। মেসি ফ্রাঙ্কফুর্ট নামের একটি প্রতিষ্ঠানের উদ্যোগে গত ১৫ সেপ্টেম্বর থেকে শুরু  হওয়া  এ মেলায় তৈরি পোশাক রফতানির সঙ্গে জড়িত বিশ্বের বিভিন্ন দেশের তৈরি পোশাক উৎপাদনকারী আটশ’র বেশী প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। এই মেলায়  বাংলাদেশ, শ্রীলঙ্কা, তাইওয়ান, ভিয়েতনাম, চীন, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, জাপান, ইন্দোনেশিয়া, ইংল্যান্ড, আমেরিকা ও স্বাগতিক ফ্রান্সসহ অর্ধশত দেশের তৈরি পোশাক উৎপাদনকারী ও বিপণনকারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করে ।
তবে মেলায় আশানুরূপ বাংলাদেশী স্টল না থাকায় হতাশা প্রকাশ করেন অনেকই। বিশ্বের মানচিত্রে যখন  গার্মেন্টস শিল্প বাংলাদেশকে নেতৃত্ব দিচ্ছে; ঠিক সেখানে চায়নার ৬০০টি স্টলের বদলে বাংলাদেশের মাত্র ১৩ টি স্টলের অংশগ্রহন দেশকে শুধু পিছিয়েই নয়; বরং লজ্জাও দিয়েছে বলে মনে করেন মেলায় অংশগ্রহণকারীদের অনেকেই। মেলায়  বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অংশগ্রহনের জন্য সরাসরি উদ্যোগ গ্রহণ না করলে  বাংলাদেশের ভাবমূর্তি নষ্ঠ হবে বলেও উল্লেখ করেন অনেকেই।
তবে এবারের এ বাণিজ্য মেলায় ফ্রান্সের  বাংলাদেশ দূতাবাস কমার্শিয়াল কাউন্সিলের তত্ত্বাবধান ছিল বেশ উল্লেখযোগ্য। এই বিষয়ে ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল  কনস্যুলার ফিরোজ উদ্দিনের সঙ্গে কথা বললে  তিনি জানান, এ মেলাকে গুরুত্ব দিয়ে  অধিক স্টল অংশগ্রহনের চেষ্টা চলছে।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com