Latest News

স্পেনে বিভিন্ন সংগঠনের ইফতার মাহফিল

এসবিএন ডেস্ক : সিয়াম সাধনার মাস রমজানের প্রায় প্রতিনিদনই স্পেনে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক সংগঠনের উদ্যোগে ইফতার মাহফিলের আয়োজন করা হয়। ব্যক্তিগত উদ্যোগেও অনেকে বড় করে ইফতার মাহফিলের আয়োজন করেন। ইফতার মাহফিলে রমজান মাসের তাৎপর্য পর্যালোচনার পাশাপাশি মুসলিম উম্মাহ‘র শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

বাংলা টিভি দর্শক ফোরাম : রহমত, বরকত ও মাগফিরাতের সওগাদ নিয়ে আসা মাহে রমজানই মোসলমানদের জন্য পরিশোধিত হওয়ার সর্বোত্তম সময়। এ মাসেই পবিত্র কোরআন নাজিল হিয়েছে এবং এর আইন মেনে চলা আমাদের প্রত্যেকেরই উচিৎ। বাংলা  টিভি দর্শক ফোরাম স্পেনের উদ্যোগে মাহে রমজানের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনা ও ইফতার মাহফিল অনুষ্টানে বক্তারা এ কথা বলেন। গত ১৬ জুন মাদ্রিদের বাংলা টাউন রেষ্টুরেন্টে এ সভা অনুষ্টিত হয়। সভায়  মসজিদ কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, বাংলাদেশ এসোসিয়েশনের সভাপতি জামাল উদ্দিন মনির, সাহাদুল সুহেদ, শাহ জামাল, নুরুল আলম,  একেএম জহির, জাফরুল ইসলাম, দুলাল সাফা উপস্থিত ছিলেন। সাংবাদিক মিনহাজুল আলম মামুনের সভাপতিত্বে ও  আবু জাফর রাসেলের পরিচালনায় অনুষ্টিত সভায় কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন ডাক্তার দুলাল, আব্দুল কায়ুম সেলিম, মিজানুর রহমান বিপ্লব, রিয়াজ উদ্দিন লুতফুর, গ্রেটার সিলেট এসোসিয়েশনের সাধারন সম্পাদক সিপার আহমেদ, দিদারল করিম, আবুল হাসেম মেম্বার, হুমায়ুন কবির রিগ্যান, আবুল হুসেন, এডভোকেট তারেক হাসান সহ অনেকে।  এ সময় বক্তারা বলেন, বস্থনিষ্ট সংবাদ পরিবেশনের জন্য প্রশংসার দাবীদার আন্তর্জাতিক মানের এবং ইউরোপের প্রথম বাংলা চ্যানেল এই বাংলা টিভি স্পেনে বাংলাদেশ কমিউনিটির হৃদয় জয় করে নিয়েছে। তারা বাংলা টিভি প্রতিনিধি সেলিম আলমসহ এর সকল কর্মকর্তা বৃন্দ ও সংবাদ কর্মীদের ধন্যবাদ জানান।  ইফতার পুর্ববর্তী বিশেষ মোনাজাত পরিচালনা করেন মোর্শেদ আলম।

গ্রেটার সিলেট এসোসিয়েশন, স্পেন : স্পেনের অন্যতম সর্ব বৃহৎ সংগঠন গ্রেটার সিলটে এসোসিয়েশন ইন স্পেন এর উদ্যোগে গত ২২ জুন ইফতার ও দোয়া মাহফিল সম্পন্ন হয়েছে। বাংলাদেশি বায়তুল মোকাররম মসজিদ ও শাহজালাল লতিফিয়া মসজিদে সংগঠনের উদ্যোগে ইফতার পরিবেশন করা হয়।  এসময় সার্বিক সহযোগিতায় ছিলেন গ্রেটার সিলেট এসোসিয়েশনের সভাপতি আল মামুন, সহ সভাপতি আব্দুল কাইউম সেলিম, লুৎফুর রহমান, দিদারুল আলম, সাধারন সম্পাদক সিপার আহমেদ, যুগ্ম সম্পাদক আবু জাফর রাসেল, সহ সাংগঠনিক সম্পাদক সিপার আহমেদ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ন কবির রিগান, অর্থ সম্পাদক ফজির আলি নাদিম, সংগঠক এনাম আলি খান, আকাশ ফাহমিদ জাকির আহমেদ  প্রমুখ। বাংলাদেশ এসোসিয়েশন এর পক্ষ থেকে উপস্তিত ছিলেন সাধারন সম্পাদক কামরুজ্জামান সুন্দর, ব্যবসায়ী আল আমিন, বকুল খান, কমিউনিটি নেতা আব্দুল কাইউম মাসুক, ইসলাম উদ্দিন পংকি, রমিজ উদ্দিন, ফয়জুর রহমান, সাইফুল ইসলামসহ অনেকে।

মৌলভীবাজার ওয়েলফেয়ার এসোসিয়েশন : স্পেনের মাদ্রিদে বাংলাদেশী পরিচালনাধীন বায়তুল মুকাররম মসজিদ ও শাহ জালাল লতিফিয়া মসজিদে মৌলভীবাজার ওয়েলফেয়ার এসোসিয়েশনের উদ্যোগে মুসল্লীদের জন্য ইফতারের আয়োজন করা হয়। বাংলাদেশী অধ্যুষিত ঐ মসজিদ দু‘টিতে আয়োজিত ইফতারে বাংলাদেশী কমিউনিটির নেতৃবৃন্দসহ  বিভিন্ন দেশের সহ¯্রাধিক রোজাধার মুসল্লী শরীক হোন। ইফতারপূর্ব বিশেষ মোনাজাতে বিশ্বের নির্যাতিত মুসলমানদের জন্য দোয়া করা হয়।

কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশন, কাতালোনিয়া : গত ২৯ জুন বার্সেলোনার স্থানীয় একটি রেষ্টুরেন্টে কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশন ইন কাতালোনিয়ার উদ্যোগে ইফতার মাহফিলের আয়োজন করা হয়। এ ইফতার মাহফিলে বার্সেলোনার সামাজিক, রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। ইফতার মাহফিলপূর্ব আলোচনায় সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি নজরুল ইসলাম। সাধারণ সম্পাদক শিপলু নিয়াজির পরিচালনায় অনুষ্ঠিত এ ইফতার মাহফিলপূর্ব আলোচনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শাহ জালাল জামে মসজিদ পরিচালনা কমিটির সহ সভাপতি আব্দুল বাছিত কয়ছর, আসোসিয়াসিয়ন কুলতুরাল ই উমানিতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়ার সভাপতি মাহারুল ইসলাম মিন্টু, কাতালোনিয়া বিএনপি‘র সভাপতি শফিউল আলম শফি, সাধারণ সম্পাদক আজমান আলী, কাতালোনিয়া আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, বাংলা স্কুল ও বঙ্গবন্ধু পরিষদের সভাপতি শাহ আলম স্বাধীন, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান সোহেল, কাতালোনিয়া বিএনপি‘র সাবেক সভাপতি নুরুল ইসলাম, কমিনিদাদ দে বাংলাদেশ এর সভাপতি ফটিক মিয়া, সুনামগঞ্জ কুলতুরাল এসোসিয়েশনের সভাপতি মনোয়ার পাশা, বাংলাদেশ সমিতির সহ সাধারণ সম্পাদক তৌফিকুজ্জামান সহজ, গোলাপগঞ্জ এসোসিয়েশনের সভাপতি আব্দুল জব্বার, ইসলামিক ফোরাম এর সভাপতি আব্দুল মুকিত খান, ব্যবসায়ী হালিম আহমদ, মিনহাজুল কোরআন জামে মসজিদ এর সভাপতি ইকবাল হোসেন প্রমূখ। ইফতারের পূর্বে বিশেষ দোয়া পরিচালনা করেন হাফিজ আব্দুল মজিদ। কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশনের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন আব্দুল কাদির, আফাজ জনি, আব্দুল মোমিন, রেজাউর রহমান রাজা, মুক্তাদির মুক্তি, কাওছার হাসান, আতাউর রহমান, রুহুল আমীন, ইছাক মিয়া প্রমূখ।

এসোসিয়েশন কোলতোরাল দে সুনামগঞ্জ এন কাতালোনিয়া:  এ সংগঠনের উদ্যোগে প্রবাসী বাংলাদেশীদের নিয়ে বার্সেলোনার স্থানীয় এক রেষ্টুরেন্টে ইফতার মাহফিল অনুষ্টিত হয়েছে ।  গত ১৮ জুন, ইফতার পুর্ব আলোচনায় সংগঠনের সভাপতি মনোয়ার পাশা সভাপতিত্বে ও সাধারন সম্পাদক হারুনুর রশিদের পরিচালনায় রমজানের তাৎপর্য নিয়ে আলোচনা সভায় বক্তব্য রাখেন আসিদুর রহমান, আযমান আলী, সাজ্জাদ মিয়া প্রমুখ। কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন আব্দুল বাছিত কাওছার, শাহ আলম স্বাধীন, নজরুল ইসলাম, শফিউল আলম, নুরুল ইসলাম, ইকবাল হোসেন, হানিফ শরিফ, মানুনুর রহমান, লেবু মিয়া প্রমূখ। বক্তরা বলেন, এসোসিয়েশন কোলতোরাল দে সুনামগঞ্জ এন কাতালোনিয়া সংগঠনটি দীর্ঘ দিন থেকে বার্সেলোনায় একটি শক্তিশালী বাংলাদেশি কমিউনিটি গঠনে ইতিবাচক ভুমিকা রেখে যাচ্ছে। এ ধারা অব্যাহত থাকলে আমাদের আগামী প্রজন্ম এদেশের মূলধারার সাথে স¤পৃক্ত হয়ে বাংলাদেশের সুনাম বৃদ্ধি করবে। আলোচনা শেষে মুসলিম উম্মাহ‘র সুখ সমৃদ্ধি ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

ছাতক দোয়ারা ফাউন্ডেশন:  বার্সেলোনায় বসবাসরত সকল প্রবাসী বাংলাদেশীদের নিয়ে ছাতক দোয়ারা ফাউন্ডেশন এক ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বার্সেলোনার স্থানীয় এক রেষ্টুরেন্টে সংগঠনের সভাপতি এখলাছ মিয়ার সভাপতিত্বে ও সাধারন সম্পাদক কামাল মিয়ার পরিচালনায় ইফতার পূর্ব আলোচনায় বক্তব্য রাখেন এসোসিয়েশন কোলতোরাল সুনামগঞ্জ এন কাতালোনিয়ার সভাপতি মনোয়ার পাশা, ছাতক দোয়ারা ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক দিলাল হোসেন, আনছার আলী, আবু সাঈদ, শামীম আহমদ, আজমান আলী প্রমুখ ।
স্পেন তরুণ লীগ : বাংলাদেশ আওয়ামীলীগ গণমানুষের দল। প্রতিষ্ঠালগ্ন থেকে বাংলাদেশ আওয়ামীলীগ মেহনতি মানুষের অধিকার আদায়ে সংগ্রামের মধ্যদিয়ে ৬৭ বছর অতিক্রম করে ৬৮ বছরে পর্দাপণ করেছে। দেশে বর্তমানে জঙ্গিবাদ নির্মূলে জননেত্রীর শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার লক্ষ্যে প্রবাসেও একসাথে কাজ করে যেতে হবে। গত ২৭ জুন বাংলাদেশ আওয়ামীলীগের ৬৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে তরুন লীগের উদ্যোগে মাদ্রিদের একটি  হোটেল  ইফতার ও দোয়া মাহফিল বক্তারা একথা বলেন। স্পেন তরুন লীগের আহবায়ক এনাম আলি খানের সভাপতিত্বে ও সদস্য সচিব জুয়েল আহমেদ মালেকের সঞ্চালনায় বক্তব্য রাখেন স্পেন আওয়ামীলীগ নেতা জাকির হুসেন, এসআই রবিন, একেএম জহিরুল ইসলাম, বদরুল ইসলাম, আলমগির হুসেন, তাপস দেবনাথ, জাতীয় পার্টি স্পেন সভাপতি আবুল হুসেন, আ‘লীগ নেতা আব্দুল বাতেন প্রমুখ।

ইসলামিক ফোরাম, বার্সেলোনা : স্পেনের বার্সেলোনায় ইসলামিক ফোরাম অব ইউরোপ এর আয়োজনে অনুষ্ঠিত হল তাফসিরুল কোরআন ও ইফতার মাহফিল। শাহজালাল জামে মসজিদে অনুষ্ঠিত হওয়া এ মাহফিলে মফিজুল ইসলামের সভাপতিত্বে ইসলামিক দিক নির্দেশনা মূলক আলোচনা করেন ইষ্ট লন্ডন জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা আবুল হুসেন খান। এসময় ধর্মপ্রান মুসল্লীদের মধ্যে উপস্থিত ছিলেন মুকিত খান, ফারুক আহমেদ, ফয়জুর রহমান, রুহুল আমীন প্রমূখ। ইফতারের পূর্বে মুসলিম উম্মাহ‘র শান্তি কামনায় এক বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।
বিক্রমপুর মুন্সিগঞ্জ সমিতি : স্পেনের মাদ্রিদে বসবাসরত বিক্রমপুর মুন্সীগঞ্জ বাসী  মাহে রমজান উপলক্ষে এক আলোচনা সভা ও ইফতার মাহফিলের আয়োজন করে। গত ১৩ জুন বাংলাদেশ মসজিদ বায়তুল মোকাররামে এ অনুষ্টান অনুষ্টিত হয়। একে জহিরুল ইসলাম,  যুবরাজের তত্ত্বাবধানে এবং মামুন হাওলাদার এর পরিচালনায় ইফতার মাহফিলে মাহে রমজানের পবিত্রতা রক্ষা করে মানুষের কাছে হেকমতের সাথে ইসলামকে উপস্থাপনার গুরুত্ব আরোপ করে আলচনা রাখেন সামসু মিয়া, মিন্টু, পিয়ার হুসেন, আলমগীর, হিরক প্রমুখ। তারা বলেন প্রতি বারের ন্যায়  এবছরও রোজাদার মোসল্লীদের ইফতার করানোর মাধ্যমে আল্লাহর নৈকঠ্য লাভের চেষ্টা করে যাচ্ছেন, একজন রোজাদারের সমান সোয়াব ইফতার করানোর মাধ্যমে পাওয়া যায়, তাই তাদের এমন প্রচেষ্টা ।

শান্তা কলোমা বিএনপি : শান্তা কলোমা বিএনপি‘র আয়োজনে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্টিত হয়েছে । গত ১ জুলাই স্থানীয় এক রেষ্টুরেন্টে অনুষ্টিত ইফতার মাহফিলে সংগঠনের সভাপতি হাবিবুল্লাহ আনিসের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক মো: মামুনের পরিচালনায় ইফতারপূর্ব আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রধান অতিথি কাতালোনিয়া বিএনপির সভাপতি শফিউল আলম। বিশেষ অতিথি হিসেবে কাতালোনিয়া বিএনপি‘র  সাধারন সম্পাদক আযমান আলী, মোঃ সাজ্জাদ, মোঃ মারুফ, সামসুল ইসলাম প্রমুখ । বক্তরা সিয়াম সাধনার মাসে রমজানের তাৎপর্য নিয়ে আলোচনা করেন।

স্পেন যুবদল : বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা ও  মাহে রামজান উপলক্ষে এক ইফতার পার্টি স্পেন যুবদলের উদ্যোগে অনুষ্টিত হয়েছে। গত ১৫ জুন মাদ্রিদের বাংলাটাউন রেষ্টুরেন্টে সংগটনের সভাপতি রমিজ উদ্দিনের সভাপতিত্বে এ সভা অনুষ্টিত হয়। সাধারন সম্পাদক আওয়াল খান ও ফখরুল হাসানের  পরিচালনায় অনুষ্টানে বক্তব্য রাখেন স্পেন বিএনপির সাবেক সভাপতি খোরশেদ আলম মজুমদার, কাজী জসিম , শরিফ মনির ও রিয়াজ উদ্দিন লুতফুর প্রমূখ। বক্তারা বলেন,  বিশ্বের অন্যান্য দেশের সরকার পবিত্র রমজান উপলক্ষে মোসলমানদের জন্য আলাদা বাজেট করে ইফতার সামগ্রী বিতরন, জনগনের যাতায়াত ব্যবস্থা সহজ ও নিত্য প্রয়োজনীয় সামগ্রীর মূল্য হ্রাস দিচ্ছেন ঠিক একই সময়ে ৯০% মোসলমানের বাংলাদেশে বাকশালী সরকার গরিব দুঃখী মানুষের উপর  শোষনের স্টিম রোলার আর বিরোধী দলের নেতা কর্মীদের ক্রসফায়ারে হত্যা, জেল জুলুম ও নির্যাতন চালাচ্ছেন। এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এসোসিয়েশনের সভাপতি জামাল উদ্দিন মনির, মনোয়ার হুসেন মনূ, সৈয়দ মাসুদুর রহমান নাসিম, গ্রেটার সিলেটের সাধারন সম্পাদক সিফার আহমেদ,  মোতালেব হুসেন বাবুল, ছাত্রনেতা আবু জাফর রাসেল, হুমায়ুন কবির রিগ্যান প্রমুখ। পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মহসিন মোল্লা। সভা শেষে দেশ জাতি ও দলীয় নেতা কর্মী ছাড়াও শহীদ জিয়াউর রহমান ও তার পরিবারের জন্য বিশেষ মোনাজাত করা হয়। 

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com