Latest News

মাদ্রিদে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত

সেলিম আলম, মাদ্রিদ প্রতিনিধি : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে স্পেনে বাংলাদেশ দূতাবাস ও স্পেন আওয়ামীলীগ পৃথকভাবে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। আলোচনা সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধু বাঙ্গালী জাতির মুক্তি ও অধিকার আদায়ের জন্য সংগ্রাম করে পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামক একটি রাষ্ট্রের প্রতিষ্ঠা করেন। অথচ বাঙ্গালির ইতিহাসের সেই  শ্রেষ্ঠ সন্তানকে কিছু উচ্ছৃংখল ও বিপথগামী সেনা কর্মকর্তা হত্যা করে জাতিকে কলঙ্কের মুখে ঠেলে দেয়। বর্তমান প্রধান মন্ত্রী শেখ হাসিনার সাহসী পদক্ষেপে শিঘ্রই সেই সব হত্যাকারীর বিচার সম্পন্ন হবে।
গত ১৫ আগষ্ঠ মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের হলরুমে আয়োজিত আলোচনা সভায় রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার তাঁর বক্তব্যে বলেন, জাতির জনকের আদর্শ, শিক্ষা ও দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার দিক নির্দেশনা আমরা জানি। তাঁর সুযোগ্য কন্যা শেখ হাসিনা জানেন। আর সেজন্যই নিম্ন আয়ের বাংলাদেশ বর্তমানে মধ্যম আয়ের বাংলাদেশ হিসাবে পরিনত হয়েছে।
 বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর ও হেড অব চ্যান্সেরি হারুনুর রশিদের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় মাননীয় রাষ্ট্রপতি, প্রধান মন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রীর বানী পাঠ করে শোনান কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ এবং ফার্স্ট সেক্রেটারি লেবার উইং মোহাম্মদ শরিফুল ইসলাম। সভায় স্পেন আওয়ামীলীগ ও এর অঙ্গ সংগঠনের নেতা কর্মীসহ কমিউনিটি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভা শেষে বিশেষ মোনাজাতে ১৫ আগষ্ঠে নিহত বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল সদস্যের রুহের মাগফেরাত কামনা করা হয়।
গত ২০ আগষ্ঠ মাদ্রিদে বাংলাদেশ এসোসিয়েশনের  হলরুমে আয়োজিত স্পেন আওয়ামীলীগের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সর্বো ইউরোপীয় আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম এ গনি । স্পেন আওয়ামীলীগের সভাপতি শাকিল খান পান্নার সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আজম কালের পরিচালনায় অনুষ্টিত সভায় বক্তারা জঙ্গীবাদের মাধ্যমে বাংলাদেশের বিরুদ্ধে যে গভীর ষড়যন্ত্র করা হচ্ছে, তা মোকাবেলায় শেখ হাসিনার সরকারকে সহযোগিতা করার আহ্বান জানান।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সর্ব ইউরোপীয় আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শামীম হক, মোজিবুর রহমান, আক্তার হুসেন আতা,  একে জহিরুল ইসলাম, জাকির হুসেন, এস আর এস রবিন, দুলাল শাফা সহ পর্তুগাল ও ডেনমার্ক থেকে আগত আওয়ামীলীগ নেতৃবৃন্দ। সভা শেষে বিশেষ মোনাজাতে ১৫ আগষ্ঠে নিহত বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল সদস্যের রুহের মাগফেরাত কামনা করা হয়।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com