Latest News

মাদ্রিদে দূর্গা পূজা উদযাপিত

সেলিম আলম , মাদ্রিদ প্রতিনিধি : মহামায়া শ্রী শ্রী দুর্গাদেবীর পুজা উপলক্ষে স্পেনের মাদ্রিদে নির্মিত হয় দু’টি পুজা মন্ডপ। ধর্মীয় ভাব গাম্ভীর্য আর আনন্দ উৎসবের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীরা নিজেদের এ বৃহৎ ধর্মীয় অনুষ্ঠান পালন করেন। স্পেনে  নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার  মাদ্রিদের পুজা মন্ডপ দু‘টি পরিদর্শন করেন ।
হিন্দু শাস্ত্রমতে দুর্গতি নাশিনী মা দুর্গা স্বর্গলোকের কৈলাসে স্বামী গৃহ থেকে মতৈ পৃত্যৃলোকে বেড়াতে আসেন, সঙ্ঘী হিসেবে আসেন তার কন্যা স্বরসতী ও লক্ষ্মী আর ২ ছেলে গনেশ ও কার্তিক। সে সময় রাজা সুরত প্রথম দেবী দুর্গার আরাধনা করেন, আর তখন থেকে শুরু হয় শারদীয় দূর্গোৎসব।
মাদ্রিদে ধর্ম, বর্ন ,জাতি ভেদাভেদ ভুলে সকলের অংশ গ্রহনে পূজা সার্বজনীনতা লাভ করে।
 পূজাম-প পরিদর্শনকালে স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার  সকলকে শারদীয় শুভেচ্ছা প্রদান করে আরো বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত। আবহমানকাল থেকে বাংলার মুসলমান ও হিন্দু সম্প্রদায় এক বৃন্তে দু‘টি ফুলের মতো নজির স্থাপন করে চলেছেন।  প্রবাসেও ধর্ম বর্ন নির্বিশেষে সকল বাংলাদেশীদের মিলে মিশে বসবাস করতে হবে। কাইয়ে খুয়ানেলো পূজা পরিষদের সভাপতি শ্রী উত্তম মিত্র, সেক্রেটারি স্বপন কুমার শাহা এবং  কাইয়ে ফে পূজা পরিষদের সভাপতি উত্তম ভুঁইয়া, সাধারন সম্পাদক কাজল চন্দ্র চন্দ  দেশ ও বিদেশের সকলকে অভিনন্দন জানিয়ে বলেন, সকলের সার্বিক সহযোগিতা থাকলে আরো ব্যাপক পরিসরে  প্রতি বছর  এ আয়োজন করা হবে ।  বর্নাঢ্য সাংস্কৃতিক অনুষ্টানে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত শিল্পী বৃন্দ।  

মন্ডপে সংগটনের নেত্রীবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন রুবেল চক্রবর্তী, শ্যামল তালুকদার, বিকাশ চক্রবতী, পার্থ সারথী দাস, মান্না চক্রবতী, প্রশান্ত সাহা, বিকাশ চক্রবতী, সঙ্কর রায়, মোহন লাল সহ অনেকে।  কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে বাংলাদেশ এসোসিয়েসনের সিনিয়র সহ সভাপতি  চৌধুরী তারেক, সহ সভাপতি দুলাল সাফা, একেএম জহিরুল ইসলাম, স্পেন আওয়ামীলীগের ভার প্রাপ্ত সভাপতি আব্দুল কাইয়ুম সেলিম, সহ সভাপতি ফয়জুর রহমান, সাধারন সম্পাদক জহিরুল ইসলাম নয়ন, আব্দুর রহমান, আবু জাফর রাসেল, আলম যুবরাজ, হুমায়ুন কবির রিগ্যান, জেন্স সিফার প্রমুখ।  মহাসপ্তমীর মধ্য দিয়ে পুজা শুরুর পর অষ্টমী, নবমী ও দশমীর মাধ্য দিয়ে শেষ হয় পুজার সকল আনুষ্টিকতা ।





যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com