Latest News

‘ফরাসি ট্রাম্প’ লি পেন

এসবিএন ডেস্ক:  ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী লি পেন আন্তর্জাতিক বানিজ্যের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অনুসরণ করবেন বলে প্রচারণায় জানিয়েছেন। পাশাপাশি ট্রাম্পের মতো অভিবাসীদের উপর করাত চালাতে অর্ধশতাধিক অঙ্গীকারও করেছেন করেছেন তিনি। আর তাই এ ডানপন্থী নেতা লি পেন এখন ‘ফরাসি ট্রাম্প’ হিসেবেই খ্যাতি অর্জন করেছেন।

৫ ফেব্রুয়ারি, রোববার ফ্রান্সের লিঁও শহরে হাজার হাজার সমর্থকদের উদ্দেশ্য ভাষণকালে কড়া অভিবাসন ও বিশ্বায়নের বিরোধী পেন বলেন- সম্প্রতি ট্রাম্পের জয় এবং ব্রিটেনর ব্রেক্সিটের কারণেই ফরাসিরা তাকে ভােট দেবেন। প্রতিবেদন আল জাজিরা।
নিজেকে ‘জনগণের প্রার্থী’ উল্লেখ করে পেন দেশকে একটি সমৃদ্ধ জাতি গঠনের অঙ্গীকার করে ট্রাম্পের ‘মেক আমেরিকার’ মতো স্লোগান হিসেবে দাঁড় করিয়েছেন ‘মেইড ইন ফ্রান্স’।

৪৮ বছর বয়সী পেন বলেন, ‘জনগণের প্রার্থী’ হিসেবে তিনি তার নিজের সীমানা পাহারার জন্য নিজস্ব প্রতিরক্ষা, ব্যবসার জন্য নিজস্ব মুদ্রার প্রচলন করবেন। এছাড়া একটি মজবুত রাষ্ট্রের জন্য অভিবাসন, উদ্বাস্তু ও বিশ্বায়নের বিষয়টি অবমুক্ত রাখবেন না।

আগামী ২৩ এপ্রিল ও ৭ মে ফ্রান্সে নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে।  সেই নির্বাচনী প্রচারণায় ইসলাম ‘ফরাসি মানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়’ উল্লেখ করে পেন বলেন, ‘ফ্রান্স সর্বগ্রাসী জোড়া হুমকির সম্মুখীন: একটি অর্থনৈতিক বিশ্বায়ন ও অপরটি ‘ইসলামী মৌলবাদ’।

ফ্রেন্স টুয়েন্টিফোরকে পেনল বলেন, ‘এই নির্বাচনে হবে সভ্যতার পছন্দের।’

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com