Latest News

বার্সেলোনার প্রবাসী বাংলাদেশিদের এমআরপি‘র ফিঙ্গারপ্রিন্টের জন্য আর যেতে হবে না মাদ্রিদ

সাহাদুল সুহেদ : বার্সেলোনা থেকে মাদ্রিদ। দূরত্ব প্রায় ৬২২ কি:মি। যাওয়া আসার কষ্ট, ক্লান্তি, সময়ের পাশাপাশি অর্থনৈতিক ব্যয়।  মেশিন রিডেবল পাসপোর্ট বা ডিজিটাল পাসপোর্ট তৈরীর জন্য বার্সেলোনায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসে যাওয়া বাধ্যতামূলক ছিল; বিশেষত ফিঙ্গারপ্রিন্ট দেয়ার জন্য। স্পেনের অন্যান্য শহর থেকে  বার্সেলোনায় প্রবাসি বাংলাদেশিরা বেশি থাকায় সময়েরই দাবি ছিল বার্সেলোনায় যাতে ফিঙ্গারপ্রিন্ট দেয়ার সেই সুবিধা দেয়া হয়। গত ২৬ ফেব্রুয়ারি বার্সেলোনায় ‘স্পেন বাংলা প্রেসক্লাব’ এর অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার ঘোষণা দিয়েছিলেন, বার্সেলোনাতেই শুরু হবে ডিজিটাল পাসপোর্টের জন্য ফিঙ্গারপ্রিন্ট গ্রহণের কার্যক্রম।  সেই ঘোষণা বাস্তবে রূপ নিচ্ছে। বাংলাদেশ দূতাবাসের  এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে,  ডিজিটাল পাসপোর্টের জন্য আগামী ৭ এপ্রিল বার্সেলোনায় বাংলাদেশের কন্সুলেট অফিসে ও ৮ এপ্রিল স্থানীয় ভিলাদমাত রোডের সেন্ত্র সিভিকে মেশিন রিডেবল পাসপোর্ট এর এনরোলমেন্ট সেবা প্রদান করা হবে।

গতকাল (২১ মার্চ) বাংলাদেশ দূতাবাস প্রদত্ত বিজ্ঞপ্তিতে জানানো হয়, পাসপোর্টের জন্য ফিঙ্গারপ্রিন্ট প্রদানের জন্য আগ্রহীরা বার্সেলোনায় বাংলাদেশের কন্সুলেট অফিস থেকে সিরিয়াল নিতে হবে। এজন্য অফিসে সরাসরি হাজির হয়ে বা টেলিফোনেও (৯৩৪১০৮৩৮৯) সিরিয়াল নেয়া যাবে। তবে ৬ বছরের কম বয়সী শিশুদের জন্য সিরিয়াল নিতে হবে না। তাদের ফর্ম শুধুমাত্র ৮ এপ্রিল জমা নেয়া হবে।
দূতাবাসের অফিসিয়াল ওয়েবসাইট
৭ এপ্রিল, শুক্রবার সকাল ১০টা থেকে বিকেল ৬টা পর্যন্ত মেশিন রিডেবল পাসপোর্টের এনরোলমেন্ট এর জন্য বার্সেলোনায় বাংলাদেশের কন্সুলেট অফিস (Calle de Londress, 35, 08029 Barcelona) এ সিরিয়াল গ্রহণকারীদের উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে। ৮ এপ্রিল শনিবার ভিলাদমাত রোডের সেন্ত্র সিভিক (Centro Civico Cotxeres Borrell, Calle Viladomat 2-8, 08015 Barcelona ) এ সকাল ১০টা থেকে বিকেল ৬টা পর্যন্ত মেশিন রিডেবল পাসপোর্ট এনরোলমেন্ট, ৬ বছরের কম বয়সী বাচ্চাদের পাসপোর্টের আবেদন গ্রহণ, পাসপোর্ট বিতরণ, ট্রাভেল পারমিট প্রদান, এনভিআর এর আবেদন গ্রহণ, কাগজপত্র সত্যায়ন প্রভৃতি সেবা প্রদান করা হবে। দূতাবাসের অফিসিয়াল ওয়েবসাইট www. bangladeshembassy.es  থেকেও বিস্তারিত তথ্য জানা যাবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। 

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com