Latest News

স্পেন বাংলা প্রেসক্লাবের আয়োজন ‘মুক্তিসেনার মুখে মুক্তিযুদ্ধের গল্প’

এসবিএন ডেস্ক :  মাদ্রিদে প্রবাসী মুক্তিযোদ্ধাদের নিয়ে স্পেন বাংলা প্রেসক্লাব আয়োজন করে মুক্তিসেনার মুখে মুক্তিযুদ্ধের গল্প শোনার আসর। স্বাধীনতা দিবসের দিন বিকেল ৩টায় মাদ্রিদের বাংলা সেন্টারে আয়োজিত এ অনুষ্ঠানে দুই জন মুক্তিযুদ্ধা ৭১এর সেই বিভীষিকাময় দিনগুলো তুলে ধরেন। পাশাপাশি মুক্তিযুদ্ধ প্রত্যক্ষদর্শীরাও যুদ্ধের স্মৃতি রোমন্থন করেন।
মুক্তিযোদ্ধা আব্দুর রহমান বলেন, আমি কুমিল্লায় ২নং সেক্টর থেকে যুদ্ধ করেছি। একটি পতাকা একটি সার্বভৌমত্ব রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য আমরা অস্ত্র হাতে ঝাঁপিয়ে পড়েছিলাম। খাবার বিহীন, নির্ঘুম দিন রাত পার করেছি। আমাদের একটাই লক্ষ্য ছিল দেশকে শত্রুমুক্ত করা। দেশ স্বাধীন হয়েছে- এটাই আমাদের বড় প্রাপ্তি।’ আব্দুর রহমান মুক্তিযুদ্ধ চলাকালীন মুহূর্তগুলো বর্ণনা করার সময় আবেগাপ্লুত হয়ে পড়েন।

তিনি বলেন, আমাদের ঘর থেকে আমাদের মা বোনকে নিয়ে গিয়ে আমাদেরই দেশের রাজাকাররা পাকিস্তানিদের হাতে তুলে দেয়, আমাদের সামনে আমাদের  ঘর পুড়িয়ে দেয়- সেটা কার ভালো লাগে। দেশমাতৃকার টানেই মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করি। কুমিল্লায় ২নং সেক্টরে যুদ্ধ করেছি। খাবারবিহীন দিন রাত পার করেছি। পান করেছি গোমতি নদীর পানি । পানিতে রক্ত। ভেসে আসে লাশ আর লাশ। প্রতিদিনই নদীতে ভাসে বাঙালির লাশ। মাইলের পর মাইল হাঁটি। ক্ষুধায় যেন আর পারিনা। কেউ যদি এক মুঠো ভাত দিত! মুক্তিযুদ্ধের সেইসব দিনগুলোর কথা বলতে বলতে কান্নায় ভেঙ্গে পড়লেন মুক্তিযুদ্ধা আব্দুর রহমান। তিনি বাংলাদেশের লাল সবুজের পতাকে সমুন্নত রাখতে সকলের প্রতি অনুরোধ জানান। তিনি আরো বলেন, কোন কিছু পাওয়ার আশায় মুক্তিযুদ্ধ করিনি। আমরা কিছু পাইনি। পাওয়ার আশাও করি না। শুধু চাইবো, মুক্তিযুদ্ধাদের যাতে সম্মান করা হয়।
‘মুক্তিসেনার মুখে মুক্তিযুদ্ধের গল্প’ আসরে প্রবাসী দু’জন মুক্তিযুদ্ধা ও চারজন মুক্তিযুদ্ধ প্রত্যক্ষদর্শীর বক্তব্যে উপস্থিতিদের চোখও ছলছল করে ওঠে।

মুক্তিযুদ্ধা কলিমুল্লাহ বলেন, অমাাদের উদ্দেশ্যই ছিল দেশকে শত্রুমুক্ত করা। জীবন বাজি রেখে চেয়েছি স্বাধীন সার্বভৌম প্রতিষ্ঠা হোক। আমরা বেঁচে আছি। কিন্তু যুদ্ধে আমরা হারিয়েছি অনেক সঙ্গী।
মুক্তিযুদ্ধ প্রত্যক্ষদর্শীদের মধ্যে বক্তব্য রাখেন স্পেন আওয়ামীলীগের সভাপতি শাকিল খান পান্না, আব্দুল কাইয়ূম মাসুক, জাকির হোসেন ও নূর হোসেন।
স্পেন বাংলা প্রেসক্লাবের উপদেষ্টা মিনহাজুল আলম মামুনের সঞ্চালনায় অনুষ্ঠিত এ আয়োজনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সাধারন সম্পাদক কামরুজ্জামান সুন্দর, গ্রেটার সিলেট এসোসিয়েশনের প্রাক্তন সাধারণ সম্পাদক সিপার আহমেদ, স্পেন আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি কাইয়ূম আহমেদ সেলিম, য্গ্মু সাধারণ সম্পাদক আব্দুর রহমান, আক্তার হোসেন প্রমূখ।

 তাঁরা স্পেন বাংলা প্রেসক্লাবের এ আয়োজনকে স্পেনে মাইলফলক উল্লেখ করে বলেন, এই প্রথম স্পেনে মুক্তিযুদ্ধাদের নিয়ে অনুষ্ঠান হলো। জীবন বাজি রেখে যাঁরা আমাদের একটি স্বাধীন মানচিত্র উপহার দিয়েছেন, সেইসব বীরদের মুখে মুক্তিযুদ্ধের বর্ণনা শুনার উপলক্ষ সৃষ্টির জন্য উপস্থিত সুধিরা স্পেন বাংলা প্রেসক্লাবের সবাইকে ধন্যবাদ জানান। স্পেন বাংলা প্রেসক্লাবের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনটির সভাপতি সাহাদুল সুহেদ, সহ সভাপতি জাহিদুল আলম মাসুদ, যুগ্ম সাধারণ সম্পাদক সেলিম আলম, সদস্য কবির আল মাহমুদ ও সাইফুল আমীন। 

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com