Latest News

৭ মার্চের ভাষণের স্বীকৃতিতে স্পেনে বাংলাদেশ দূতাবাসের আলোচনা সভা

এসবিএন ডেস্ক: বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে ইউনেস্কো ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে’ অন্তর্ভূক্ত করায় স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
গত ৫ ডিসেম্বর, মঙ্গলবার সকাল ১১টায় মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের হলরুমে আয়োজিত এ সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার।
দূতালয় প্রধান এম হারুণ আল রাশিদের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন দূতাবাস কর্মকর্তা সাইফুল ইসলাম। রাষ্ট্রপতি ও প্রধান মন্ত্রীর বাণি পাঠ করে শোনান যথাক্রমে দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ ও ফার্স্ট সেক্রেটারি (লেবার উইং) মোহাম্মদ শরিফুল ইসলাম।

রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করে স্বাধীনতা অর্জনে উজ্জ্বীবিত করেছিল উল্লেখ করে তিনি বঙ্গবন্ধুর সেই  ভাষণ আত্মস্থ করা এবং বারবার শোনার প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, আমাদের বাঙালি জাতির জন্য সামনের দিকে এগিয়ে চলার পথে জাতির জনক বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ চালিকাশক্তি হিসেবে অনুপ্রেরণা যোগাবে।
আলোচনা সভা শেষে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়া  বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ প্রদর্শন করা হয়।
আলোচনা সভায় প্রবাসী বাংলাদেশিদের মধ্যে উপস্থিত ছিলেন  স্পেন বাংলা প্রেসক্লাবের উপদেষ্টা মিনহাজুল আলম মামুন, সভাপতি সাহাদুল সুহেদ, দেশকণ্ঠ পত্রিকার সম্পাদক একেএম জহিরুল ইসলাম, প্রজন্ম ৭১ স্পেন শাখার আহ্বায়ক রিজভী আলম, স্পেন বাংলা প্রেসক্লাবের সদস্য কবির আল মাহমুদ, সাইফুল আমিন, এডভোকেট তারেক হোসেন,  আওয়ামীলীগ নেতা আমিনুজ্জামান প্রমূখ।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com